বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Mohun Bagan Day: বৃত্ত সম্পূর্ণ হল, জানালেন 'মোহনবাগান রত্ন' সৌরভ

Sampurna Chakraborty | ২৯ জুলাই ২০২৪ ২২ : ১৬Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: জেমি ম্যাকলারেনের আনুষ্ঠানিক আগমনের পর মোহনবাগান দিবসের সন্ধেও জাঁকজমক। এক ছাদের নীচে তারকার মেলা। মন্ত্রী থেকে শুরু করে ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠক। কে নেই! তবে যাবতীয় আকর্ষণের কেন্দ্রবিন্দুতে সৌরভ গাঙ্গুলি। মোহনবাগান রত্ন পেলেন বাংলার মহারাজ। উত্তরীয়, স্মারক দিয়ে বরণ করা হয় তাঁকে। মোহনবাগান রত্ন সম্মান সৌরভ গাঙ্গুলির হাতে তুলে দেন ক্লাবের সচিব দেবাশিস দত্ত। সঙ্গে পুরস্কার মূল্য। তবে চেক ফিরিয়ে দেন সৌরভ। এই অর্থ মোহনবাগানের ইউথ ডেভেলপমেন্টে ব্যয় করার পরামর্শ দেন ভারতের প্রাক্তন অধিনায়ক। দু'দিন পরই 'ভারত গৌরব' সম্মানে তাঁকে ভূষিত করবে ইস্টবেঙ্গল ক্লাব। এদিন মোহনবাগান রত্ন পেয়ে সৌরভ জানালেন, তাঁর বৃত্ত সম্পূর্ণ হল। ময়দানের দুই ক্লাবেই খেলেছেন। তবে যাত্রা শুরু হয় মোহনবাগান দিয়ে। স্পোর্টিং ইউনিয়ন থেকে মোহনবাগানে খেলতে এসেছিলেন। অরুণলালের বাড়িতে লুকিয়ে রাখা হয়েছিল তাঁকে। ঐতিহাসিক দিনে উঠে এল সেই গল্প।

সৌরভ বলেন, 'ময়দানে আমার বৃত্ত সম্পূর্ণ হল। আমি দুটো ক্লাবেই খেলেছি। তাই সম্মানিত হয়ে ভাল লাগছে। মোহনবাগান ক্লাব নিয়ে বেশি বোলার দরকার পড়ে না। এই ক্লাব সারা পৃথিবীর মানুষ চেনে। ১৯১১ সালের ২৯ জুলাই একটি স্মরণীয় দিল। মোহনবাগান স্পোর্টিং ক্লাব ছিল। এক সাহেব নাম পাল্টায়। খেলার মাঠ ইতিহাসের জায়গা। মানুষ ইতিহাস মাথায় রেখে যেকোনও ক্রীড়াকে এগিয়ে নিয়ে যায়। আমি শুধু ১৯১১ দিয়ে মোহনবাগানকে যাচাই করি না। আমার বড় হওয়া ফুটবলের মাঠে। রোজ বিকেলে চারটেয় বাবার মেম্বারশিপ নিয়ে আমি ব়্যাম্পার্টে বসে খেলা দেখতাম। সবার খেলা দেখেছি। মোহনবাগান ক্লাব প্রচুর রত্ন দিয়েছে বাংলার তথা ভারতীয় ফুটবলকে। ৯০ মিনিট লড়াইয়ের। তার বাইরে বাকি সমস্ত ক্লাবকে একজোট হতে হবে। আমার কাছে খেলার মান এগিয়ে নিয়ে যাওয়া জরুরি। বাংলা সন্তোষ জেতেনি। বাইরের প্লেয়াররা খেলে। তিনটে বড় ক্লাব এবং ময়দানের বাকি সব ক্লাবকে ফুটবলের মান বাড়ানোর চেষ্টা করতে হবে। ময়দান পশ্চিমবঙ্গের খেলাধুলোর হার্টবিট। খেলার প্রতি সততা বজায় রাখতে হবে। আমার সময় মোহনবাগান মাঠে একটা মাত্র প্র্যাকটিস পিচ ছিল। দুপুরে স্কুল কলেজের পর মাঠে এসে সেই পিচে ঘণ্টার পর ঘন্টা কাটিয়েছি।' শুরুর দিনগুলোর স্মৃতি তুলে ধরেন সৌরভ।

মোহনবাগান দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, খাদ্যমন্ত্রী অরূপ রায়, বিধায়ক মদন মিত্র, নারী কল্যাণ মন্ত্রী শশী পাঁজা, ডেপুটি মেয়র অতীন‌ ঘোষ প্রমুখ। বাংলার ফুটবলকে আবার স্বমহিমায় দেখতে চান ক্রীড়ামন্ত্রী। একই সঙ্গে ১৯১১ শিল্ড জয় নিয়ে হিন্দি সিনেমা করার আবেদন‌ জানান। অরূপ বিশ্বাস বলেন, 'আমরা পিছিয়ে পড়ছি। ১২ বছরে সন্তোষ ট্রফি পাইনি। সম্বরণ ব্যানার্জি ছাড়া কেউ রঞ্জি দিতে পারেনি। কবে বাংলার ছেলেরা খেলবে? কবে আরেকটা শিবদাস ভাদুড়ী আসবে? কলকাতা ফুটবলের আতুরঘর।‌ তিন ক্লাবকে বলব বাংলার ছেলেদের তুলে আনতে। ১৯১১ ভারতীয় ফুটবলার ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আমি চাই একটা হিন্দি সিনেমা তৈরি হোক ১৯১১ শিল্ড জয় নিয়ে।'

মোহনবাগান দিবসে ১৯১১ সালের শিল্ডজয়ী দলের পরিবারকে সংবর্ধিত করা হয়। ১৯৩৯ সালের প্রথম লিগ জয়ের অধিনায়ক বিমল মুখার্জিকে জীবনকৃতি সম্মানে ভূষিত করা হয়। তাঁর পরিবারের সদস্যদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। সেরা ফুটবলার মনোনীত হন দিমিত্রি পেত্রাতোস। ভিসা সমস্যায় কলকাতায় এসে পৌঁছতে পারেননি অস্ট্রেলীয় স্ট্রাইকার। তাঁর পুরস্কার গ্রহণ করেন মনবীর। সেরা ফরোয়ার্ড মনবীর সিং।

অরুণ লাল নামাঙ্কিত সেরা ক্রিকেটারের পুরস্কার পান অভিলিন ঘোষ। বর্ষসেরা উদীয়মান ফুটবলার হন সুহেল আহমেদ ভাট। হকিতে পুরস্কার পান সৌরভ পাস্সি। সেরা অ্যাথলিটের পুরস্কার পান করুনাময় মাহাতো। অঞ্জন মিত্র নামাঙ্কিত সেরা আয়োজক পুরস্কার পেলেন সৌরভ পাল। প্রখ্যাত আন্তর্জাতিক অবসরপ্রাপ্ত রেফারি দীলিপ সেনকে সম্মানিত করা হয়। বিশিষ্ট সাংবাদিক দেবাশিস দত্ত পান সেরা সাংবাদিকের পুরস্কার। সেরা সমর্থক বাপি মাঝি এবং অজয় পাসওয়ান। জমকালো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোহনবাগানের সভাপতি টুটু বসু, সহ সভাপতি কুণাল ঘোষ, সচিব দেবাশিস দত্ত সহ বাগানের বাকি কর্তারা। এছাড়াও ছিলেন ভিক্টর অমলরাজ, বিদেশ বসু, সুব্রত দত্ত, সোমা বিশ্বাস, বাবলু কোলে, সৈয়দ নৈমুদ্দিন, স্নেহাশিস গাঙ্গুলিরা। অনুষ্ঠান শেষ হয় অন্বেষার গান দিয়ে। 

ছবি: অভিষেক চক্রবর্তী


#Mohun Bagan Day#Sourav Ganguly#Mohun Bagan



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...



সোশ্যাল মিডিয়া



07 24