শুক্রবার ০৫ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য সরকারের উদ্যোগ, টেলি ব্রেস্ট ক্যান্সার ম্যানেজমেন্ট শুরু কাল

Pallabi Ghosh | ৩০ জুন ২০২৪ ১৫ : ৫৯


সাগরিকা দত্তচৌধুরি: এবার প্রত্যন্ত জেলার মানুষও পেয়ে যাবেন স্তন ক্যান্সারের আধুনিক পরিষেবা। কারণ রাজ্যে এবার ‘‌টেলি ব্রেস্ট ক্যান্সার ম্যানেজমেন্ট’‌ পরিষেবা চালু হতে চলেছে। এসএসকেএম থেকে গোটা প্রকল্পের কাজ পরিচালিত হবে। এ বিষয়ে নির্দেশিকা দিয়েছে স্বাস্থ্য দপ্তর। পুরুলিয়া, বাঁকুড়া, কোচবিহারের মানুষ এসএসকেএম হাসপাতালের বিশেষজ্ঞের পরামর্শ পাবেন। স্তন ক্যান্সার চিকিৎসায় এই ধরনের পরিষেবা নতুন মাত্রা যোগ করবে। পশ্চিমবঙ্গে অভিনব এই পরিষেবা চালু হবে ১ জুলাই, সোমবার চিকিৎসক দিবসের দিন। স্বাস্থ্যভবন থেকে এই পরিষেবার ভার্চুয়ালি উদ্বোধন করবেন স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম। রাজ্যের মানুষকে নিকটবর্তী স্থানে কলকাতার হাসপাতালের বিশিষ্ট চিকিৎসকদের পরামর্শ দিতে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উদ্যোগে রাজ্যে চালু হয় টেলি মেডিসিন পরিষেবা। প্রকল্পের নাম টেলি–ব্রেস্ট ক্যান্সার ম্যানেজমেন্ট প্রোজেক্ট। রাজ্যের সব সরকারি মেডিক্যাল কলেজ এবং জেলা হাসপাতালের ক্যান্সার কেয়ার পরিষেবাকে আরও বিস্তৃত করার জন্য রাজ্য সরকার নতুন এই প্রকল্প চালু করার উদ্যোগ নিয়েছে। এসএসকেএম হাসপাতালের অধ্যাপক ডাঃ দীপ্তেন্দ্রকুমার সরকারের নেতৃত্বে চলে কমপ্রিহেনসিভ ব্রেস্ট ক্যান্সার সার্ভিস। তাঁকেই এই প্রকল্প পরিচালনা এবং নজরদারির দায়িত্ব দিয়েছে স্বাস্থ্য দপ্তর। তাঁর নেতৃত্বেই রাজ্য জুড়ে চলবে টেলি ব্রেস্ট ক্যান্সার ম্যানেজমেন্ট পরিষেবা।
ডাঃ দীপ্তেন্দ্রকুমার সরকার জানিয়েছেন, ‘‌রাজ্যে ক্যান্সার পরিষেবা বিস্তৃত করার জন্য ধাপে ধাপে বিভিন্ন পর্যায়ে কাজ করেছি। প্রথমে ছিল, আশা কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে শনাক্ত করবেন। দ্বিতীয় পর্যায়ে ছিল, স্তনে লাম্প পেলে ব্লকে যাবেন। সেখানে স্বাস্থ্য সুরক্ষা ক্লিনিকে কমিউনিটি হেলথ অফিসাররা দেখবেন। তারপরে তৃতীয় পর্যায়ে ছিল, রোগীর স্তনে লাম্প বাড়লে রাজ্যের ৩৮টি ক্যান্সার চিকিৎসায় স্পোক অ্যান্ড হাব মডেলে চলা সেন্টারে যাবেন।
সমগ্র পশ্চিমবঙ্গে জেলা হাসপাতালগুলি নিয়ে ৩৮টি ক্যান্সার সেন্টার তৈরি করা হয়েছে। জেলা হাসপাতালে মঙ্গল ও শুক্রবার ক্ল্যান্সার ক্লিনিকের ওপিডি চলে। চতুর্থ পর্যায়ের কাজটি আগে থেকেই আমরা প্রস্তুত করেছিলাম। পরপর দু’‌দিন ৮৮জন চিকিৎসককে স্তন ক্যান্সারের আধুনিক চিকিৎসার বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাঁরা সংশ্লিষ্ট হাসপাতালে স্তন ক্যান্সার রোগীদের চিকিৎসায় টিউমার বোর্ড গঠন করবেন। এসএসকেএম হাসপাতালের সঙ্গে সংযুক্ত করবে টেলি মেডিসিন পরিষেবার মাধ্যমে। দুপুর ৩টে থেকে ৪টে পর্যন্ত বৈঠকে বসে ৩৮টি সেন্টারের মধ্যে যেসব কেসে অসুবিধা হচ্ছে আমি তাঁদের সরাসরি গাইড করে দেব। কোন্‌ রোগীর ক্ষেত্রে কী করতে হবে, সেই বিষয়ে চিকিৎসকদের ভার্চুয়ালি পরামর্শ দেব। রোগীর সব তথ্য জানতে পারব। চিকিৎসা সংক্রান্ত ম্যামোগ্রাফি থেকে আলট্রাসাউন্ড–সহ প্রয়োজনীয় নথি আপলোড করে পাঠাবে আমার কাছে। প্রয়োজনে রোগীর সঙ্গে সরাসরি কথা বলে পরামর্শ দিতে পারব। গোটা ভারতে এরকম পরিষেবা কোথাও চালু নেই। বিশ্বে আছে কি না সন্দেহ রয়েছে। আগে পাঁচ জেলায় ব্রেস্ট ক্যান্সার ক্লিনিক তৈরি হয়েছে। এখন ৩৮টি সেন্টারেই চালু রয়েছে। আমরা চাইছি উৎকর্ষ কেন্দ্রের পরিষেবা জেলার প্রান্তিক মানুষও পান।’‌‌




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

EXCLUSIVE: শহরে যত্রতত্র বিনা ঝড়ে গাছ পড়ে যাচ্ছে কেন?...

EXCLUSIVE: কলেরা ছড়াচ্ছে শহরে, বেশি আক্রান্ত কমবয়সীরা...

ACCIDENT : ফের রক্তাক্ত সম্প্রীতি উড়ালপুল, ভয়াবহ বাইক দুর্ঘটনায় প্রাণ হারল ২ জন...

ASSEMBLY : শুক্রবার বিধানসভায় বিশেষ অধিবেশন, কাটতে পারে সায়ন্তিকা-রেয়াতের শপথ জট...

Mukul Roy: ‌আপাতত স্থিতিশীল মুকুল, হচ্ছে একাধিক রক্ত পরীক্ষা...

Mukul : গুরুতর অসুস্থ মুকুল রায়, ভর্তি করা হল হাসপাতালে ...

Hc : সামাজিক মাধ্যমে মন্ত্রী অরূপ রায়ের বিরুদ্ধে অভিযোগে গ্রেপ্তার, আদালতের নির্দেশে মুক্ত ...

Dead : তরুণীকে গুলি করে আত্মঘাতী যুবক

পদ্ধতিগত ত্রুটি, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলায় ফের আবেদনের নির্দেশ রাজ্যপালকে...

Suvendu Adhikari: রাজভবনের সামনে চার ঘণ্টা ধর্নায় বসতে পারবেন শুভেন্দু, জানাল হাইকোর্ট ...

Kolkata: ফের কলকাতায় চোর সন্দেহে যুবককে গণপিটুনি

ALAPAN: 'পিটিয়ে খুন': পরিবারের একজনকে চাকরি ও ২ লক্ষ টাকা দেবে রাজ্য ...

HC: সিবিআইয়ের কাছে প্রাথমিকের ওএমআর শিটের তথ্য চাইল হাই কোর্ট...

Arabul Islam: ‌‌জামিন পেলেন আরাবুল

Fire: ‌মাঠপুকুরে রাসায়নিকের কারখানায় আগুন

সোশ্যাল মিডিয়া