মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | ভোটমুখী রাজ্যে বিজেপির প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন

Riya Patra | ১২ নভেম্বর ২০২৩ ১৩ : ৩২Riya Patra



বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি: ৫ রাজ্যের নির্বাচনের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীরা একগুচ্ছ জনমুখী প্রকল্পের ঘোষণা করেছেন। ছত্তিশগড়ে প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, আরও ৫ বছর দেশের গরীব মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হবে। মধ্যপ্রদেশে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ঘোষণা, ১০ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার খরচ বহন করবে বিজেপি সরকার। কেন্দ্রীয় সরকারের মন্ত্রী ও বিজেপির এই বিপুল ঘোষণার ফলে দেশের ঋণ এবং অর্থ ভাণ্ডারের পরিস্থিতি কোথায় দাঁড়াবে তা নিয়ে যেমন প্রশ্ন উঠেছে,. তেমনই ভোটের মুখে ঘোষণার উদ্দেশ্য নিয়েও উঠেছে একাধিক প্রশ্ন।

মধ্যপ্রদেশে অমিত শাহ বলেছেন, "আমরা ঘোষণা করেছি, ১০ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা খরচ দেবে বিজেপি সরকার। প্রধানমন্ত্রী মোদি ঘোষণা করেছেন যে, ২০২৪ সালে বিজেপি সরকার গঠন করলে আগামী বছর বিনামূল্যে ৫ কেজি করে দেওয়া হবে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, মধ্যপ্রদেশে বিজেপি ক্ষমতায় এলে ৪৫০ টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়া হবে।" ছত্তিশগড়ে ভোটের প্রচারে বিনামূল্যে ১০ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা খরচের ঘোষণা করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও। বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রীদের এই সমস্ত জনমুখী ঘোষণা নিয়েই নানান প্রশ্ন উঠেছে। কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি বলেছেন, " জীবনে বিনামূল্যে কিছু হয় না। ৯ বছরের কম সময়ে ১০০ কোটি টাকার ঋণ করেছে এনডিএ তথা বিজেপি সরকার। বর্তমান সরকারের লক্ষীছাড়া আচরণের মাশুল দিতে হবে আগামী প্রজন্মকে। ২০২৩ সালে ৩১ মার্চের হিসেবে কেন্দ্রীয় সরকারের ঋণের পরিমাণ কত। ৩১ মার্চ পর্যন্ত হিসেবে জাতীয় ঋণের পরিমাণ ১৫৫.৬ লক্ষ কোটি টাকা। ২০১৪ সালের ৩১ মার্চ পর্যন্ত অর্থাৎ বর্তমান সরকার আসার আগে পর্যন্ত জাতীয় ঋণের পরিমাণ ছিল মাত্র ৫৮.৬ লক্ষ কোটি টাকা। "  

তৃণমূল সাংসদ সাকেত গোখলের বক্তব্য, "দ্বিগুণের বেশি মূল্যে গ্যাস সিলিন্ডার বিক্রি করে দেশের মানুষকে বোকা বানাচ্ছে মোদি সরকার। মধ্যপ্রদেশে অমিত শাহ ঘোষণা করেছেন, ৪৫০ টাকায় এলিপিজি সিলিন্ডার দেওয়া হবে। যদি এই টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়া সম্ভব হয়, তাহলে কেন সারা দেশের মানুষকে তা দেওয়া হচ্ছে না। অর্থাৎ এক্ষেত্রে অমিত শাহ নিজেই স্বীকার করে নিচ্ছেন, কোনও লোকসান না করেও ৪৫০ টাকায় গ্যাস সিলিন্ডার বিক্রি করা সম্ভব। কেন মানুষকে ১,১০০ টাকায় গ্যাস সিলিন্ডার বিক্রি করা হচ্ছে। আসলে মোদি সরকার বোঝাতে চাইছে, বিজেপিকে ভোট না দিলে তারা দেশের মানুষের রক্ত শুসে নেবে।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...

পরিকাঠামো উন্নয়নে বিশেষ অগ্রাধিকার ত্রিপুরার সরকারের...

দিল্লি পছন্দ করে না জম্মু কাশ্মীরকে, ভোটের আগে তাৎপর্যপূর্ণ মন্তব্য ফারুক আবদুল্লাহর...

রাহুল গান্ধী সন্ত্রাসবাদী! বিতর্কিত মন্তব্য বিজেপি মন্ত্রীর...

কেরালায় ফের হানা নিপা ভাইরাসের, একজনের মৃত্যুতে ঘরবন্দি করা হল ১৫১ জনকে...

নতুন সিম কার্ড নিতে চান, দেখে নিন নতুন কিছু নিয়ম ...

হেনস্থার অভিযোগ জানাতে গিয়ে গ্রেপ্তার মহিলা, পুলিশের কীর্তি জানলে চমকে যাবেন ...

উৎসবের আবহে ত্রিপুরায় উদ্ধার ১১ কোটি টাকার নেশার সামগ্রী, আটক এক মহিলা সহ দুই পুরুষ ...

বালিকাকে অপহরণ করে খোলা মাঠে যৌন নির্যাতন, ভিডিও করে ছড়িয়ে দিল সমাজমাধ্যমে ...

গিরগিটি মেশানো মিড ডে মিল খেয়ে অসুস্থ অসংখ্য পড়ুয়া, হাসপাতালে ভর্তি ৬৫...

ছত্তিশগড়ে ফের বন্দেভারতে পাথর, গ্রেপ্তার করা হল পাঁচজনকে...



সোশ্যাল মিডিয়া



11 23