শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Gautam Gambhir: ব্যক্তি পুজো নয়, টিমগেমই মন্ত্র, রোহিত-বিরাটদের কি আগাম বার্তা দিলেন 'গুরু' গম্ভীর?

Sampurna Chakraborty | ২১ জুন ২০২৪ ২৩ : ৪৬Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: সবে দু'দিন আগেই ভারতীয় কোচের পদের জন্য ইন্টারভিউ দিয়েছেন। রাহুল দ্রাবিড়ের উত্তরসূরির দৌড়ে এগিয়ে তিনিই। তারমধ্যে হঠাৎই ঝটিকা সফরে কলকাতায় হাজির গৌতম গম্ভীর। কলকাতা নাইট রাইডার্সকে আইপিএল জেতানোর পর শহরে প্রথমবার। শুক্রবার রাতে কলকাতার একটি পাঁচতারা হোটেলে এক অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে হাজির ছিলেন গৌতম গম্ভীর। ভারতের কোচ হওয়া কি সময়ের অপেক্ষা? সাধারণত সোজাসাপ্টা উত্তর দিতে পছন্দ করেন গৌতি। কিন্তু এই প্রসঙ্গ একপ্রকার এড়িয়েই গেলেন। গম্ভীর বলেন, 'আমি অত দূরের বিষয় নিয়ে ভাবি না। আমার পাশে বসে একটার পর একটা কঠিন প্রশ্ন করে আমাকে ছিড়ে খাওয়া হচ্ছে। কিন্তু এই মুহূর্তে এর উত্তর দেওয়া কঠিন। সবে আমরা আইপিএল জিতেছি। সেই জয়টা উপভোগ করতে দিন। যা হওয়ার ভবিষ্যতে হবে। আপাতত আমি যথেষ্ট ফুরফুরে মেজাজে আছি।' সরাসরি না বললেও হাবেভাবে নাইটদের মেন্টর বুঝিয়ে দিলেন, তিনিই ভারতীয় দলের পরবর্তী কোচ।

টি-২০ বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে দ্রাবিড়। শ্রীলঙ্কা এবং জিম্বাবোয়ে সিরিজে সম্ভবত ভিভিএস লক্ষ্মণকে পাঠানো হবে। তারপর থেকে দায়িত্ব নেবেন নতুন কোচ। তবে তিনি ভারতের কোচ হলে টিমের অন্দরমহলে যে অনেক কিছুই বদলে যাবে, তার একটা অভ্যাস এদিন দিয়ে রাখলেন গম্ভীর। বরাবরই স্পষ্ট বক্তা। রাখঢাক করে কথা বলতে পছন্দ করেন না। এক বেলার কলকাতা সফরে এসে জানিয়ে দিলেন, ভারতীয় দলে 'ব্যক্তি পুজো' তিনি বরদাস্ত করবেন না। তাঁর নজরে সবাই সমান। বিরাট, রোহিতদের কি আগাম বার্তা দিয়ে রাখলেন? গম্ভীর বলেন, 'আমি যে দলে খেলেছি এবং যেখানে কাজ করেছি, একটাই নীতি ধরে চলেছি। দলগত খেলায় ব্যক্তিগত সাফল্য গুরুত্বপূর্ণ, তবে সেটাই শেষ কথা নয়। প্রতিষ্ঠানের থেকে কেউ বড় নয়। দলই শেষ কথা। যেই পারফর্ম করুক না কেন, দলের এগারোজন সমান ব্যবহার, ট্রিটমেন্ট, সম্মান পাবে। তবেই সাফল্য আসে। দলে ২-৩ জনের ওপর ফোকাস করা হলে, বাকিদের কেমন লাগবে? দলের ম্যাসিওর থেকে অধিনায়ক, সবার সমান সম্মান এবং ট্রিটমেন্ট প্রাপ্য। কোনও পার্থক্য করা উচিত নয়। দলের মধ্যে এই মন্ত্র বা দর্শন আনতে হবে। আমার দলে কোনও ব্যক্তি পুজো বা তারকা পুজো চলবে না। একজন পার্থক্য গড়ে দিতে পারে, তবে সেই শেষ কথা নয়। এই সংস্কৃতির বা দর্শনের অঙ্গ হতে যারা চাইবে, তাঁদের স্বাগত। যারা সেটা চাইবে না, তাঁদের অন্যত্র ভাবতে হবে। আমি ব্যক্তি পুজো বুঝি না। ভগত সিং ছাড়া কোনওদিন কাউকে এইভাবে দেখিনি।' 

বিশ্বকাপে তাঁর ফেভারিট ভারত। জানান, ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আবেগে ভেসে গেলে চলবে না। আসল লক্ষ্য বিশ্বকাপ জয়। এই প্রসঙ্গে গম্ভীর বলেন, 'আমি ভারতীয়। চাইব ভারতই জিতুক। ভারত-পাকিস্তান ম্যাচের আবেগে ভাসলে চলবে না। আয়ারল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র ম্যাচেও আমার আবেগ একই ছিল। পাকিস্তান আরও একটা ম্যাচ। আসল লক্ষ্য বিশ্বকাপ জেতা‌।' ২০১১ বিশ্বকাপে দলকে জিতিয়ে মাঠ না ছাড়ার আক্ষেপ এখনও যায়নি গৌতির। এদিন এই প্রসঙ্গে বলেন, '২০১১ বিশ্বকাপ ফাইনালে ম্যাচটা শেষ না করে আউট হওয়ার আক্ষেপ আজও আছে। খেলাটা শেষ করা আমার কাজ ছিল। এইধরনের বড় ম্যাচে কারোর ওপর ছেড়ে দেওয়া উচিত নয়। অপরাজিত থেকে মাঠ ছাড়া উচিত ছিল।' সেদিন ওয়াংখেড়েতে তিনিই জয়ের ভীত গড়ে দেওয়া সত্ত্বেও ধোনির উইনিং ছয় নিয়েই মাতামাতি হয়। প্রচারের আলোয় ঢাকা পড়ে যান গম্ভীর। সেই আক্ষেপ এখনও রয়ে গিয়েছে। তবে পছন্দের অধিনায়ক হিসেবে এমএস ধোনিকেই এগিয়ে রাখলেন। জানালেন, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলের নেতৃত্বে খেললেও, তাঁর সেরাটা এসেছে ধোনির অধিনায়কত্বে। আইপিএল জয়ের পর এই প্রথম কলকাতায় এলেন। জানিয়ে দিলেন, সাফল্যের কোনও গুরুমন্ত্র নেই। মেন্টর হিসেবে তাঁর কাজ ছিল, দলের প্রয়োজন অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া। সেটাই তিনি করেছেন। সাফল্যের কৃতিত্ব দলের সবাইকে দেন। জানান, কলকাতার থেকে এত ভালবাসা পেয়েছেন, সেই শহরকে তার প্রতিদান দেওয়া তাঁর কর্তব্য ছিল। শাহরুখ খানকে সেরা মালিকের আখ্যা দিলেন গম্ভীর। 

ছবি: অভিষেক চক্রবর্তী




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রোহিত-বিরাটের উইকেট পেয়েও নেই কোনও বাড়তি সেলিব্রেশন, রহস্য ফাঁস হাসানের ...

মিনি ডার্বি জিতলেই খেতাব প্রায় নিশ্চিত ইস্টবেঙ্গলের...

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



06 24