বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

বিনোদন | Tollywood: রং বদল আর দাবার চালেই কিস্তিমাত, কেমন হল কৌশিক-দিতিপ্রিয়ার 'আবার রাজনীতি'?

নিজস্ব সংবাদদাতা | | Editor: শ্যামশ্রী সাহা ২৮ মে ২০২৪ ১৫ : ১৩Snigdha Dey



নিজস্ব সংবাদদাতা: রাজনীতির অঙ্ক বিষয়টা আসলে বরাবরই বেশ কঠিন। কোনটা যে প্যাঁচ আর কোনটা যে মারপ্যাঁচ, কার কীসে লাভ বা লোকসানের হিসেব কষা, ধরা মুশকিল। যেমন বোঝা শক্ত, তার পাকেচক্রে জড়িয়ে থাকা মানুষগুলো কে সাদা, কে ধূসর, আর কে-ই বা কালো, কিংবা কে কখন বেমালুম রং পাল্টায়। ভোটের পাশা পাল্টে দেওয়ার টানে তাই রাজায় রাজায় যুদ্ধ হয় প্রতিবার। পেঁয়াজের খোসার মতো পরত সরিয়ে সামনে আসা একেকটা ঘটনার সত্যি-মিথ্যে ঝাঁকিয়ে দিয়ে যায় উলুখাগড়াদের। আর তাতে শেষমেশ প্রাণ যায় যে মানুষগুলোর, তারা কোনও না কোনও দাবার চালে স্রেফ বোড়ে মাত্র। রাজনীতির ময়দানের এই গোটা খেলাটাই প্রথম সিজনে তুলে এনেছিল হইচইয়ের জনপ্রিয় সিরিজ ‘রাজনীতি’। তারই দ্বিতীয় সিজন ‘আবার রাজনীতি’ও হাঁটল একই অলিগলি ধরে।

‘রাজনীতি’র শুরুতে দুর্ঘটনায় মৃত্যুর মুখ থেকে ফিরে আসা, স্মৃতিহারা রাশি (দিতিপ্রিয়া রায়) বাড়ি ফেরা ইস্তক একেকটা ঘটনার অভিঘাত তাকে একটু একটু করে মনে করাচ্ছিল পুরনো কথা। আর ক্রমেই স্পষ্ট হচ্ছিল চেনা মানুষদের অচেনা চেহারাগুলো। রিজপুরের প্রতাপশালী রাজনীতিক বাবা রথীন ব্যানার্জির (কৌশিক গাঙ্গুলি) মৃত্যুতে দিশাহারা রাশি যখন মা মল্লিকাকেও (কণীনিকা ব্যানার্জি) ভোল পাল্টাতে দেখল, সেই বড়সড় ঝাঁকুনিতেই শেষ হয়েছিল প্রথম সিজন। যে সময়টায় তার ভরসা ছিল শুধু হবু স্বামী শৌণক (অর্জুন চক্রবর্তী) আর ভাই ঋক।
‘আবার রাজনীতি’র গল্পের শুরু তার ঠিক ন’মাস পর। ইতিমধ্যে শৌণকের সঙ্গে বিয়ের পর মা হতে চলেছে রাশি। জেনে ফেলেছে, মা মল্লিকার জীবন জুড়ে শুধু রাশি রাশি রাজনীতি, যাতে হিসেব কষে ইন্ধন দেয় রাজনৈতিক সহযোগী রাজেশ্বর (শ্যামল চক্রবর্তী) এবং রাশির ব্যবসায়ী শ্বশুর সৌগত। এ সবের মধ্যেই এক দিন আচমকা বাড়ি ফিরে আসেন রাশির প্রয়াত জেঠু প্রতিম ব্যানার্জি (কৌশিক গাঙ্গুলি)। ডাক্তার দেবজিতের (অনিরুদ্ধ গুপ্ত) সৌজন্যে রাশিও মুখোমুখি হতে থাকে একের পর এক সত্যির। অন্য দিকে, বিরোধী দলের মুখ হয়ে এসে দাঁড়ায় ফ্লপ সিনেমার হিরো জিমি (দেবজ্যোতি রায়চৌধুরী)। সবটার মিলিজুলিতে ফের নতুন করে পাল্টে যেতে থাকে রিজপুরের রাজনীতির অঙ্কগুলো। কাকে বিশ্বাস করবে রাশি? মল্লিকা না জিমি, কার হাতে তুরুপের তাস? কোন দিকে হাঁটবে রিজপুরের ভবিষ্যৎ? রাজনীতির রাজপথ থেকে অলিগলি ঘুরে সে প্রশ্নগুলোরই উত্তর খুঁজেছে এবারের সিজন।
একেবারে শুরু থেকেই চমকের পর চমক। একের পর এক ঘটনা মোড়ক খুলছে সত্যি-মিথ্যের, ঝাঁকুনি দিচ্ছে বিশ্বাসের ভিতে। যখন তখন রং পাল্টাচ্ছে একেকটা চরিত্র। টানটান করে গাঁথা ঘটনাক্রম তাই সিরিজের শেষ অবধি বসিয়ে রাখে দর্শককে। তবে হ্যাঁ, রান্নায় কোনও উপকরণ মাত্রাতিরিক্ত হয়ে গেলে স্বাদে যেমন কিছুটা গোলমাল ঠেকে, এ সিরিজেও একটু যেন তারই রেশ। প্রত্যেকটা পর্বে, প্রত্যেকটা চরিত্রে লাগাতার চমক দিতে চাওয়া তাই খানিক ক্লান্তিকর ঠেকে এক-আধ জায়গায়। একেকটা চরিত্রের রংবদলকে দুর্বোধ্য করে তোলার চেষ্টায় কোথাও কোথাও এক-আধটা দৃশ্য একটু বাড়তিও মনে হয়েছে কখনও কখনও। যেমন, যেখানে মা-মেয়ের শত্রু হয়ে ওঠা আগের সিজনেই দেখে ফেলেছেন দর্শক, সেখানে অন্তঃসত্ত্বা রাশিকে বরণ করে ঘরে তোলাটা না দেখালেও চলত বোধহয়।

আগের সিরিজের রথীন থেকে এ সিরিজের প্রতিম হয়ে আসা কৌশিক দুটো চরিত্রকে অবলীলায় আলাদা করে দিয়েছেন তাঁর ধারালো অভিনয়ে। যে কোনও মূল্যে রিজপুরের মুকুটহীন রানি হতে চাওয়া মল্লিকার চরিত্রে কণীনিকাও দুরন্ত। হিসেবি, ধুর্ত, ক্ষমতালোভী এবং অনায়াসে যখনতখন খুনের সুপারি দেওয়া মল্লিকার ব্যক্তিত্বকে ফুটিয়ে তুলেছেন অনায়াস দক্ষতায়। অর্জুনের সাবলীল অভিনয় শৌণককে নজরকাড়া করে তুলেছে এবারেও। রাশিকে একের পর এক সত্যির মুখোমুখি দাঁড় করানো দেবজিতের চরিত্রে অনিরুদ্ধকে বেশ লাগে। পর্দা থেকে রাজনীতির হিরো সাজতে আসা জিমি-র দোলাচলগুলোকে প্রতিটা ফ্রেমে স্পষ্ট করে তুলে নিজের জাত চিনিয়েছেন দেবজ্যোতিও। বাকিদের তুলনায় বরং অনেক বেশি সরলরেখায় চলেছে শ্যামল চক্রবর্তীর রাজেশ্বর। যাকে বলে কপিবুক খারাপ মানুষ। স্থানীয় নেত্রী রিঙ্কু মল্লিকের ছোট্ট চরিত্রে চোখ টানেন শ্রাবন্তী ভট্টাচার্যও।
তবে আগের সিজন যাকে চিনিয়েছিল রিজপুরের ভবিষ্যৎ নেত্রী হিসেবে, সেই রাশি এবারে বড্ড হতাশ করেছে। অমন দৃঢ়চেতা তরুণী এবার গল্পের শুরু থেকে শেষ স্রেফ অসহায় নারীর খোলসে। সিরিজ জুড়ে তাই যখন তখন শুধু সত্যির গুঁতো খেলেন, বিশ্বাস-অবিশ্বাসের ভাঙচুর সইলেন আর ভ্যাঁ ভ্যাঁ করে কেঁদে গেলেন দিতিপ্রিয়া। রাশির চরিত্রে তাঁকে ঝলমলে দেখাল ঠিকই, কিন্তু তাঁর অভিনয়ে আজও কোথাও যেন ‘রানিমা’র বসত।তবু স্রেফ গল্পের গুণেই এ সিরিজ দেখে ফেলা যায় একটানা। সঙ্গে বাড়তি পাওনা চোখজুড়নো সিনেম্যাটোগ্রাফি।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

১২ বছর পর ফের জুটিতে সইফ-করিনা! ফ্যামিলি ড্রামা না থ্রিলার? কোন গল্প ফুটিয়ে তুলবেন?...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



05 24