বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Review: ফিরে দেখা এক ‘চমকিলা’ জীবন

পরমা দাশগুপ্ত | | Editor: উপালি মুখোপাধ্যায় ০১ মে ২০২৪ ১৬ : ০৬


অমর সিং চমকিলা। ইমতিয়াজ আলির ছবি কতটা ছুঁতে পারল তাঁকে? দেখলেন পরমা দাশগুপ্ত

 উল্কার গতিতে উত্থান। গানের তোড়ে ভাসিয়ে দেওয়া একটা গোটা দশক। তারপর স্রেফ দুই গুলিতে শেষ। মাত্র সাতাশ বছর বয়সে। একদা পাঞ্জাবের গ্রাম থেকে শহরের এলভিস প্রিসলি হয়ে ওঠা অমর সিং চমকিলার সংক্ষিপ্ত জীবনের কাহিনি যেন তাঁর নামের মতোই। চমকিলা। তাঁকে নিয়েই ইমতিয়াজ আলির বায়োপিক ‘অমর সিং চমকিলা’ মুক্তি পেয়েছে নেটফ্লিক্সে। যার মূল দুই চরিত্রে দিলজিৎ দোসাঞ্জ এবং পরিণীতি চোপড়া। যার বুনোটে আষ্টেপৃষ্টে জড়ানো বৈপরীত্য। আর হবে নাই বা কেন! আশির দশকের সেনসেশন হয়ে ওঠা গায়কের জীবন জোড়া চকমকে, ঝলমলে আলোকবৃত্তের সবটুকুই যে বৈপরীত্যে ঠাসা! 

হতদরিদ্র দলিত পরিবারে জন্ম। বেড়ে ওঠার পরিবেশে, রোজকার আলাপচারিতায় ধর্ম থেকে যৌনতার অবাধ আনাগোনা। সেই ছেলে ধনিয়া রাম ওরফে অমর সিং এক দিন নামী গায়ক হওয়ার স্বপ্ন দেখে ফেলল। আর মিলেও গেল প্রথম সুযোগ, অপ্রত্যাশিত ভাবে। যে জনপ্রিয় গায়কের দলের সদস্য হয়ে শুরু, গ্রামের গানের আখড়ায় তাঁরই দেরি করে পৌঁছনো সামাল দিতে গিয়ে মঞ্চে জন্ম নিল ভবিষ্যতের সুপারস্টার। অমর সিং চমকিলা। যৌনতা থেকে শরীর, মাদক থেকে অবৈধ সম্পর্ক- জীবনের সব নিষিদ্ধ বস্তু আর অশ্লীলতা যার গানের সারকথা। সঙ্গে চনমনে সুর, তুম্বার বোল আর জুড়িদার মহিলার সঙ্গে জমাটি যুগলবন্দি। 

ময়দানে থাকা বাকি গায়কদের পিছনে ফেলা, ডুয়েট গাওয়ার সঙ্গিনী খুঁজতে হিমশিম দশা, শেষমেশ জুড়িদার হিসেবে অমরজ্যোত ওরফে বাব্বিকে পাওয়া- শুরুর দু’তিন বছরের লড়াই পেরিয়ে বাকিটা ইতিহাস। গান বিক্রির একের পর এক রেকর্ড চুরমার। গ্রাম পেরিয়ে শহর, দেশ পেরিয়ে বিদেশ, আখড়া থেকে নামীদামি শো, এমনকী আশির দশকের আগুন আর রক্ত ঝরা পাঞ্জাবকে দুলিয়ে, নাচিয়ে ভয়ের কাঁটা ভুলিয়ে দেওয়া তরুণ গায়ক হয়ে উঠল সুপারস্টার। ধর্মের নামে চোখরাঙানি যাকে দিয়ে পরে গাইয়ে নেবে ধর্মীয় গান। আর শেষমেশ অকালে দাঁড়ি টেনে দেবে জীবনেই। 

বৈপরীত্য তবে কোথায়? 

অশ্লীলতা থেকে ঈশ্বরের স্তুতি- দুই ধরনের গানেই সমান দক্ষ। চটুল গান তার জনপ্রিয়তার মূলে, নারীশরীর তার গানের কথার অনেকটা জুড়ে, এ দিকে গানের জুড়িদার এক নারীই। যৌনতা নিয়ে অবৈধ সম্পর্ক নিয়ে গান বাঁধতে, সমাজের চোখরাঙানি এড়িয়ে সে গান গেয়ে চলতে যার আটকায় না, সেই চমকিলাই জিন্স পরা মহিলা রিপোর্টারের দিকে তাকাতে লজ্জায় মরে। গানের জুটি টিকিয়ে রাখতে অনায়াসে মিথ্যে বলে দ্বিতীয় বিয়ে করতে যে পিছপা হয়না, সেই আবার প্রথম স্ত্রীর হাতে ক্ষতিপূরণ তুলে দিতে এসে অপরাধবোধে ভোগে। চরমপন্থীদের হুমকি যাকে দরজার পিছনে লুকোতে পাঠায়, সেই একই হুমকি তাকে ভয়কে জয় করে বুক চিতিয়ে দাঁড়াতেও শেখায়।  



এমন সব দোলাচল যার জীবন জুড়ে, তার জীবন-ছবিতে বৈপরীত্য থাকবে না, তা-ও কি হয়? ইমতিয়াজের ছবি জুড়ে তাই নানা রকমের আবেগ, অনুভূতির ওঠাপড়া। কখনও এ ছবি তারুণ্যের জয়গান, কখনও করুণ পরিণতির বিষাদ মাখা। গুলিতে চমকিলা ও তার স্ত্রীর মৃত্যুতে ছবির শুরু, যে মৃত্যু একদিকে যেমন এক দুরন্ত প্রতিভার অকালে ঝরে যাওয়া, তেমনই এক শিল্পীর অমরত্ব লাভের মুহূর্তও বটে। দুই সহযোগী বন্ধুর জবানিতে উঠে আসা সেই চমকদার জীবন তাকে ঘিরে পুলিশ থেকে সাংবাদিকের অনুভূতি আমূল বদলে যাওয়ারও সাক্ষী। গল্পে যেমন সামিল গানের জগতের রেষারেষি, রাজনীতি, টানাপোড়েন, তেমনই গানপাড়ার বন্ধুর জন্য জান লড়িয়ে দেওয়াও। শুধু তাই নয়, যৌনতা-অশ্লীলতার আলোচনা-চর্চা যে পাঞ্জাবি পুরুষের একচেটিয়া, সে ছবি ফুটিয়ে তোলার পাশাপাশি রক্ষণশীল পরিবারের মা, বৌ, মেয়েরাও যে ততটাই তাতে অভ্যস্ত হতে পারেন, সে বার্তাও দিতে ভোলেনি এ ছবি।  

আর উঠে এসেছে ভীষণ জরুরি একটা প্রশ্ন। সংস্কৃতি গড়ার কাণ্ডারী আসলে কে? রক্ষণশীল সমাজকে চমকিলা বা তার বন্ধুরা তাই বারবার সোজাসাপটা জিজ্ঞেস করে, অশ্লীল গান যদি এতই খারাপ, মানুষ তবে সেটাই পছন্দ করছেন কেন? চমকিলাকে স্টারই বা বানালেন কারা?

সাতাশেই ফুরিয়ে যাওয়া প্রতিভাধরকে ফুটিয়ে তুলতে নিজের সেরাটা নিংরে দিয়েছেন দিলজিৎ। নরমসরম মেয়ে, মঞ্চে উঠলেই বিলকুল পাল্টে যাওয়া অমরজ্যোতের ভূমিকায় পরিণীতিও যথারীতি দারুণ। বাস্তবের চমকিলা-অমরজ্যোতের গানগুলো নিজেরাই গেয়েছেন দিলজিৎ-পরিণীতি। সঙ্গে আছে এ আর রহমানের সুরে অনবদ্য আরও কিছু গান। ভীষণ চেনা, জীবন্ত লাগে বাকি প্রতিটা চরিত্রকেও। বিশেষত পুলিশের ডিএসপির ভূমিকায় দুরন্ত অনুরাগ অরোরা। বর্তমান থেকে অতীত, অতীত থেকে বর্তমানে গল্পের অনায়াস আনাগোনায়, ইমতিয়াজের বলিষ্ঠ পরিচালনায় এ ছবি তাঁর ঝুলির অন্যতম সেরা হয়ে থেকে যাবে।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...

শাহরুখ-সলমন-আমির তাঁর 'ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর'! কেন এত বড় কথা বললেন 'তুম্বাড়'-এর‌ নায়ক?...

‘শয্যাসঙ্গী হতে চাই’ বললেন মহিলা, শুনে অভিভূত আমির! তারপর কী করলেন ‘মিঃ পারফেকশনিস্ট’? ...

আলাপ থেকে বন্ধুত্ব হয়েই জমাট প্রেম! অভিষেক-ঐশ্বর্যার বিচ্ছেদের জল্পনার মাঝেই ফিরে দেখা যাক সেইসব ঘটনা ...

Breaking: বাংলা ভুলে ওড়িয়া ভাষায় কথা বলছেন জয়িতা! নতুন রূপে ধরা দেবেন কোন ধারাবাহিকে?...

মন্দিরে পুজো দিতে গিয়ে ভয়ানক দুর্ঘটনার কবলে মধুমিতা! দুমড়ে মুচড়ে গেল গাড়ি, কেমন আছেন অভিনেত্রী?...



সোশ্যাল মিডিয়া



05 24