রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | Exclusive: ‌সংবিধান মেনে আলাদা রাজ্য তৈরির চেষ্টা করব: মুনীশ তামাং

Rajat Bose | ১৩ এপ্রিল ২০২৪ ১১ : ৪৩Rajat Bose


কৌশিক রায়:‌‌ আসন্ন লোকসভা নির্বাচনে তাঁকে প্রার্থী করা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে দলের অন্দরেই। তবে তাতে প্রার্থীর বিন্দুমাত্র ভ্রুক্ষেপ নেই। তিনি মন দিয়েছেন প্রচারে, মন দিয়েছেন সাধারণ মানুষের সমস্যা শুনতে। দার্জিলিং লোকসভা কেন্দ্রের বাম এবং হামরো সমর্থিত কংগ্রেস প্রার্থী ড. মুনীশ তামাং। দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইংরেজির অধ্যাপক, ভারতীয় গোর্খা প্যারিসঙ্ঘের প্রধান তিনি। রাস্তায় জনসংযোগের মাঝেই হাঁটতে হাঁটতে দিলেন একান্ত সাক্ষাৎকার।


* মানুষ তো অশোক ভট্টাচার্যকে দেখেই এগিয়ে আসছেন। উনিও তো সাধারণ মানুষকে বলছেন ভোটটা এবার হাত চিহ্নে। কী মনে হচ্ছে?


মুনীশ (হাসতে হাসতে): এবার মনে হচ্ছে ভাল টক্কর হবে। তবে এখানকার মানুষ তো অশোক ভট্টাচার্যকে বহুদিন ধরে দেখছেন। উনি বহুদিনের রাজনীতিবিদ। ওঁর সঙ্গে একসঙ্গে কাজ করতে পেরে আমারই ভাল লাগছে। মানুষের থেকে আমরা খুব ভাল সাড়া পাচ্ছি। আমার সঙ্গে যেমন অশোকবাবু রয়েছেন, তেমন অজয় ভাইও (অজয় এডওয়ার্ড) রয়েছেন। মানুষ আমাদের পাশেই আছে।


* লড়াইটা কঠিন নিশ্চয়ই?‌


মুনীশ: চ্যালেঞ্জ গ্রহণ করার জন্য আমি পুরোপুরি তৈরি। তবে এই চ্যালেঞ্জ শুধু আমার একার নয়, সাধারণ মানুষের চ্যালেঞ্জ। আমার বিশ্বাস আমি সফল হব কারণ সাধারণ মানুষ আমার পাশে থাকবেন। মানুষ মিথ্যের রাজনীতি, অত্যাচারের রাজনীতি দেখতে দেখতে হাঁপিয়ে উঠেছে। মানুষ এবার পরিবর্তন চায়। মানুষ এমন কাউকে চায় যে তাদের হয়ে কথা বলবে। আর আমি সেই জন্যেই এসেছি। 


* কোন কোন ইস্যুকে সামনে রেখে আপনি এগোতে চাইবেন?


মুনীশ: দেখুন সমস্যা অনেক রয়েছে। আলাদা রাজ্যের একটা ইস্যু রয়েছে বহুদিন ধরে। বিজেপি সরকার কোনও পদক্ষেপ নেয়নি। বেকারের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। একের পর এক চা বাগান বন্ধ করা হচ্ছে। এখানে একটাও ভাল হাসপাতাল নেই। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় নেই। এখানে তো বহু জাতির মানুষ বসবাস করেন। এক এক জাতির এক এক রকম সমস্যা। সব কিছুকে ধরেই আমি এগোতে চাই।


* আলাদা রাজ্য ইস্যুর একটা স্থায়ী সমাধানের জন্য কী করবেন?


মুনীশ: দেখুন এই স্থায়ী সমাধান বা পিপিএস নামটা বিজেপির দেওয়া। আর এর স্থায়ী সমাধান গত পাঁচ বছরে বিজেপি বলতে পারেনি। আমার উত্তর সাফ। সংবিধানে যা লেখা আছে সেটা মেনেই সিদ্ধান্ত নেওয়া হোক। পিপিএস একটা শব্দ মাত্র। আমি এর আগেও এই সংক্রান্ত অনেক কাজ করে দেখিয়েছি। এটাও করে দেখাব। বিজেপি একটা জুমলাবাজ দল। ওদের মত কথা বলে তো লাভ নেই। সংবিধান অনুযায়ী সমস্ত সিদ্ধান্ত নেওয়া উচিত। 


* রাজু বিস্তা তো দাবি করেছেন, গত পাঁচ বছরে প্রচুর উন্নতি হয়েছে পাহাড়ে?‌


মুনীশ: কই আমি তো কিছু দেখতে পাচ্ছি না। ম্যানিফেস্টোতে যা যা লেখা ছিল একটা কাজও হয়নি। এগারো জনজাতি, পিপিএস নিয়েও কত কিছু বলেছিল। তাও তো হয়নি। দশ বছর অনেক সময়। এত বছরেও কিছু হয়নি যখন আর কবে হবে? মানুষ আর ওদের ওপর ভরসা করবেন না। 


* মানুষের কাছে পৌঁছতে ইউএসপি কী আপনার?


মুনীশ: দেখুন আলাদা করে কোনো স্ট্র্যাটেজি নেই। যতটা সম্ভব সাধারণ মানুষের মধ্যে মিশে যাওয়ার চেষ্টা করছি। সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করেও প্রচার করছি। 


* আপনি তাহলে জয়ের ব্যাপারে আশাবাদী? 


মুনীশ: আশাবাদী নই, আমি আত্মবিশ্বাসী। মানুষ আমাকে জেতাবেন।






বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



04 24