Weight Loss Tips: ৭ দিনে ঝরবে বাড়তি মেদ, শুধু ডায়েটে থাকতে হবে এই ৫ খাবার

img

আজকাল ওয়েব ডেস্ক: আজকের দিনে বাড়তি ওজন বড় সমস্যা। যদিও বিশেষজ্ঞদের মতে, রয়েসয়েই ওজন ঝরানো উচিত। কিন্তু ব্যস্ততার যুগে সবেতেই যে সময়ের অভাব! ওজন কমানোর জন্যেও বেশি সময় দিতে চান না অনেকেই। তাহলে ঠিক কোন কোন খাবার ডায়েটে রাখলে পাবেন সুফল? রইল হদিশ।

img

বাদাম- বাদাম খেলে ওজন বেড়ে যায়। এমন ধারণা অনেকেরই রয়েছে। আদপে তা ঠিক নয়। বরং ওজন কমাতে হলে বিভিন্ন ধরনের বাদাম, বিশেষত আমন্ড রোজ ডায়েটে রাখুন। এতে ওজনের সঙ্গে নিয়ন্ত্রণে থাকবে ‘খারাপ কোলেস্টেরল’ও।

img

স্প্রাউট- ওজন কমানোর জন্য প্রোটিন জাতীয় খাবার খাওয়া জরুরি। যার মধ্যে স্প্রাউটের বিকল্প নেই। যারা নিয়মিত শরীরচর্চা করেন তাঁদের জন্য স্প্রাউট খুবই উপকারী। এটি শরীরে প্রোটিনের জোগান দেন এবং একইসঙ্গে এর ফাইবার দ্রুত ফ্যাট গলিয়ে দিতে পারে।

img

ব্রকোলি- ব্রকোলিতে রয়েছে ভিটামিন কে, সি, ফাইবার, প্রোটিনের মতো উপাদান। ব্রকোলি ওজন কমাতে খুবই সহায়ক। তাই নিয়মিত ব্রকোলির বিভিন্ন পদ করে খেতে পারেন।

img

ডাল- নিরামিষাশী মানুষদের জন্য ডান প্রোটিনের খুব ভাল উৎস। বিশেষ করে মুসুর ডাল ওজন কমাতে অত্যন্ত কার্যকরী। মুসুর ডালে ফাইবার থাকে যা ধীরে ধীরে কার্বোহাইড্রেট শোষণ করে। মুসুল ডাল সেদ্ধ, মুসুর ডালের স্যুপ সহ বিভিন্নভাবে এই ডাল খেতে পারেন।

img

গ্রিন টি- গ্রিন টি-তে থাকা ক্যাটেচিন নামক এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট ফ্যাট বার্ন করে। এটি অতিরিক্ত চর্বি কমিয়ে ওজন নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। একটি গবেষণায় দেখা গিয়েছে, গ্রিন-টি এক দিনে ৭০ ক্যালোরি পর্যন্ত ফ্যাট গলিয়ে দিতে পারে।