Sarod
Sarod

লাবুবুর দিন শেষ, এবার নতুন কী আসতে চলেছে

img

প্রতিটি সোশ্যাল ফিডে ভেসে বেড়াতো রঙিন, খুশিমুখো, খরগোশ-কানওয়ালা পুতুলের আনবক্সিং ভিডিও। ব্লাইন্ড-বক্স ড্রপগুলো মিনিটের মধ্যে শেষ হয়ে যেত।

img

পপ মার্ট-এর আইপিও প্রায় ১.৮ বিলিয়ন মার্কিন ডলার ছুঁয়েছিল, এবং ২০২৪-এর মাঝামাঝি সময়ে “দ্য মনস্টার্স” আইপি থেকে এর রাজস্ব দাঁড়ায় ৬.৩ বিলিয়ন (প্রায় ৮৭০ মিলিয়ন মার্কিন ডলার)।

img

কিন্তু সাম্প্রতিক নতুন নাটক—শাংহাই থেকে যুক্তরাজ্যের ব্ল্যাকপুল পর্যন্ত বিশ্বব্যাপী অভিযানে জাল লাবুবু বাজেয়াপ্ত একটি মোড় ঘোরানোর ইঙ্গিত দিল। যখন ‘অরিজিনাল না নকল’ প্রশ্নটাই মূল শিরোনাম হয়ে দাঁড়ায় তখন গল্পটা ভাইরাল থেকে ব্র্যান্ড-সংকটের দিকে মোড় নেয়।

img

লাবুবুর জন্ম ২০১৫ সালে কেসিং লুং-এর স্কেচবুকে—আংশিক পুরাণ, আংশিক খেলনা। নর্ডিক লোককথা থেকে অনুপ্রাণিত হয়ে, দুষ্টু-মিষ্টি প্লাশ চরিত্রে রূপ পায়, যা শুরুতে হাউ২ওয়ার্কের মাধ্যমে বিক্রি হতো। ২০১৯ সালে, পপ মার্ট এই আইপি লাইসেন্স করে এবং ব্লাইন্ড-বক্স মডেলের মাধ্যমে একে বিশ্বজুড়ে জনপ্রিয় করে তোলে।

img

নিয়ন্ত্রিত সম্ভাবনা, ‘চেজ’ সংস্করণ, সীমিত সময়ের ড্রপ। ব্ল্যাকপিংকের লিসা, রিহানা, এবং দুয়া লিপা তাদের নিজস্ব লাবুবু পোস্ট করে। হঠাৎ করেই একটি লাবুবু থাকা মানে হয়ে দাঁড়ায় একধরনের সামাজিক গ্রহণযোগ্যতার অংশ।

img

সংগ্রাহকেরা গড়ে তোলে অভ্যন্তরীণ কমিউনিটি টেলিগ্রাম গ্রুপ, রিসেল মার্কেট, থিমযুক্ত ইভেন্ট। এটি আর কেবল একটি পুতুল ছিল না, এটি ছিল একটি পরিচয়।

img

পপ মার্ট-এর জাদু ছিল কেবল ‘আনসামান্য-কিউট’ খরগোশ-এলফ ডিজাইনে নয়, বরং যেভাবে এটি বিক্রি করেছিল, সেখানেও। সীমাবদ্ধ সংস্করণের বাইরেও তারা তৈরি করেছিল ঘাটতির অনুভব।

img

ভৌগোলিকভাবে লক্ষ্যভিত্তিক ড্রপ, অ্যাপ-নিয়ন্ত্রিত লটারি, “চেজ” সংস্করণ যেগুলোর সম্ভাবনা নিয়ে অনলাইনে বিশ্লেষণ চলতো। কিউ-দৈর্ঘ্য, বট-প্রোফাইল, রিসেল বিশ্লেষণ ইত্যাদি ডেটা পরবর্তী ড্রপগুলোর পরিকল্পনায় ব্যবহৃত হতো—সুবিধা দিতে নয়, চাহিদা আরও বাড়াতে।

img

এই কৌশলটি হয়তো মুনাফা বাড়িয়েছিল, কিন্তু সম্ভাব্যভাবে গুডউইল হারায়। হতাশ ক্রেতারা, যাদের বারবার বলা হচ্ছিল পণ্য স্টকআউট হয়ে গেছে অথচ ঠিক পাশের দোকানেই ছিল।

img

শাংহাই পুলিশ একটি জাল চক্র ভেঙে ফেলে। যারা ৫,০০০-এর বেশি নকল লাবুবু বিক্রি করেছিল মূল দামের ৬০-৭০% দামে। তারা একটি ইলেকট্রনিক পণ্যের দোকানের ছদ্মবেশে ছিল, মূলগুলোর হুবহু অনুকরণ করেছিল, এবং গ্রেফতার হওয়ার আগ পর্যন্ত প্রায় ১২ মিলিয়ন (প্রায় ১.৬৭ মিলিয়ন মার্কিন ডলার) আয় করেছিল।

img

একই সময়ে, চীনা কাস্টমস আরও হাজার হাজার “লাফুফু” বাজেয়াপ্ত করে, যেগুলি সামাজিক মাধ্যমে সেই নামে পরিচিত হয়ে ওঠে একাধিক শহরজুড়ে।