বলিউডের 'শতাব্দী সেরা' ছবি কোনগুলি?

img

'মুঘল-ই-আজম' থেকে 'গাল্লি বয়' কেন আজও সেরার তালিকায় এই ছবিগুলি?

img

মুঘল-ই-আজম: হিন্দি চলচ্চিত্র জগতের কালজয়ী ছবি 'মুঘল-ই-আজম'। পর্দায় 'সেলিম' আর 'আনারকলি'র প্রেম দেখে প্রেমে পড়েছিলেন দর্শক। আজও এই ছবিতে মধুবালার অভিনয় চর্চায় থাকে।

img

শোলে: ছবিতে অমিতাভ, ধর্মেন্দ্রর বন্ধুত্ব দেখে আসল বন্ধুত্বের সংজ্ঞা খুঁজে পেয়েছিলেন দর্শক। 'জয়' আর 'বিরু'র অটুট বন্ধন আজও মনে রেখে দিয়েছেন সিনেমা প্রেমীরা। আমজাদ খানের ডায়লগ আজও মুখে মুখে ফেরে।

img

কভি খুশি কভি গম: পরিবারের অটুট বন্ধন আরও একবার চোখে জল এনেছিল দর্শকের। অমিতাভ থেকে শাহরুখ, হৃত্বিক মন জয় করেছিলেন নিজেদের চরিত্রের জন্য। আজও করিনার 'পু' চরিত্রটি আইকনিক হয়ে রয়েছে দর্শক মনে।

img

লগন: আমিরের 'লগন' দেশপ্রেম জাগিয়েছিল দর্শকের মধ্যে। সেই সঙ্গে আরও একবার ক্রিকেটের প্রেমে পড়েছিলেন দর্শক। আজও ছবিটি নিয়ে উঠে আসে নানা তথ্য।

img

দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে: 'রাজ' আর 'সিমরান'-এর প্রেমকাহিনি সাড়া ফেলেছিল দর্শক মহলে। ছবির গান আজও জনপ্রিয়। শাহরুখ-কাজলের জুটিকে সেই থেকেই মনের মনিকোঠায় জায়গা দিয়েছেন সিনেমা প্রেমীরা।

img

গাল্লি বয়: ছবিতে নতুন করে অভিনেতা রণবীর সিংকে চিনেছিলেন দর্শক। সেই সঙ্গে পছন্দ করেছিলেন আলিয়া ভাটের সঙ্গে বড়পর্দায় তাঁর রসায়নও। ছবির গানে মজেছিলেন দর্শক। সেই সঙ্গে বিপুল চর্চার আসনে জায়গা পেয়েছিল ছবিটি।