বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Igor Stimac: কলকাতায় বিশ্বকাপের বাছাই পর্বের কুয়েত ম্যাচ খেলতে চান স্টিমাচ

Sampurna Chakraborty | ০৭ মার্চ ২০২৪ ১৯ : ২৭Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: কলকাতায় ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের কুয়েত ম্যাচ খেলতে চান ইগর স্টিমাচ। বৃহস্পতিবার শহরের এক পাঁচতারা হোটেলে বোরিয়া মজুমদার আয়োজিত স্পোর্টস কনক্লেভ "ট্রেলব্লেজার্স ২.০" তে যোগ দিতে এসে এমনই জানান ভারতের কোচ। ফেডারেশন ম্যাচটা কেরলে রাখতে চেয়েছিল। কিন্তু কোচির স্টেডিয়াম ফিফা অনুমোদিত নয়। তাই জুন মাসে কুয়েতের বিরুদ্ধে ম্যাচ বেঙ্গালুরু বা কলকাতায় খেলতে চান ইগর স্টিমাচ। তারমধ্যে তাঁর প্রথম পছন্দ কলকাতার যুবভারতী। প্রয়োজনে সেই ম্যাচের আগে কলকাতায় শিবিরের কথাও ভাবতে পারেন তিনি। এই প্রসঙ্গে স্টিমাচ বলেন, "আমি কুয়েত ম্যাচ কলকাতায় খেলতে চাই। ফেডারেশনকে এই বিষয়ে জানিয়ে দিয়েছি। সবাই এখানে চাপের কথা বলে। কিন্তু আমি একেবারেই চাপ অনুভব করি না। বরং উত্তেজিত লাগে। এশিয়ান কাপ কোয়ালিফায়ারের ফাইনাল রাউন্ড আমরা কলকাতায় খেলেছি। সমর্থন অনবদ্য ছিল। সাফল্যও পেয়েছি। তাই আমার প্রথম পছন্দ কলকাতা। আবার সেই অভিজ্ঞতার স্বাদ পেতে চাই।" 

বিশ্বকাপ বাছাই পর্বের তৃতীয় রাউন্ডে ওঠার হাতছানি রয়েছে ভারতের সামনে। ইতিহাসের পাতায় নাম লেখাতে আফগানিস্তানের বিরুদ্ধে দুটো ম্যাচে জিততে হবে সুনীলদের। ২১ এবং ২৬ মার্চ বিশ্বকাপ বাছাই পর্বের দুটো ম্যাচ আফগানিস্তানের বিরুদ্ধে খেলবে ভারত। প্রথমটা অ্যাওয়ে। যা খেলা হবে সৌদি আরবে। পরেরটা গুয়াহাটিতে। কিন্তু সেই ম্যাচে নামার আগে উচ্চতাই চিন্তা ভারতের কোচের। স্টিমাচ বলেন, "আফগানিস্তানের থেকে আমরা খাতায় কলমে এগিয়ে। কিন্তু খেলার মাধ্যমে সেটা প্রমাণ করতে হবে। তবে প্রতিপক্ষের থেকে আমার চিন্তা উচ্চতা নিয়ে। ২২৭০ মিটার ওপরে আমাদের খেলতে হবে। পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য আমরা মাত্র তিনদিন পাব। তারপর চারদিনের মধ্যে গুয়াহাটিতে খেলতে হবে। পরের চারটে ম্যাচে কী হবে সেটা একমাত্র ভগবানই জানেন। তবে আমরা নিজেদের সেরাটা দিয়ে দেশকে গর্বিত করার চেষ্টা করব। বিশ্বকাপের তৃতীয় রাউন্ডের যোগ্যতা অর্জন করার বিষয়ে আমি আশাবাদী।" বিশ্বকাপের বাছাই পর্বের দুটো ম্যাচের জন্য এদিন ৩৫ জনের প্রাথমিক দল ঘোষণা করেন স্টিমাচ। 

প্রস্তুতির অভাবকেই এএফসি এশিয়ান কাপের ব্যর্থতা হিসেবে দেখছেন স্টিমাচ। ভারতের ফুটবল ক্যালেন্ডার নিয়েও অসন্তোষ প্রকাশ করেন। আইএসএলের মাঝে শিবির হওয়ায় ফুটবলার ছাড়তে চায় না ক্লাবগুলো। তাতে সমস্যায় পড়তে হয়। বছরের শুরুতে ফুটবল ক্যালেন্ডার করার আগে এই বিষয়গুলো মাথায় রাখার কথা বলেন ভারতের কোচ। কয়েকদিন আগেই ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবের সঙ্গে স্টিমাচের দূরত্ব তৈরি হওয়ার খবর প্রকাশ্যে এসেছিল। এদিন সেই সম্ভাবনা উড়িয়ে দেয় দু"পক্ষই। কল্যাণ চৌবের দাবি, ফেডারেশনের একটা প্রটোকল আছে। ভারতীয় দল নিয়ে যাবতীয় সমস্যা প্রথমে আইএম বিজয়নের টেকনিকাল কমিটিতে যায়। সেখান থেকে সেক্রেটারিয়েট হয়ে তাঁর কাছে পৌঁছয়। স্টিমাচ জানান, ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে এবং সহ সভাপতি হ্যারিসের সঙ্গে তাঁর বৈঠক হয়েছে। কিভাবে পরের আড়াই বছর ভারতীয় ফুটবলকে এগিয়ে নিয়ে যাওয়া হবে সেই নিয়ে দীর্ঘ আলোচনাও হয়। তবে জাতীয় দলের বিষয়ে সব ক্ষেত্রে যে তাঁর কথা মানা হচ্ছে না, কথাবার্তায় সেই ইঙ্গিতও দেন স্টিমাচ। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...



সোশ্যাল মিডিয়া



03 24