বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Tripura: ত্রিপুরায় শপথ নিলেন মথা-র দুই মন্ত্রী, বিরোধী নেতা হচ্ছেন সিপিএমের জিতেন

Pallabi Ghosh | ০৭ মার্চ ২০২৪ ১৫ : ৩৪Pallabi Ghosh


সমীর ধর, আগরতলা: খবর যা ছিল, হলও তা-ই। ত্রিপুরায় বিজেপি-র সঙ্গে সরকারে যোগ দিল প্রধান বিরোধী দল তিপ্রা মথা। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় আগরতলা ক্যাপিটাল কমপ্লেক্সে রাজভবনের দরবার হলে মন্ত্রী হিসেবে শপথ নিলেন তিপ্রা মথা-র অনিমেষ দেববর্মা এবং বৃষকেতু দেববর্মা। গত প্রায় এক বছর বিরোধী দলনেতা থাকা অনিমেষ ক্যাবিনেট মন্ত্রী হলেও বৃষকেতুকে প্রতিমন্ত্রী করা হয়েছে। রাজ্যপাল ইন্দ্রসেনা রেড্ডি নাল্লু সংক্ষিপ্ত অনুষ্ঠানে সংবিধানের নামে তাঁদের শপথবাক্য ও মন্ত্রগুপ্তির প্রতিজ্ঞা পাঠ করান। শপথ অনুষ্ঠানে ছিলেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা ও তাঁর মন্ত্রিসভার অন্য সদস্যরা। ছিলেন তিপ্রা মথা সুপ্রিমো প্রদ্যোতকিশোর বিক্রম মানিক্য দেববর্মাও। 
মুখ্যমন্ত্রী বলেন, তিনি পশ্চিমবঙ্গের মালদহ যাচ্ছেন। ফিরে এসে দপ্তর বণ্টন হবে। প্রদ্যোত সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এখন থেকে তিপ্রা মথা-র মন্ত্রীরা মন্ত্রিসভার ভেতরে তাঁদের দাবি তুলবেন, তিনি নিজে তুলবেন বাইরে। দিল্লিতেও এমন কাউকে পাঠানো হবে যিনি সেখানেও একই দাবি তুলবেন। তাঁর ইঙ্গিত থেকে স্পষ্ট, পূর্ব ত্রিপুরা জনজাতি সংরক্ষিত সংসদীয় আসনে তিপ্রা মথা থেকেই প্রার্থী দেওয়ার সমঝোতা হয়েছে। তবে সম্ভবত সে প্রার্থীকে বিজেপি-র পদ্ম চিহ্ন নিয়েই লড়তে হবে। প্রদ্যোত নিজে যে দাঁড়াচ্ছেন না, এক প্রশ্নের জবাবে সে কথাও জানিয়ে দেন। মথা-র নবনিযুক্ত দুই মন্ত্রী এদিনই মহাকরণে গিয়ে তাঁদের জন্য নির্দিষ্ট কুর্সিতে বসেন।
এদিকে, ৬০ সদস্যের বিধানসভায় ১৩ আসনের তিপ্রা মথা সরকারে চলে যাওয়ায় ১০ আসনের সিপিএম এখন প্রধান বিরোধী দলের মর্যাদা পেতে চলেছে। সঙ্গে আছে তাদের সমর্থনে ৩ আসনে জেতা কংগ্রেস। সে ক্ষেত্রে সিপিএমের পরিষদীয় নেতা জিতেন চৌধুরীর বিরোধী দলনেতা হওয়া শুধু সময়ের অপেক্ষা। 
৯১তম সংবিধান সংশোধনী অনুসারে ত্রিপুরা মন্ত্রিসভার সর্বোচ্চ সংখ্যা হতে পারে ১২। এখন দাঁড়াল ১১। বিজেপি-র ৮, আইপিএফটি-র ১, তিপ্রা মথা-র ২। বিজেপি থেকে আরও একজনকে মন্ত্রী করা হবে কি না, জানতে চাইলে মুখ্যমন্ত্রী হেসে বলেন, সে তো দেখতেই পাবেন।
৮ মার্চ দ্বিতীয় বিজেপি জোট মন্ত্রিসভার এক বছর পূর্তি। বিধানসভা ভোটের আগে পৃথক "গ্রেটার তিপ্রাল্যান্ড" ধ্বনিতে আকাশ বাতাস মুখর করেছিল মথা। উপজাতি সংরক্ষিত ২০ আসনের সঙ্গে আরও ২২ আসনে প্রার্থী দিয়ে সরকার-বিরোধী ভোটে বড়সড় ভাগ বসিয়েছিল এবং তাতেই বিজেপি কোনওরকমে ৩২ আসন জিতে সরকারে ফিরতে পেরেছে। আছে জোটসঙ্গী আইপিএফটি-র ১। পরে উপনির্বাচনে বক্সনগর আসনটিও সিপিএমের কাছ থেকে কেড়ে নিয়ে বিজেপি হয়েছে ৩৩। অনেক দর কষাকষির পর গত ২ মার্চ দিল্লিতে তথাকথিত ত্রিপাক্ষিক চুক্তিতে একটা কমিটি গঠনের কথা ছাড়া আর কিছু না থাকলেও পাঁচ দিনের মাথায় তিপ্রা মথা-র মন্ত্রিসভায় যোগদানকে "বিধানসভা ভোটের গোপন সমঝোতা প্রকাশ্যে এল, বলেই কটাক্ষ করছেন অনেকে। 
অন্যদিকে, ষষ্ঠ তফশিলভুক্ত ত্রিপুরা উপজাতি এলাকা স্বশাসিত জেলা পরিষদের একচ্ছত্র ক্ষমতা এতদিন ছিল তিপ্রা মথা-র হাতে। এখন শিগগিরই এডিসি-র কার্যকরী কমিটি বা "মন্ত্রিসভা"-তে বিজেপি-র জন্যও মথা-কে জায়গা ছাড়তে হচ্ছে বলে খবর! 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...



সোশ্যাল মিডিয়া



03 24