মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Mamata Banerjee: কেন্দ্র টাকা না দিলে ১১ লক্ষ আবাস যোজনার বাড়ি বানাবে রাজ্য সরকার, দিন বেঁধে দিলেন মুখ্যমন্ত্রী#দক্ষিণবঙ্গ

Riya Patra | ২৭ ফেব্রুয়ারী ২০২৪ ১৪ : ২৯


আজকাল ওয়েবডেস্ক: তিন দিনের জঙ্গলমহল সফরে গিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মঙ্গলবার পুরুলিয়ায় প্রশাসনিক সভা দিয়ে শুরু হয়েছে তাঁর কর্মসূচি। এদিন সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানের মঞ্চে যেমন রাস্তা, পানীয় জল সহ একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন, শিলান্যাস করেন রাজ্যের মুখ্যমন্ত্রী, তেমনই সুর চড়ান কেন্দ্রের বিরুদ্ধেও। এর আগেও বাংলার রাজ্য সরকার বারবার সরব হয়েছে কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে। কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে, লোকসভার ভোটের আগে এদিন বড় ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। মঙ্গলবার মমতা ব্যানার্জি বলেন, ১ এপ্রিলের মধ্যে কেন্দ্র সরকার টাকা না দিলে, ১১ লক্ষ আবাস যোজনার বাড়ি বানিয়ে দেবে রাজ্য সরকার। তিনি বলেন, "তালিকায় যে ১১ লক্ষ বাড়ি আছে, যাঁরা সংশাপত্র পেয়ে গিয়েও পাননি, পয়লা এপ্রিলের মধ্যে কেন্দ্রীয় সরকার না দিলে, আমরা আপনাদের করে দেব। টাকাটা রাজ্য সরকার দেবে।" সঙ্গেই জানান, ভেবে দেখা হবে সরাসরি মুখ্যমন্ত্রীতে জমা পড়া আবেদন, এছাড়াও আদিবাসী ডেভলপমেন্ট বোর্ড থেকে আদিবাসীদের জন্য, বাউরি বোর্ড থেকে বাউরিদের জন্য, বাগদি বোর্ড থেকে বাগদিদের এবং কুর্মালি বোর্ড থেকে মাহাতোদের বাড়ি বানানো হচ্ছে। সংখ্যলঘুদেরও বাড়ি বানানো হচ্ছে। মুখ্যমন্ত্রীর বক্তব্য, "এই ১১ লক্ষ বেড়ে আরও ৫-৬ লক্ষ হয়ে যাবে।" ধীরে ধীরে সমস্যার সমাধান করবেন জানিয়েই কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে বাংলার মুখ্যমন্ত্রী বলেন, "বাংলা অধিকার দাবি করে, ভিক্ষে করে না।"

পুরুলিয়ার প্রশাসনিক সভায় মঙ্গলবার একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। জানান, নতুন রাস্তা তৈরি হয়েছে চাকরাতোল-বরাবাজার, ১২ কোটি ৬৮ লক্ষ ব্যয়। ৮ কোটি ১১ লক্ষ ব্যয়ে তৈরি হয়েছে বলরামপুর-বাগমুন্ডি রাস্তা, এছাড়াও একগুচ্ছ গ্রামীন, পিচ, ঢালাই রাস্তা তৈরির কথা উল্লেখ করেন, একাধিক এলাকায় পানীয় জল প্রকল্পের জন্য সরকারের ব্যয়ের কথে উল্লেখ করেন তিনি। এছাড়াও একাধিক খাতে সরকারে খরচের খতিয়ান দেন মুখ্যমন্ত্রী। জানান, পুরুলিয়ার জন্য রাজ্য সরকার বিপুল অঙ্কের বিনিয়োগ করেছে, তাঁর মতে, পুরুলিয়ায় যে পরিমাণ শিল্প হচ্ছে, তাতে আগামী দিনে পুরুলিয়ার লোকেরাই চাকরি দেবেন অন্য জেলার লোকেদের। আরও একটি স্টিল প্ল্যান্ট তৈরির কথা এদিন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। জানান বেসরকারি উদ্যোগে, ১৫০ একর জমির ওপর, তৈরি হবে স্টিল প্ল্যান্ট, তাতে বিনিয়োগ হবে প্রায় দেড় হাজার কোটি।
মঙ্গলবার মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, এক হাজার ফরেস্ট ভলেন্টিয়ার নেবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী জানান, সব জেলায় একটা করে বড় বাজার তৈরি করবে রাজ্য সরকার। অলচিকি স্কুলগুলির জন্য জরুরি ভিত্তিতে ৪৯ জন অলচিকি শিক্ষক নিয়োগের ঘোষণা করেন এদিন মুখ্যমন্ত্রী।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া