শনিবার ২০ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Baby Health: সদ্যোজাতদের জন্য কোন বিষয়ে অতিরিক্ত সচেতন থাকবেন?

নিজস্ব সংবাদদাতা | ১৬ ফেব্রুয়ারী ২০২৪ ২০ : ১১


আজকাল ওয়েবডেস্ক: শিশুর স্বাস্থ্য বাবা-মায়ের জীবনের সবথেকে বেশি চিন্তার বিষয়। কারণ একটি শিশুর স্বাস্থ্য এবং সুস্থতা নিশ্চিত করা মানে একটি সমৃদ্ধ ভবিষ্যতের বীজ রোপণের অনুরূপ। জন্মের পর থেকেই খেয়াল রাখা দরকার বেশ কয়েকটি দিকে। সেই নিয়ে কী পরামর্শ দিচ্ছেন শিশুরোগ বিশেষজ্ঞরা।
পুষ্টি:
সুষম এবং পুষ্টিকর খাদ্য শিশুর বৃদ্ধি এবং বিকাশের জন্য মৌলিক। আয়রন, ক্যালসিয়াম এবং ভিটামিনের মতো প্রয়োজনীয় পুষ্টি হাড় এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য একটি শক্তিশালী ভিত্তি গঠনে অবদান রাখে। ওদের ডায়েটে রাখুন, আয়রন-ফর্টিফাইড সিরিয়াল, মসুর ডাল , পিউরিড পালং শাক, ঘরে পাতা টকদই, পনির, ফোর্টিফাইড দুধ, ব্রোকলি, কলা, বেরি এবং মিষ্টি আলু। শিশুর কোনও অ্যালার্জি থাকলে অনুগ্রহ করে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।
নিয়মিত চেক-আপ:
নিয়মিত পেডিয়াট্রিক চেক-আপ শিশুর স্বাস্থ্যের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। সঠিক সময়ে ডায়াগনসিস করা দরকার। চেক-আপের সময়, স্বাস্থ্যসেবা পেশাদাররা শিশুর ওজন, উচ্চতা, মাথার পরিধি এবং বিকাশের অগ্রগতি মূল্যায়ন করতে পারেন। শিশুর হৃদপিণ্ড, ফুসফুস, এবং সামগ্রিক সুস্থতা পরীক্ষা করতে পারেন। এই পুঙ্খানুপুঙ্খ মূল্যায়নগুলি শিশুর স্বাস্থ্যের অবস্থা সম্বন্ধে জানান দেয়। তাই অভিভাবকদের সচেতন থাকতে হবে।
টিকা:
এটি হল সুরক্ষা কবচ। টিকা দেওয়ার সময়সূচী মেনে চলার মাধ্যমে, বাবা-মা তাদের সন্তানকে একটি নিরাপদ জীবন দিতে পারেন।
স্তন্যপান:
সদ্যোজাতদের জন্য এটি খুব গুরুত্বপূর্ণ। মাতৃদুগ্ধ অমৃত! যা অ্যান্টিবডি, এনজাইম এবং পুষ্টি সরবরাহ করে। শুধু তাই নয়, মায়ের সঙ্গে সন্তানের গভীর মানসিক সংযোগ গড়ে তোলে, যা আরাম এবং নিরাপত্তা প্রদান করে। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ইতিবাচক পরিবেশ:
একটি ইতিবাচক পরিবেশ তৈরি করা শিশুর মানসিক সুস্থতার জন্য খুবই জরুরি। এই দায়িত্ব নিতে হবে বাড়ির বড়দেরই।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া