শুক্রবার ১২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Pet: আপনার পোষ্য কুকুরটি যন্ত্রণায় আছে কিনা বুঝবেন কোন উপায়ে?

নিজস্ব সংবাদদাতা | ১৬ ফেব্রুয়ারী ২০২৪ ২০ : ৩৪


আজকাল ওয়েবডেস্ক: পোষ্যদের শারীরিক অবস্থা বুঝতে পারা বেশ বড় চ্যালেঞ্জ। ওরা ছোট থাকলে তো বটেই, এমনকি ওরা বড় হয়ে গেলেও  বিষয়টা বেশ মুশকিল হয়। আপনি যদি একজন পোষ্যের অভিভাবক হয়ে থাকেন তবে বিষয়টি আপনার কাছে অবশ্যই চিন্তার।
ওদের জোড়টি দাঁত ভেঙে যায় বা দাঁতে ব্যাথা হয় তবে ওরা ঘন ঘন মেঝেতে নাক ঘষবে, চাটবে। নাক ঝাড়বে। সেই আচরণগুলোকে যদি আপনি ওর দুষ্টুমি ভাবেন তবে ভুল হবে। সাধারণভাবে, যখন একটি কুকুর অসুস্থ বা আহত হয়, তখন এডিআর (ADR) লক্ষণ দেখা যায়। দাবি পশুচিকিত্সকের। তবে অনেক ক্ষেত্রে এর ব্যতিক্রমও হয়। সেক্ষেত্রে কীভাবে বুঝবেন আপনার পোষ্যের সমস্যা।
১. কুকুর যদি হঠাৎ খুব অতিরিক্ত মাত্রায় নিজের শরীর চাটতে থাকে বুঝতে হবে কিছু গন্ডগোল হয়েছে। এই আচরণ উদ্বেগ, চুলকানি, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যথা বা অস্বস্তির লক্ষণ হতে পারে। তাদের ত্বকের সমস্যাও হতে পারে।
২. কুকুরের মুখ থেকে লালা ঝরে পড়া খুব স্বাভাবিক ব্যাপার। বিশেষ করে আপনি যদি তার সামনে বসে লোভনীয় কোনও খাবার খান। কিন্তু যদি অনবরত লালা ঝড়তে থাকে তাহলে বুঝতে হবে কিছু সমস্যা আছে। বমি পেলে অনেক সময় এরকম আচরণ করে কুকুর।
৩. যদি আপনার কুকুরের খিদে কমে যায় তাহলে বুঝতে হবে সমস্যা অনেক জটিল। দাঁত ভেঙে যাওয়া, ভাইরাসের প্রকোপ এমনকি ক্যান্সার হলেও এমন আচরণ করে ওরা।
৪. ওদের পেশিতে যদি কোনও সমস্যা হয় দেখবেন একভাবে বসে কিংবা দাঁড়িয়ে আছে ওরা।
৫. কুকুরের বয়স বাড়লে ওদের মধ্যে ক্রনিক ব্যাথা ও নিউরোলজিক্যাল সমস্যা হয়। এই সময় ওদের মধ্যে চনমনে ভাব কমে যায় একেবারেই।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া