সোমবার ২২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: জেনেটিক বা ভাগ্য নয়, শুধুমাত্র ডায়েট মেনেই ১০০ বছর বাঁচতে পারেন! কীভাবে?

নিজস্ব সংবাদদাতা | ০৮ ফেব্রুয়ারী ২০২৪ ১১ : ১২


আজকাল ওয়েবডেস্ক: হাসতে হাসতে ১০০ বছর বাঁচার স্বপ্ন দেখেন আপনি? কী ভাবছেন স্বপ্নটা অলীক? একেবারেই নয়। বিশ্বজুড়ে "ব্লু জোন" অঞ্চলের বাসিন্দারা শতবর্ষী হয়ে থাকেন। কারণ তাঁরা ব্যতিক্রমীভাবে দীর্ঘ, স্বাস্থ্যকর জীবনযাপন করেন।
 
ব্লু জোনের মানুষদের ক্ষেত্রে এটা খুব স্বাভাবিক। এটা শুধু তাঁদের জেনেটিক বা ভাগ্য নয়। এই দীর্ঘায়ু লাভের আসল কারণ হল তাঁদের নিরামিষ খাদ্যাভ্যাস , মননশীল পছন্দ এবং সহজ, স্বাস্থ্যকর উপাদানকে জীবনে অন্তর্ভুক্ত করার প্রয়াস। ব্লু জোনের মানুষরা সারাদিনে যা খাবার খান তার ৯৫% নিরামিষ। জনৈক পুষ্টিবিদের মতে, উদ্ভিদ-ভিত্তিক খাবারগুলি প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিড্যান্ট সরবরাহ করে দীর্ঘায়ুতে অবদান রাখে। এই সব পুষ্টিউপাদানগুলো প্রদাহ কমাতে, রক্তচাপ কমাতে এবং হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে ভীষণভাবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে, পাচনতন্ত্র উন্নত করতে এবং সর্বোপরি সার্বিক সুস্থতায় অবদান রাখে।
দীর্ঘায়ু লাভের জন্য উদ্ভিদ-ভিত্তিক খাবারে কেন জোর দেওয়া উচিত?
১. কাঁচা হোক বা রান্না করা সবজি কিংবা ফার্মেন্টেড ফুড - খাবারের ক্ষেত্রে একক উপাদানের ওপর জোর দিন। সবজি, শাক, ডাল মিশিয়ে একটা "হোল মিল" প্রস্তুত করুন। হজম, পুষ্টি শোষণ এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য এগুলো সবথেকে ভাল। এগুলি রক্তে শর্করার নিয়ন্ত্রণ এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে।
২. দুগ্ধজাত খাবার, চিনি, মাছ, মাংস, এগুলো খুব কম খান ব্লু জোনের মানুষরা। বছরে কয়েকবার মাত্র। এগুলো তাঁদের কোলেস্টেরল বা অন্যান্য ক্রনিক সমস্যা থেকে দূরে থাকতে সাহায্য করে।
৩. প্রোটিনের চাহিদা পূরণ করতে উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন বিনসের ওপর ভরসা রাখুন। এগুলো, ফাইবার এবং জটিল কার্বোহাইড্রেট সরবরাহ করে। তৃপ্তি বাড়ায়, রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করে এবং অন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করে। এছাড়া মাল্টিগ্রেন রুটি , বিভিন্ন ধরনের বাদাম রাখতে হবে ডায়েটে।
মনে রাখবেন, ডায়েট একটা ধাঁধার মত। একই নিয়ম সকলের জন্য প্রযোজ্য নয়। শরীর, বয়স, রোগের ইতিহাস বিভেদে এটি আলাদা। কিন্তু ব্লু জনের মানুষদের জীবনযাপন মেনে চলতে পারলে আপনি দীর্ঘায়ুর দিকে কিছুটা হলেও এগিয়ে যেতে পারবেন।



বিশেষ খবর

নানান খবর

Earth day 2024 #Aajkaal #EarthDay2024 #EarthDay #aajkaalonline

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া