শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | ED Raids: ‌ভুল ঠিকানায় ক্যান্সার আক্রান্ত বৃদ্ধের বাড়িতে ইডির তদন্তকারী দল,‌ সামাজিক সন্মান নষ্টের দাবি পরিবারের

Rajat Bose | ০৬ ফেব্রুয়ারী ২০২৪ ০৮ : ৪৩Rajat Bose


মিল্টন সেন, হুগলি:‌ সাত সকালে ভুল ঠিকানায় ইডির হানার ঘটনায় চাঞ্চল্য চুঁচুড়ার ময়নাডাঙা এলাকায়। বাড়ির দরজায় ইডি এবং কেন্দ্রীয় বাহিনী দেখে কার্যত হকচকিয়ে যান বাড়ির মালিক ক্যান্সার আক্রান্ত বৃদ্ধ ব্যবসায়ী সন্দীপ সাঁধুখার ছেলে শুভদীপ সাঁধুখা। বাড়ির ভেতরে ঢুকে জিজ্ঞাসাবাদ শুরু করেন। কি কারণে কি বিষয় জিজ্ঞাসা করতে করতে ভিড় জমে যায় বাড়ির সামনে। সামাজিক সন্মান নষ্ট হওয়ার দাবি পরিবারের।
 প্রসঙ্গত, ১০০ দিনের কাজের দুর্নীতির তদন্তে মঙ্গলবার রাজ্যের ৪ জেলায় তল্লাশি অভিযান চালাচ্ছে ইডি। চুঁচুড়ায় এক লজেন্স ব্যবসায়ীর বাড়িতে হানা দেয় ইডির আধিকারিক সহ কেন্দ্রীয় জওয়ানরা। তবে সেটাও ছিল ভুল ঠিকানায় অথচ একই নামের অন্য ব্যক্তির বাড়িতে। নাম বিভ্রাটের কারণে এই ঘটনা বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানিয়েছে। এই প্রসঙ্গে তদন্তকারী সংস্থার আধিকারিক জানান, তারা যে নামের লোকের বাড়িতে যেতে চেয়েছিলেন সেই নামের সঙ্গে এই ব্যক্তির নাম ও পদবীর মিল রয়েছে। সেই কারণেই ভুলবশত অন্য মানুষের বাড়িতে তারা চলে এসেছেন। ভুল বুঝতে পেরে সেখান থেকে বেরিয়ে ইডির তদন্তকারী দল সিঙ্গুরের উদ্দেশ্যে রওনা হয়। সিঙ্গুরে দোকানে দাড়িয়ে চা খেয়ে আবার বেরিয়ে হরিপালের দিকে যায়। হরিপালের কৈকালা বেলেচোঁঙা গ্রামে পৌঁছয় ইডির দল। সেখান কিছুক্ষণ ঘোরাঘুরি করে গাড়ি ঘুরিয়ে আবার বাসদেবপুর মোড়ের দিকে যায়। সেখান থেকে সোজা আসে চুঁচুড়া খাদিনা মোড়ে। গাড়ি রেখে জিটি রোড ধরে পায়ে হেঁটে দুই আধিকারিক প্রিয় নগরের রাস্তা ধরে বেলা সাড়ে ১২টা নাগাদ পৌঁছয় হরিদ্রা ডাঙ্গা প্রাইমারি স্কুল এলাকায় আসল সন্দীপ সাঁধুখার বাড়িতে। বাড়ির চারদিক ঘিরে ফেলে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। সন্দীপ আগে ধনিয়াখলীর বেলমুরি গ্রাম পঞ্চায়েতে নির্মাণ সহায়ক পদে ছিলেন। বর্তমানে তিনি খানাকুলের জগৎপুরের নির্মাণ সহায়ক পদে রয়েছেন। বাড়িতে তখন ছিলেন সন্দীপ বাবুর মা মলিনা দেবী এবং স্ত্রী মৌসুমী দেবী। ইডির আধিকারিকরা কথা বলেন দু’‌জনের সঙ্গে। অন্যান্য দিনের মতো সন্দীপ বাবু ছিলেন খানাকুলে। তাঁকে ফোন করে বাড়িতে ডাকা হয়। এরপর তল্লাশি শুরু করেন ইডি আধিকারিকরা। সূত্রের খবর, ১০০ দিনের কাজে ভুয়ো জব কার্ড ও আর্থিক তছরুপের অভিযোগে এই তল্লাশি অভিযান। এ বিষয়ে ২০১৮ থেকে ২০২১ সালে ধনিয়াখালি, মুর্শিদাবাদ সহ মোট পাঁচটি জায়গায় এফআইআর হয়। তার ভিত্তিতে হাইকোর্টে মামলা হয়। এই প্রথমবার ১০০ দিনের কাজে দুর্নীতির তদন্ত শুরু করল ইডি। এরপরই মঙ্গলবার সকালে চারটি জেলার ছটি জায়গায় তল্লাশি শুরু করে ইডি। সন্দীপের মা মলিনা দেবী বলেন, সন্দীপের বাবা অমল সাধুখাঁ ২০০৮ সালে প্রয়াত হন। তিনি রেলে চাকরি করতেন। ছেলে তার আগেই পঞ্চায়েতে চাকরি পায়। ১৯৮৪ সালে হরিদ্রা ডাঙ্গায় জমি কিনে বাড়ি করেন। স্ত্রী মৌসুমী বলেছেন, তাঁর স্বামী আগে ধনিয়াখালির বেলমুড়ি পঞ্চায়েতে নির্মাণ সহায়ক পদে চাকরি করতেন। বর্তমানে খানাকুলের একটি পঞ্চায়েতে আছেন। প্রতিদিনের মতো এদিন সকালেও তিনি কাজে বেরিয়ে ছিলেন। কিসের দুর্নীতিতে কেন তদন্ত এসব বিষয়ে তাঁর কিছুই জানা নেই। 
এদিকে, এই প্রসঙ্গে ভুল করে প্রথমে অন্য সন্দীপ সাধুখাঁর বাড়ি যাওয়ায় বিরক্ত ছেলে শুভদীপ সাধুখাঁ বলেছেন খোঁজ খবর না নিয়ে এভাবে অন্যের বাড়িতে কীভাবে আসে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। এটা খুবই দুঃখজনক। সকলেরই সামাজিক সন্মান রয়েছে। তাছাড়া বাড়িতে তাঁর বাবা ক্যান্সারে আক্রান্ত, শয্যাশায়ী। তিনি কেন্দ্রীয় সংস্থার এই আচরণে ঘাবড়ে গেছেন। তাঁর প্রশ্ন, এটা কেন্দ্রীয় সংস্থা, ঠিকানা যাচাই না করে কীভাবে ভুল ঠিকানায় তাঁদের বাড়িতে এসে পৌঁছল ইডির দল। সকাল ঘুম থেকে উঠে দরজা খুলে সিআরপিএফ জওয়ান দেখে তিনি কার্যত ঘাবরে যান। পরে জিজ্ঞাসাবাদের পর ইডি আধিকারীকরা জানান তাদের ভুল হয়েছে। চুঁচুড়ার বিধায়ক অসিত মজুমদার বলেছেন, এমন ভুল সিভিক ভলান্টিয়ার বা হোমগার্ডের থেকে আশা করা যায়। খোদ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার এমন আচরণ ভাবা যায় না। একজন গুরুতর অসুস্থ মানুষকে অকারণ হেনস্থা হতে হল। স্থানীয় বাসিন্দাদের প্রশ্নের মুখে পড়ল পরিবার। এর দায় কে নেবে? এমন কাজকর্মের জন্যই ওদের প্রতি আস্থা হারাচ্ছে সাধারণ মানুষ।



ছবি:‌ পার্থ রাহা




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

'কোত্থেকে পাশ করেছেন?' ইঞ্জিনিয়ারকে ধমক দিয়ে প্রশ্ন করলেন মন্ত্রী...

জাল নোট পাচারের জন্য মুর্শিদাবাদে আসা,কিন্তু পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে জানেন?...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



02 24