রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Cervical Cancer: সার্ভাইকাল ক্যান্সার: এড়াতে হবে অসতর্ক যৌন সংসর্গ, নিতে হবে টিকা

Pallabi Ghosh | ০৩ ফেব্রুয়ারী ২০২৪ ১১ : ৫৫Pallabi Ghosh


রিয়া পাত্র: নামী মডেল পুনম পান্ডে জানিয়েছেন,পরিকল্পনা করেই তাঁর মৃত্যুসংবাদ প্রচার করা হয়েছে যাতে সার্ভাইকাল ক্যান্সার নিয়ে সচেতনতা বাড়ে। মেয়েদের, বিশেষ করে ভারতের মত দেশের গরিব ঘরের মেয়েদের স্বাস্থ্য অবহেলিত। অজান্তে অনেক সময় শরীরে ঘাপটি মেরে থেকে যায় নানাবিধ রোগ। যখন আসে সামনে, তখন দেরি হয়ে গেছে অনেক। তার মধ্যে একটি সার্ভাইকাল ক্যান্সার, বাংলায় জরায়ু-মুখের ক্যান্সার। পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে দেশে প্রতি বছর গড়ে ১লক্ষ ২০ হাজার মহিলা এই রোগে আক্রান্ত হন এবং ৭০ হাজারের বেশি মহিলার মৃত্যু হয়। বিশ্বের নিরিখে এই রোগে মৃতের ২৫ শতাংশ ভারতের। আক্রান্ত এবং মৃত্যুর হার আতঙ্ক জাগানোর মতোই। পরিস্থিতি আশঙ্কাজনক সেকথা বোঝা গিয়েছিল বৃহস্পতিবারের বাজেট ঘোষণায়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, ৯ থেকে ১৪ বছরের কিশোরীদের এইচপিভি টিকা দেওয়া হবে বিনামূল্যে। ভারতে বিভিন্ন দেশি, বিদেশি বেসরকারি সংস্থার তৈরি এই টিকা মিললেও, তার দাম দেখে পিছিয়ে আসতে হয় অনেককেই।
কেন হয় এই মারণ রোগ? কীভাবেই বা পরিত্রাণ? সসব জানতেই আজকাল. ইন কথা বলল বিশিষ্ট স্ত্রীরোগবিশেষজ্ঞ শমিতা ঘোষালের সঙ্গে।
চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এইচপিভি বা হিউম্যান প্যাপিলোমা ভাইরাস এই রোগের মূল। কীভাবে ঘটে এই সংক্রমণ?
অনিয়ন্ত্রিত এবং অসতর্ক যৌন সংসর্গ থেকেই এর সূত্রপাত। যৌন সংসর্গের সময় সার্ভিক লাইনে ঘষা লাগে। সেখান থেকেই অনেক ক্ষেত্রে সংক্রমণের সূত্রপাত ঘটে। সেটাই চিকিৎসা বিজ্ঞানের ভাষায় হিউম্যান প্যাপিলোমা ভাইরাস ইনফেকশন। এই ভাইরাসের আবার একাধিক ধরন রয়েছে। বেশ কিছু ধরন আবার খুব মাইল্ড। আমাদের দৈনন্দিন জীবনের সর্দি, কাশির মতো। হয়, আবার সেরেও যায়। কিন্তু বিপত্তি ঘটায় বাকি কয়েকটি ধরন। ধীরে ধীরে শরীরে বাসা বাঁধে মারণ রোগ।
সংক্রমণ থেকে ক্যান্সার?
এই প্যাপিলোমা ভাইরাস খুব ধীর গতিতে ক্যান্সারে পরিণত হয়। কোনও কোনও ক্ষেত্রে সময় লেগে যায় কয়েক বছরও। চিকিৎসকের মতে, এই লম্বা সময় লাগার কারণেই সুবিধা থেকে যায়। সকলে যদি সচেতন হয় এই বিষয়ে, তাহলে ভাইরাস সংক্রমণ হলেও, সেটিকে ক্যান্সারে পরিণত হওয়া আটকানো যায়। আর সেই কারণেই প্রয়োজন ভ্যাকসিন এবং সচেতনতা।
কীভাবে নেবেন এই ভ্যাকসিন? মূলত তিন পর্যায়ে নিতে হয়। আজ একটি নিলে, দু"মাস পর পরবর্তী ভ্যাকসিন এবং ৬ মাস পর আরও একটি ভ্যাকসিন। ৯-১৪ বছর বয়স, অর্থাৎ যৌন সম্পর্ক তৈরি হওয়ার আগের সময়কেই এই ভ্যাকসিন নেওয়ার আদর্শ সময় বলে মনে করা হয়। ভ্যাকসিন ছাড়াও রয়েছে প্যাপ টেস্ট।
কী সেই প্রক্রিয়া?
হোয়াইট ডিসচার্জ টেস্ট করে দেখা হয়, তার মধ্যে সেলের কোনও বিভাজন লক্ষ্য করা যাচ্ছে কিনা, যা থেকে বোঝা যাবে পরবর্তীকালে সার্ভাইকাল ক্যান্সার হতে পারে কিনা। চিকিৎসকের মতে ভ্যাকসিন নেওয়া থাক বা না থাক, একটা সময়ে পর প্রত্যেক মেয়ের প্যাপটোমিয়া বা প্যাপ টেস্ট করানো উচিত। তাতে সময় থাকতে এই রোগ সম্পর্কে সচেতন হওয়া যায়।
যদি কেউ সার্ভিক্যাল ক্যান্সারে আক্রান্ত হন, তাহলে? ডা.শমিতা ঘোষালের মতে, তখন আগে লক্ষ্য করতে হবে কোন পর্যায়ে রয়েছে এই রোগ। যদি প্রাথমিক পর্যায়ে থাকে, তাহলে জরায়ু, ডিম্বাশয় বাদ দেওয়া হয়। যদি আরও পরের পর্যায়ে ধরা পড়ে, তখন উপায় রেডিওথেরাপি। বিদেশে ইতিমধ্যে মহিলারা এই রোগ এবং তার পূর্ববর্তী টেস্টগুলি সম্পর্কে যথেষ্ট সচেতন। তবে চিকিৎসকেরা আশাবাদী, আগামী কয়েক বছরে ভারতের মহিলারাও আরও সচেতন হবেন এই রোগ সম্পর্কে।
সচেতন থাকার উপায় কী?
প্রথমেই ভ্যাকসিন নিতে হবে। প্যাপ টেস্ট করতে হবে নির্দিষ্ট সময় পরে। অবশ্যই মাথায় রাখতে হবে সচেতন, সুরক্ষিত যৌন সংসর্গের কথা।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যার গন্ধে পুজো পুজো ভাব, সেই ফুলেই লুকিয়ে হাজারটা রোগের সমাধান...

প্রেসার কুকার ছাড়াই হবে নরম তুলতুলে মটন, রান্নার আগে জানুন সহজ পদ্ধতি...

মদ্যপানে কি আদৌ ওজন বাড়ে? ভুল ধারণা থেকে বেরিয়ে এসে জানুন আসল সত্যি...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

শীঘ্রই আসছে...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

ছোটদের কথার মধ্যেই লুকানো মনের কথা, নজর থাকুক ছোট্ট মনে...

পুজোর সাজে চারদিন

ভোর না রাত? চরম সুখ পেতে কোন সময় ঘনিষ্ঠ হবেন

মোদক-লাড্ডু ছাড়াও গণেশ পুজোর ভোগে আর কী দিতে পারেন? জানুন বানানোর পদ্ধতি ...

কম বয়সে হাতের চামড়া কুঁচকে যাচ্ছে ? মাত্র ৭ দিনে টানটান ও সুন্দর হাত পেতে ব্যবহার করুন এই বীজ।...

জিভের রং বলে দেবে শরীরে লুকিয়ে কোন রোগ! বিপদ আসার আগে বুঝুন ৫ লক্ষণ...

পানীয় না কীটনাশক? পোকা মারা থেকে বাথরুম পরিস্কার-কী কী কাজে লাগে ঠাণ্ডা নরম পানীয়? ...

ঘরোয়া প্যাকেই বদলাবে চামড়ার রং, কীভাবে জানুন

পিরিয়ডের যন্ত্রণায় ছটফট করেন? এই ঘরোয়া পানীয়তে ভরসা রাখুন, নিমেষে মিলবে স্বস্তি...

ঝেঁপে আসবে টাকা! লক্ষ্মীবারে উন্নতির শিখরে পৌঁছবে কারা? ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



02 24