শনিবার ২৭ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Shantiniketan: মমতার নির্দেশ, শান্তিনিকেতনে বুকে রবীন্দ্রনাথের ছবি নিয়ে বিক্ষোভ মন্ত্রী, বিধায়কদের

Pallabi Ghosh | ২৭ অক্টোবর ২০২৩ ১৩ : ১২


চন্দ্রনাথ ব্যানার্জি, বোলপুর: ফলক নিয়ে আন্দোলন শুরু হতেই নড়েচড়ে বসল বিশ্বভারতী। শীঘ্রই ফলক বদলের সিদ্ধান্ত। ক্ষুব্ধ রাজ্যপাল। উপাচার্যকে শোকজ।জানতে চাইলেন কেন বাদ রবীন্দ্রনাথ? কোনও গল্পই শুনতে নারাজ মন্ত্রী চন্দ্রনাথ সিংহ। বক্তব্য পরিষ্কার, রবীন্দ্রনাথের নামবিহীন ফলক না খোলা পর্যন্ত আন্দোলন চলবে। বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি ফলকে ব্রাত্য স্বয়ং রবীন্দ্রনাথ এই অভিযোগে মুখ্যমন্ত্রীর নির্দেশে আজ থেকে মঞ্চ বেঁধে ধর্না শুরু করছে বোলপুরের তৃণমূল কংগ্রেস। গলায় রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি নিয়ে বিক্ষোভে সামিল মন্ত্রী-বিধায়ক। ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ তকমা ফলকে রয়েছে আচার্য হিসাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও উপাচার্যের নাম৷ নাম নেই বিশ্বকবির৷ যা নিয়ে নিন্দার ঝড় সর্বত্র। শান্তিনিকেতনে ঘুরতে আসা দূরদূরান্ত থেকে পর্যটকেরাও সামিল হলেন, কারণ সবার হৃদয় জুড়েই রবীন্দ্রনাথ। সেই রবীন্দ্রনাথের অপমান মানতে পারছেন না ব্যারাকপুর থেকে ঘুরতে আসা পর্যটক সুদীপ চন্দ্র। তাঁর মতই অনেকেই রবীন্দ্রনাথের ছবি হাতে নিয়ে জানালেন প্রতিবাদ। 
২৭ সেপ্টেম্বর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতনকে 'ওয়ার্ল্ড হেরিটেজ' বা 'বিশ্ব ঐতিহ্যের' তকমা দিয়েছে ইউনেস্কো। এই মর্মে ঐতিহ্যবাহী উপাসনা গৃহ, রবীন্দ্রভবন ও গৌরপ্রাঙ্গণে ৩ টি শ্বেত পাথরের ফলক বসানো হয়েছে। তাতে লেখা রয়েছে, "ইউনেস্কো স্বীকৃত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট।" নীচে নাম রয়েছে আচার্য হিসাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নাম৷ ব্রাত্য স্বয়ং গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর। যা নিয়ে নিন্দার ঝড় উঠেছে সর্বত্র।
এই নিয়ে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত শান্তিনিকেতন ট্রাস্ট সহ অধ্যাপক সংগঠন বিশ্বভারতীর পরিদর্শক তথা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী, রেক্টর তথা রাজ্যপালকে চিঠি দিয়ে অভিযোগও করেছে। 
ফলকে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম না থাকায় সরব হতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে। ২৬ অক্টোবর কালীঘাটের বাড়িতে সাংবাদিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী বলেছিলেন, "শান্তিনিকেতন ওয়ার্ল্ড হেরিটেজ হয়েছে তার একমাত্র কৃতিত্ব রবীন্দ্রনাথ ঠাকুরের। তিনি বিশ্বভারতী ও শান্তিনিকেতনের নির্মাতা৷ তাঁর নামই নেই ফলকে। যা খুশি তাই শুরু করেছে।"
এরপরেই আন্দোলনের ডাক দেন তিনি। সেই মত শুক্রবার সকাল থেকে শান্তিনিকেতন রাস্তার উপর কবিগুরু হস্তশিল্প মার্কেটে মঞ্চ বেঁধে ধর্না শুরু করে তৃণমূল। গলায় রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি নিয়ে ধর্না অংশ নেন রাজ্যের ক্ষুদ্র-মাঝারি ও কুটির শিল্পমন্ত্রী চন্দ্রনাথ সিংহ, বিধায়ক বিকাশ রায়চৌধুরী, শান্তিনিকেতন ট্রাস্টের সম্পাদক অনিল কোনার সহ তৃণমূল কাউন্সিলররা৷ 
মন্ত্রী চন্দ্রনাথ সিংহ বলেন, "মুখ্যমন্ত্রীর নির্দেশে আমাদের বিক্ষোভ। দফায় দফায় চলবে এই প্রতিবাদ৷ বিশ্বভারতীর উপাচার্য রবীন্দ্রনাথ ঠাকুরকে মুছে দিতে চাইছেন৷ বাঙালি তা মেনে নেবে না। বিশ্বভারতীর ছাত্রী মীনাক্ষী ভট্টাচার্য বলেন, "বিশ্ব ঐতিহ্যের ফলকে স্বয়ং রবীন্দ্রনাথের নাম দেয়নি৷ মুখ্যমন্ত্রীর নির্দেশে আমরা আন্দোলন শুরু করেছি। হয় ফলক তুলে দিতে হবে, না হলে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম দিতে হবে৷ তা না হলে আন্দোলন চলবে।"
অন্যদিকে বিজেপি সর্বভারতীয় সাধারণ সম্পাদক বোলপুরে প্রাক্তন সাংসদ ডঃ অনুপম হাজরা তার এক্স হ্যান্ডেলে পরিষ্কার ভাষায় জানিয়ে দিয়েছেন, এই উপাচার্য বিজেপির বদনাম করার জন্য রবীন্দ্রনাথের নাম বাদ দিয়ে নিজেদের নামে ফলক লাগিয়েছেন। তিনি উপাচার্যের উদ্দেশে একটি ভিডিও বার্তায় আবেদন করেছেন নিজের স্বার্থ চরিতার্থ করার জন্য এক্সটেনশন নেওয়ার জন্য দয়া করে প্রধানমন্ত্রীর নাম লিখে তাঁর ক্ষতি করবেন না। বিজেপির ক্ষতি করবেন না। কারণ রবীন্দ্রনাথের নাম বাদ দেওয়াটা কোনও বাঙালি মানবে না, কোনও ভারতীয় মানবে না।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

East Bengal: বৈঁচিগ্রাম থেকে ধর্মতলার লেসলি ক্লডিয়াস সরণী, ফুটবল পায়ে তিন কিশোরের কঠিন সফর...

Techno siliguri : টেকনোর শিলিগুড়ি ক্যাম্পাসে জাতীয় মহাকাশ দিবস উদযাপন ...

Shraboni Mela: শ্রাবণী মেলায় এবার নয়া আকর্ষণ গঙ্গা আরতি, ভিড় নিয়ন্ত্রণে আগাম সতর্কতা নিচ্ছে প্রশাসন...

MURSHIDABAD BJP CONTRO: রাজ্য ভাগের পক্ষে বিজেপি বিধায়ক, মুর্শিদাবাদকে আলাদা করার প্রস্তাব, তুমুল বিতর্ক...

GANGARAMPUR BLAST: গঙ্গারামপুরে বন্ধ বাড়িতে বিস্ফোরণ, এলাকায় আতঙ্ক...

Burdwan contro : পুত্রর হাতে জাতীয় পতাকা, হুইল চেয়ারে বৃদ্ধা মা, ' বিচার চাই ' বলে জেলাশাসক দপ্তরে হাজির এই প...

Techno : টেকনোর শিলিগুড়ি ক্যাম্পাসে জাতীয় মহাকাশ দিবস ...

Tree contro : বনমহোৎসব ঘিরে বিতর্ক মুর্শিদাবাদ জেলা পরিষদে, কেন ?...

Nishikant Dubey: সুকান্তের পর নিশিকান্ত, বাংলা ভাগের দাবি তুললেন গেরুয়া শিবিরের আরও এক সাংসদ ...

Burdhman case : বর্ধমানে আতঙ্ক, সদ্যোজাত শিশুর মাথা খুবলে খেল অজানা প্রাণী ! ...

Cornish Collapse: হাসপাতালের ইমারজেন্সির সামনে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল কার্নিশ! পরিণতি জানেন?...

Hooghly Incident: পুকুরে স্নান করতে নেমেছিল যমজ দুই ভাই, ঘটল মর্মান্তিক ঘটনা, এলাকায় শোকের ছায়া...

Potato Price Hike: উঠল ধর্মঘট, বাজারে আলুর দাম কমবে নাকি বাড়বে? ...

Murshidabad Incident: সান ফ্রান্সিসকোর ড্যানিশের চিকিৎসা চলছিল মুর্শিদাবাদে, মৃত্যুর খবর পেলেন আত্মীয়রা ...

Robbery: ‌সরাসরি পায়ে গুলি, লুটিয়ে পড়ল এক ডাকাত, আরেকজনকে দৌড়ে ধরল পুলিশ ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া