বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Ayodhya: আজ থেকে অবরুদ্ধ অযোধ্যা

Pallabi Ghosh | ২১ জানুয়ারী ২০২৪ ০৬ : ৫৮Pallabi Ghosh


দেবব্রত ঠাকুর, অযোধ্যা: রবিবার থেকেই অবরুদ্ধ হচ্ছে অযোধ্যা। আজ থেকে নিশ্ছিদ্র নিরাপত্তার ঘেরাটোপে বন্দি হয়ে পড়বেন অযোধ্যাবাসী। নবনির্মিত শহর চলে যাবে প্রধানমন্ত্রী ও তাঁর ভিভিআইপি অতিথিদের দখলে। ঘরবন্দি অযোধ্যাবাসীদের নিতান্তই বেরোতে হলে বাধ্যতামূলক ভাবে সঙ্গে রাখতে হবে আধার কার্ড। নিষিদ্ধ করা হয়েছে সব রকমের যান চলাচলও। আগত ভিভিআইপিদের জন্য বিশেষ কার স্টিকার বরাদ্দ করা হয়েছে। সাধারণ বহিরাগত রামভক্তদেরও আগামী দু"দিন হোটেল বা ধর্মশালার চৌহদ্দিতেই বন্দি থাকতে হবে। আর সাধারণ সাধুসন্তদের থাকতে হবে বিশাল বিশাল তাঁবুতে। বন্দি তাঁরাও। তাঁবুতেই অষ্টপ্রহর ধরে চলবে ভজন-কীর্তন-রামকথা। বসানো হয়েছে বিরাট এলইডি স্ক্রিন। রামমন্দিরের দ্বারোদঘাটন ও সওয়া চার ফুট উঁচু রাম-মূর্তির প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠান তাঁদের ওই তাঁবুতে বসেই দেখতে হবে।
সাংবাদিকদের ওপরেও বিধিনিষেধের ঘেরাটোপ। ঘোরাফেরা করতে হলে প্রয়োজন মিডিয়া পাস। তাও সেই পাস নিয়েও যত্রতত্র যাওয়া যাবে না। হোটেল থেকে লতা মঙ্গেশকর চকের অদূরে রামকথা সংগ্রহশালার মিডিয়া সেন্টারের মধ্যেই তাঁদের ঘোরাফেরা সীমাবদ্ধ করা হয়েছে। এদিক-ওদিক উঁকিঝুঁকি মারার কাজ একেবারেই বন্ধ। রাজপথ থেকে অলিগলি, সর্বত্র মোতায়েন একে৪৭- কার্বাইন- ইনসাস রাইফেলে সুসজ্জিত সিআরপিএফ ও উত্তরপ্রদেশ পুলিশ। রয়েছে র‍্যাফ। আনা হয়েছে ন্যাশনাল সিকিউরিটি গার্ড তথা ব্ল‍্যাক ক্যাট কমান্ডোর জওয়ানদেরও। এসেছে মাইন-প্রতিরোধী গাড়ি। যার ওপরে স্নাইপার রাইফেল হাতে রয়েছে অতন্দ্র প্রহরা। ইতিমধ্যে অযোধ্যা বিমানবন্দরের নাম বদল হয়েছে। ছিল মর্যাদা পুরুষোত্তম রামচন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দর। হয়েছে মহর্ষি বাল্মীকি আন্তর্জাতিক বিমানবন্দর। বিমানবন্দর থেকে অযোধ্যা আসার সাত-আট কিলোমিটার পথের দু"পাশ সেজে উঠেছে মালায়, আলোয়। আর রয়েছেন মোদি ও যোগী। সঙ্গে অবশ্য রামলালা কিংবা রাজারাম। তবে মোদি বড়, ছোেট যোগী। বড় বড় হোর্ডিংয়ে শুধুই মোদি, শুধুই যোগী।
আজ অযোধ্যায় এসে পৌঁছে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসে যাবেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বিজেপির বিশেষ চার্টার্ড বিমানে আসবেন লালকৃষ্ণ আদবানি, মুরলীমনোহর যোশি। সেই বিমানেই আসছেন বর্তমান বিজেপি সভাপতি জে পি নাড্ডা এবং কেন্দ্রের গুরুত্বপূর্ণ এক ঝাঁক মন্ত্রী। আজ ও আগামিকাল সকালে একে একে এসে পড়বেন বাকি সুপার-ভিভিআইপি অতিথিরাও। মুকেশ আম্বানি, গৌতম আদানি, অমিতাভ বচ্চন-সহ বলিউডের তারকারা। আসছেন শচীন তেন্ডুলকার-সহ ক্রীড়াজগতের নক্ষত্ররা। ফলে সাধারণের জন্য সব রাস্তাই থাকবে বন্ধ।
আজ থেকে অযোধ্যা অবরুদ্ধ হবে বলেই বোধহয় এদিন অযোধ্যার বাজারে ছিল স্থানীয় বাসিন্দাদের রসদ কেনার ভিড়। অন্য দিকে, হনুমানগড়ির মন্দিরে কাতারে কাতারে ভিড় করেন বহিরাগত ভক্তরা। অলিগলি, রাজপথের ধারে ধারে চলছে ভাণ্ডারা। গিয়ে দাঁড়ালেই পাত পেতে বসিয়ে দিচ্ছেন স্বেচ্ছাসেবকেরা। পুরি, সবজি, হালুয়া, লাড্ডু। আয়োজনে কোনও ত্রুটি নেই। তবে বন্দির খাওয়া। গেটের মুখে যে বন্দুকের নল!




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

সুটকেস থেকে টপটপ করে ঝরছে রক্ত, খুলতেই চোখ ছানাবড়া পুলিশের ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



01 24