বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Narendra Modi: রেশনের প্যাকেটে মোদির ছবি না দেওয়ায় রাজ্যকে বঞ্চনা কেন্দ্রের

Kaushik Roy | ১৯ জানুয়ারী ২০২৪ ১৪ : ৪৬Kaushik Roy


বীরেন ভট্টাচার্য: রেশনের প্যাকেটে চাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি। না মানলে দেওয়া হবে না বকেয়া টাকা। এই ফরম্যানেও বাংলাকে "বাগে আনতে" পারেনি মোদি সরকার। আর সেই কারণেই বাংলাকে "ভাতে মারার চক্রান্ত" শুরু করেছে কেন্দ্রীয় সরকার। রেশনের প্যাকেটে প্রধানমন্ত্রী মোদির ছবি এবং দোকানে জাতীয় খাদ্য় নিরাপত্তা আইনের ব্যানার ও প্রধানমন্ত্রীর ছবি না টাঙানোয় ৭ হাজার কোটি টাকা আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, রেশন দোকান এবং রেশন ব্যবস্থাকে কোনও একটি রাজনৈতিক দলের প্রচারের মাধ্যম হিসেবে ব্যবহার করতে দেওয়া যাবে না। প্রয়োজনে দেশজুড়ে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে ফেডারেশন।

কেন্দ্রীয় সরকার টাকা আটকে রাখার সরাসরি প্রভাব পড়েছে বলে জানিয়েছেন রাজ্য সরকারের আধিকারিকদের। রাজ্যের বক্তব্য, চলতি অর্থবছরে রাজ্য সরকার জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের জন্য ইতিমধ্যেই ৮.৫২ লক্ষ টন খাদ্য সামগ্রি কিনেছে। কেন্দ্রীয় সরকারের এবং রাজ্যের মিলিয়ে এখনও পর্যন্ত সরকার মোট ২২ লক্ষ টন ধান কিনেছে। চলতি অর্থবর্ষে রাজ্যের ধান কেনার লক্ষ্যমাত্রা ৭০ লক্ষ টান। যদিও কেন্দ্রের জন্য যে ধান কেনা হয়েছে, এখনও পর্যন্ত তার টাকা দেওয়া হয়নি। টাকা আটকে রাখার কারণে চলতি খারিফ মরশুমে ধান কেনায় সমস্যা হচ্ছে। সাধারণভাবে ফেব্রুয়ারির শেষ পর্যন্ত খারিফ মরশুমের ধান কেনা হয়। রাজ্যের আধিকারিকদের বক্তব্য, যদি কেন্দ্র এভাবে টাকা আটকে রাখে, তাহলে ধান কেনার ওপর প্রভাব পড়বে।

কেন্দ্রীয় সরকারের তরফে রাজ্যগুলিকে প্রধানমন্ত্রীর ছবি, ব্যানার টাঙানোর নির্দেশিকা পাঠালেও, তাতে রাজি নয় বিরোধী শাসিত রাজ্যগুলি। রাজ্য প্রশাসনের পাশে রয়েছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন। সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, "লোকসভা নির্বাচনের প্রাক্কালে আমাদের রেশন দোকানগুলিকে আমরা কোনও রাজনৈতিক দলের প্রচারযন্ত্র হিসেবে ব্যবহার করতে দেব না। আমি জানি, কেন্দ্রীয় সরকার যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় প্রদেয় রাজ্যের ৭,০০০ কোটি টাকা বকেয়া আটকে রেখেছে। এভাবে টাকা আটকে রেখে আমাদের দিয়ে জোর করে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহারে বাধ্য করা যাবে না। তেমন চেষ্টা করলে দেশজুড়ে আমরা আন্দোলন শুরু করার সিদ্ধান্ত নিয়েছি।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

সুটকেস থেকে টপটপ করে ঝরছে রক্ত, খুলতেই চোখ ছানাবড়া পুলিশের ...

নারীশক্তির উত্থান, স্কোয়ার্ডন লিডার মোহনা সিংয়ের মাথায় উঠল কোন নতুন পালক...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



01 24