শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | শনিবার পর্যন্ত গঙ্গাসাগরে পুণ্যার্থীর সংখ্যা ৪৫ লক্ষ, সাগর পরিদর্শনে রাজ্যের মন্ত্রীরা

Pallabi Ghosh | ১৩ জানুয়ারী ২০২৪ ১৫ : ১৫Pallabi Ghosh


তীর্থঙ্কর দাস: দেশ-বিদেশ থেকে গঙ্গাসাগরে স্নান সারতে আসছেন পুণ্যার্থীরা। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ৯ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত গঙ্গাসাগর মেলায় আগত তীর্থযাত্রীদের জন্য মাথাপিছু পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা ঘোষণা করেছিলেন। কপিলমুনি আশ্রম সহ মেলা চত্বরকে সুন্দরভাবে সুসজ্জিত করে তোলা হয়েছে। বানানো হয়েছে দশ হাজারেরও বেশি স্থায়ী শৌচালয়, পার্মানেন্ট ফুড কোর্ট, তৈরি হয়েছে তীর্থযাত্রী নিবাস, পাকা রাস্তা, লাগানো হয়েছে স্ট্রিট লাইটস এবং করা হয়েছে পানীয় জলের ব্যবস্থা।
এবার মেলায় পূণ্যার্থীদের পারাপারের জন্য ২২ টি জেটি ব্যবহার করা হচ্ছে। তীর্থযাত্রীদের চলাচলের স্বার্থে আড়াই হাজার বা, ছটি বার্জ, ৩৮টি ভেসেল ও ১০০ টি লঞ্চের ব্যবস্থা করা হয়েছে। তীর্থযাত্রীদের স্বাচ্ছন্দের জন্য এবার অধিক সংখ্যায় যাত্রী নিবাসের সুবন্দোবস্ত করা হয়েছে প্রশাসনের তরফ থেকে। মোতায়েন রয়েছে ১৪ হাজারেরও বেশি পুলিশ কর্মী, ৪৩টি ওয়াচ টাওয়ার, ১৮ টি অ্যান্টিক্রাইম পেট্রোলিং টিম, সাতটি কোঅর্ডিনেশন টিম।
দেশের বিভিন্ন প্রান্ত থেকে শনিবার দুপুর বারোটা পর্যন্ত প্রায় ৪৫ লক্ষ তীর্থযাত্রী পুণ্যস্নান করেছেন। যাঁরা কোনও কারণে মেলায় আসতে পারছেন না তাঁদের জন্য অনলাইন বুকিংয়ের মাধ্যমে রয়েছে ই-দর্শন এবং ই-স্নানের ব্যবস্থা। শুধু তাই নয় কপিল মুনি মন্দিরের প্রসাদ এবং পবিত্র গঙ্গাজল অনলাইন বুকিংয়ের মাধ্যমে বাড়ি বসেই পাওয়া যাবে। এখনও পর্যন্ত গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণে ১৮ টি পকেটমারের ঘটনা ঘটেছে। যার মধ্যে ১৬ টি ক্ষেত্রে খোওয়া যাওয়া বস্তু উদ্ধার করা সম্ভব হয়েছে। বিভিন্ন অপরাধমূলক ঘটনায় জড়িয়ে থাকার জন্য ১৮০ জনকে গ্রেপ্তারও করা হয়েছে গঙ্গাসাগর মেলা চত্বরে। অন্যদিকে মেলায় হারিয়ে যাওয়া ৪১০ জন তীর্থযাত্রীদের মধ্যে ৩৯৪ জন তীর্থযাত্রীকে স্বেচ্ছাসেবী, প্রশাসনের সহায়তায় তাঁদের পরিজনদের হাতে তুলে দেওয়া হয়েছে। শুধু তাই নয় পাঁচজন অসুস্থ তীর্থ যাত্রীকে এয়ারলিফটের মাধ্যমে জরুরি ভিত্তিতে কলকাতায় পর্যন্ত নিয়ে যাওয়া হয়েছে এবং একজন অসুস্থ তীর্থযাত্রীকে এসএসকেএম হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।
এবার গঙ্গাসাগর মেলায় নতুন আকর্ষণ হল গঙ্গা আরতি। সাগর সঙ্গমে ঢাকের সাথে শঙ্খের পবিত্র ধ্বনিতে এবং পুরোহিতদের পবিত্র মন্ত্র উচ্চারণের মধ্যে দিয়েই এই মহাসাগর আরতি প্রত্যেকদিন সন্ধে ছটার সময় হচ্ছে। রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, সুজিত বসু, শোভন চট্টোপাধ্যায়, জেলাশাসক সুমিত গুপ্তা, মন্ত্রী ইন্দ্রনীল সেন প্রতি মুহূর্তে মেলা পরিদর্শন করছেন। পুণ্যার্থীদের কোনওরকম অসুবিধা হচ্ছে কি না তা সরজমিনে খতিয়ে দেখছেন।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

'কোত্থেকে পাশ করেছেন?' ইঞ্জিনিয়ারকে ধমক দিয়ে প্রশ্ন করলেন মন্ত্রী...

জাল নোট পাচারের জন্য মুর্শিদাবাদে আসা,কিন্তু পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে জানেন?...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



01 24