বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Bharat Nyay Yatra: ১৪ জানুয়ারি থেকে শুরু রাহুলের 'ভারত ন্যায় যাত্রা'

Pallabi Ghosh | ২৭ ডিসেম্বর ২০২৩ ০৫ : ৫৫Pallabi Ghosh


বীরেন ভট্টাচার্য, দিল্লি: নতুন বছরে, নতুন নামে ভারত জোড়ো যাত্রা শুরু করতে চলেছেন রাহুল গান্ধী। ১৪ জানুয়ারি "ভারত ন্যায় যাত্রা" নামে শুরু হতে চলেছে "ভারত জো়ড়ো যাত্রা"র দ্বিতীয় পর্ব। এবার বাংলা সহ মোট ১৪টি রাজ্যের ৮৫টি জেলার ওপর দিয়ে যাবে এই যাত্রা। এবার যাত্রা হবে বাসে। তবে মাঝেমাঝে পদযাত্রাও থাকবে। তাৎর্পূর্ণভাবে উত্তর পূর্বের অশান্ত রাজ্য মণিপুর থেকে শুরু করে মহারাষ্ট্রে শেষ হবে "ভারত ন্যায় যাত্রা"।
বুধবার সকালে সাংবাদিক সম্মেলনে "ভারত ন্যায় যাত্রা"র ঘোষণা করেন কংগ্রেসের দুই সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল এবং জয়রাম রমেশ। কংগ্রেসের বক্তব্য, দেশের মানুষকে সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক ন্যায় বিচার দেওয়ার জন্যই "ভারত ন্যায় যাত্রা" শুরু হতে চলেছে। মণিপুরের রাজধানী শহর ইম্ফলে যাত্রার উদ্বোধন করবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। ৬,২০০ কিলোমিটার দীর্ঘ এই যাত্রা ২০ মার্চ মুম্বইয়ে শেষ হবে। মণিপুর থেকে নাগাল্যান্ড, অসম, মেঘালয় হয়ে বাংলায় যাবে এই যাত্রা। সেখান থেকে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাট হয়ে মহারাষ্ট্রে এই যাত্রার সমাপ্তি হবে। যে ১৪টি রাজ্যের ওপর দিয়ে "ভারত ন্যায় যাত্রা" হবে, তারমধ্যে দুটি, বিহার এবং ঝাড়খণ্ডে জোট সরকারের অংশ কংগ্রেস। বাংলায় ইন্ডিয়া ব্লকের অন্যতম শরিক তৃণমূল সরকার ক্ষমতায় রয়েছে। বাংলার কংগ্রেস নেতৃত্বের সঙ্গে তৃণমূলের সম্পর্কে খুব একটা মধুর নয়। তবে রাহুল গান্ধীর এই যাত্রাকে খুব একটা বিশেষ গুরুত্ব দিচ্ছে না জোড়াফুল শিবির। তৃণমূলের প্রবীণ সাংসদ সৌগত রায় বলেন, "রাজনৈতিক দল হিসেবে ওরা ওদের কর্মসূচী পালন করতে পারে।"
এদিন সাংবাদিক সম্মেলনে জয়রাম রমেশ বলেন, "ভারতের গণতন্ত্র বাঁচাতে হবে, সংবিধান রক্ষা করতে হবে। মূল্যবৃদ্ধি এবং বেকারত্বের অন্ধকারে নিমজ্জিত দেশের কোটি কোটি মানুষের সামনে উজ্জ্বল ভবিষ্যত তুলে ধরতে হবে।" সামাজিক, অর্থনৈতিক বৈষম্যের পাশাপাশি রাজনৈতিক ন্যায় বিচারের দাবিতেই এই যাত্রা বলে জানিয়েছেন তিনি। জয়রামের কথায়, দেশের মানুষকে জুড়তে হয়েছিল ভারত জোড়ো যাত্রা। তবে কংগ্রেসই দেশবাসীকে ন্যায় বিচার দিতে পারে, এই বিশ্বাস তৈরি করতে হবে ন্যায় যাত্রা। কেসি বেণুগোপাল বলেন, "আমরা এই যাত্রাকে কোনও রাজনৈতিক বা নির্বাচনী যাত্রা হিসেবে তুলে ধরতে চাই না। আমরা এই যাত্রার মাধ্যমে সাধারণ মানুষের দাবিদাওয়া তুলে ধরব।" "ভারত ন্যায় যাত্রা" প্রসঙ্গে বিজেপি নেতা নলীন কোহলি বলেন, "১৫ জানুয়ারি হয়ত রাহুল গান্ধী বিদেশে ছুটি কাটিয়ে ফিরবেন। তারপর নিজের উপস্থিতি বোঝাতে এই যাত্রা। আসল বিষয় হল, ন্যায় কী? ন্যায় হল, বিগত কয়েক বছর ধরে দেশের ৮০ কোটি মানুষ মোদি সরকারের চালু করা বিনামূল্যে রেশন পাচ্ছেন। ন্যায় স্লোগান তৈরি নয়, ন্যায় হল কোনও কাজ করে দেখানো।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

সুটকেস থেকে টপটপ করে ঝরছে রক্ত, খুলতেই চোখ ছানাবড়া পুলিশের ...

নারীশক্তির উত্থান, স্কোয়ার্ডন লিডার মোহনা সিংয়ের মাথায় উঠল কোন নতুন পালক...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



12 23