মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | Bow Barracks: বড়দিনের বড় আয়োজন, বো ব্যারাকে ঘরে ঘরে তৈরি হচ্ছে কেক, ওয়াইন

Riya Patra | ২২ ডিসেম্বর ২০২৩ ০৬ : ১০Riya Patra


রিয়া পাত্র

বো ব্যারাক। হেয়ার স্ট্রিট থানা থেকে দু" পা এগোলেই চোখে পড়বে কলকাতার ভেতর আর এক কলকাতা। রাস্তা টপকে ডানদিকে ঢুকে পড়লেই ছোট্ট একটা পাড়া। হাতে গোনা কয়েকটা লাল বাড়ি দাঁড়িয়ে আছে ইতিহাসের গন্ধ মেখে। তবে বিশ্বযুদ্ধের সময় সেনাদের বসতি, ইতিহাসের বহু পুরনো কাহিনী দেওয়ালে লেগে থাকলেও ডিসেম্বরের মিঠে রোদে নতুন প্রাণ পায় ছোট্ট এই অ্যাংলো ইন্ডিয়ান পাড়া। হিসেব বলছে লাল সবুজ বাড়িগুলোতে বাস রয়েছে অন্তত ১৪০ টি পরিবারের। বড়দিনের আগে তোড়জোড় সর্বত্র। ডিসেম্বরের শেষ সপ্তাহে লাল বাড়িগুলোতে উঁকি মারলেই চোখে পড়বে ঘরদোর গোছানোর সঙ্গেই কেক, নন অ্যালকোহলিক ওয়াইন, কুকিজ, পুডিং বানানোর ধুম। শহর এবং শহরতলির বহু মানুষ আছেন, যাঁরা এই বাড়িতে তৈরি কেক আর ওয়াইনের জন্য অপেক্ষা করেন বছরভর। তবে যাঁদের জন্য এই সাহেবি খাবারে মা-ঠাকুমার হাতের স্বাদ, এবার বো ব্যারাকস ঘুরে কথা বলা গেল তাঁদের সঙ্গে। 
অ্যাঞ্জেলা, বড়দিনের আগে বড় ব্যস্ত তিনি। বাড়ি ঘর সামলে কেক বানাচ্ছেন ডিসেম্বর জুড়ে। তাঁর হাতের জাদু জানেন শহরের অনেকেই। আত্মীয়স্বজন, বন্ধু বান্ধবদের কেক দেওয়ার পাশাপশি তাঁর কাছে কেক কিনতে আসেন বহু মানুষ। বেশ কয়েক রকমের কেক বানান। ফ্রুট কেক, ওয়ালনাট কেক, ছানা কেক, ক্রিম কেক। সারাদিন কাজের ফাঁকে কেক তৈরির উপাদান গোছাচ্ছেন, রাত ১২টা থেকে ভোর ৪টা পর্যন্ত কেক বেক করছেন।
ডিসেম্বরের শেষ থেকেই ধীরে ধীরে সেজে ওঠে বো ব্যারাক। বাড়ির সামনেই টেবিল সাজিয়ে তাঁরা পসরা নিয়ে বসছেন কেক, মোমো, ওয়ানটনের। কারও কারও টেবিলে সাজানো ওয়াইনের বোতল। তাঁদেরই একজন জজিনা ডেশাই। বো ব্যারাকে জন্ম, বেড়ে ওঠা। এখন অন্য পাড়ায় থাকলেও, এই সময়টায় তিনি নিজের তৈরি ওয়াইন নিয়ে আসেন বাড়ির সামনে। বললেন, "কেক এবং ওয়াইন আদতে অ্যাংলো ইন্ডিয়ান বিয়ের বড় আকর্ষণ। সেই কারণে বাড়িতেই ওয়াইন তৈরি শিখি আমরা।" সেভাবেই শিখেছেন বেশ কিছু ফ্লেভারের ওয়াইন বানানো। বছরের শুরু থেকেই ওয়াইন প্রস্তুত শুরু করেন দেন এই বিশেষ সময়ের জন্য। 
ওয়াইনের ক্ষেত্রে অ্যাংলো পাড়ার প্রত্যেকেই বাপ-ঠাকুরদার আমলের রেসিপিই অনুসরণ করে আসছেন। জানুয়ারি থেকেই শুরু করে দেন বাড়িতে নন অ্যালকোহলিক ওয়াইন তৈরি। যত বেশি পুরনো, স্বাদ বেশি তত। যেমনটা মনে করছেন ভ্যালেরি অ্যালি। ক্রিসমাসের আগে কথা বলার সময় নেই মোটেই। জানা গেল, আঙুর এবং আদা, মূলত এই দুই ফ্লেভারের ওয়াইন প্রস্তুত করেন তিনি। ঠাকুমার থেকে শিখেছিলেন মা, মায়ের থেকে শিখেছেন তিনি। পরবর্তী কারোকে শেখানোর আগে পর্যন্ত আপাতত গোপন রাখছেন মিষ্টি তরলের স্বাদের রহস্য। বাড়ি ভর্তি দুই ফ্লেভারের ওয়াইন, জানা গেল ইতিমধ্যে পুরনো ক্রেতারা নিয়েও গিয়েছেন বেশ কিছু। পুরনো, নতুন দুই স্টক রয়েছে, ক্রেতাদের চাহিদা অনুযায়ী দিচ্ছেন তাঁরা। শুধু কি ওয়াইন! চরম ব্যস্ততায় তাঁর বাড়িতে প্রস্তুতি কেক তৈরির। ঘর, সংসার সামলে রাতের দিকে কেটে রাখেন ড্রাই ফ্রুট, চেরি। তাতেও সময় লেগে যায় কয়েকদিন। রোদে সেসব শুকিয়ে একেবারে বড়দিনের আগে আগে কেক বেক করেন। জানা গেল শুধু পরিবার, বন্ধু এবং আত্মীয়দের জন্য বানানো হয় অন্তত ১০০ কেক। সঙ্গে বিক্রির জন্য আরও কয়েক"শ। কেক বেক হয়ে গেলে, প্যাকেটে ভরে হাত লাগাবেন রোজ কুকিজ বানানোর কাজে। চেষ্টা করেন অন্তত ২১-২২ তারিখের মধ্যেই সমস্ত কাজ শেষ করার। ততদিনে অস্ট্রেলিয়া, লন্ডন থেকে এসে পড়বেন আত্মীয়রা। তারপরেই মেতে উঠবেন উৎসবে।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

পড়ুয়াদের দক্ষ ও শিল্পমুখী করে তোলার বিশেষ প্রচেষ্টা এসএনইউ’‌র ...

কালীঘাটে মমতার বাড়িতে জুনিয়র চিকিৎসকদের সঙ্গে হল বৈঠক, মিলল সমাধান?‌ ...

প্লাবিত এলাকা নিয়ে চিন্তিত মমতা, দিলেন এই নির্দেশ ...

সরকার এবং ডাক্তারদের নিঃশর্ত আলোচনা জরুরি, নয়তো নৈরাজ্যের পথে চলে যাবে পশ্চিমবঙ্গ...

চিকিৎসকদের শর্ত মানল রাজ্য, কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বৈঠকে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা...

বিশ্বকর্মা পুজোর দিন কম চলবে মেট্রো, জেনে নিন সময়সূচি ...

ফের খাস কলকাতার হাসপাতালে শ্লীলতাহানির অভিযোগ, গ্রেপ্তার ১...

তিন ঘণ্টা অপেক্ষা করলেন মুখ্যমন্ত্রী, লাইভ স্ট্রিমিংয়ে অনড় চিকিৎসকরা, হল না বৈঠক ...

আরজি কর কাণ্ডে নয়া মোড়, ধর্ষণ, খুনের মামলায় গ্রেপ্তার সন্দীপ ঘোষ সহ দুই ...

হাতজোড় করে বলছি ভেতরে এসো, বাইরে দাঁড়িয়ে ভিজ না, জুনিয়র ডাক্তারদের প্রতি আবেদন মুখ্যমন্ত্রীর...

পুজোর মুখে বিস্ফোরণে কেঁপে উঠল কলকাতা, কাগজ কুড়োতে গিয়ে হাত উড়ল একজনের...

'দিদি' মুখ্যমন্ত্রীর সঙ্গে বসতে চেয়ে জুনিয়র ডাক্তারদের ই-মেল, কালীঘাটে বৈঠকে ডাকলেন মুখ্যসচিব...

সঞ্জয় রাজি নয়, তাই নারকো টেষ্টের আবেদন খারিজ করল‌ আদালত ...

‘জুনিয়র ডাক্তারদের ধর্নাস্থলে হামলার ছক’, তৃণমূলকে ভিলেন বানানোর চেষ্টা বলে দাবি করলেন কুণাল...

সরকারি হাসপাতালে বিনা চিকিৎসায় মৃত্যু, ২ লক্ষ টাকা করে অর্থ সাহায্য করবে রাজ্য সরকার ...

বেলঘড়িয়ায় ডেলিভারি সংস্থার কর্মীদের ওপর হামলা , মাথা ফাটল ৩ জনের, গুরুতর আহত আরও ৩ ...

স্কুলের উদ্দেশে বেরিয়েছিল, আচমকা অসুস্থ ৪ বছরের খুদে, হাসপাতালে মৃত ঘোষণা ...



সোশ্যাল মিডিয়া



12 23