রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | BGBS: ‌‌আদানিদের তাজপুর নিয়ে আগ্রহ ছিল না:‌ মুখ্যমন্ত্রী

Rajat Bose | ২৪ নভেম্বর ২০২৩ ১০ : ৩৩Rajat Bose


রিনা ভট্টাচার্য:‌ সব দপ্তরের কাজে আরও গতি আনতে মুখ্যসচিব এইচ কে দ্বিবেদীকে উদ্যোগী হতে বললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বৃহস্পতিবার নবান্ন সভাঘরে অর্থ, পরিবহণ, পূর্ত–সহ সব গুরুত্বপূর্ণ দপ্তরের সচিবদের নিয়ে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। 
বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, তাজপুর বন্দর প্রকল্পটির ব্যাপারে আদানি গোষ্ঠীর কাজের ধরন দেখে মনে হয়েছে, ওদের আগ্রহ ছিল না। যদিও আমরা ওদের আগ্রহপত্র দিয়েছিলাম। কথা ছিল, ওরা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতিপত্র আনবে। 
বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে যাঁরা বিনিয়োগ করবেন বলে চুক্তিবদ্ধ হয়েছেন, তাঁরা যাতে দ্রুত কাজ শুরু করতে পারেন তা দেখতে হবে বলে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন। বৈঠকে তিনি বলেন, ‘‌সব দপ্তরকে আরও ভাল কাজ করতে হবে। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে আরও সাফল্য আনতে গেলে প্রত্যেককে তৎপরতার সঙ্গে কাজ করতে হবে।’‌ পরিবহণ দপ্তরের বিভিন্ন প্রকল্পকে দ্রুত বাস্তবায়িত করার নির্দেশ দিয়েছেন তিনি। মুখ্যসচিবকে তাঁর নির্দেশ, এই দপ্তরের সচিব–সহ আধিকারিকদের নিয়ে পরিবহণ পরিকাঠামোকে কীভাবে আরও ভাল করা যায়, তা নিয়ে আলোচনা করতে হবে। যাত্রী–পরিবহণে আরও স্বাচ্ছন্দ্য আনতে চান মুখ্যমন্ত্রী। ভাড়া না বাড়িয়ে সরকারি ও বেসরকারি ক্ষেত্রে পরিবহণ পরিকাঠামো কী করে আরও ভাল করা যায়, সে বিষয়ে দ্রুত রূপরেখা পেতে চান মুখ্যমন্ত্রী।
পূর্ত দপ্তরের কাজেও আরও গতি আনতে হবে বলে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের রাস্তাঘাট, সেতু থেকে শুরু করে শিল্প–উপযোগী পরিকাঠামো তৈরির বেশির ভাগ দায়িত্ব এই দপ্তরের কাঁধে। সদ্যসমাপ্ত সপ্তম বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে এই দপ্তরের ভূমিকা আরও ইতিবাচক হওয়া প্রয়োজন ছিল বলে তিনি মনে করেন। কোনও সংস্থাকে কাজ দেওয়ার আগে এই দপ্তরকে তিনি আরও সতর্ক হতে নির্দেশ দিয়েছেন।
কারিগরি শিক্ষা দপ্তরকেও মুখ্যমন্ত্রী আরও ইতিবাচক হতে বলেছেন। ‘‌কথা কম, কাজ বেশি’‌ নীতিতে বিশ্বাস রাখতে হবে বলে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সম্মেলনে যে সব চুক্তি হয়েছে এবং বিনিয়োগের যে প্রস্তাব এসেছে, প্রত্যেকটি প্রস্তাব যেন কার্যক্ষেত্রে রূপায়িত হয়, তা নিশ্চিত করতে হবে দপ্তরের সচিবদের।
জেলাশাসকদের কাজের ওপর যোগ্যতা বিচার হবে বলে তিনি মুখ্যসচিবকে জানিয়ে দেন। একাধিক প্রশাসনিক শীর্ষ আধিকারিকের উদ্দেশে তাঁর বার্তা, যাঁরা ভাল কাজ করবেন তাঁদের তিন–চারটি জেলার জেলাশাসকের দায়িত্ব দেওয়া হবে। যাঁরা ঠিকমতো কাজ করবেন না, তাঁদের বিভিন্ন দপ্তরে রেখে দেওয়া হবে। 
সদ্যসমাপ্ত বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে ৩ লক্ষ ৭৬ হাজার ২৮৮ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব এসেছে। ১৮৮টি চুক্তি হয়েছে। উল্লেখযোগ্য লগ্নি হয়েছে কৃষি, শিল্প, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প, পর্যটন, স্বাস্থ্য, বিদ্যুৎ, তথ্যপ্রযুক্তি–সহ আরও নানা ক্ষেত্রে। এই সমস্ত লগ্নি কোনওভাবেই যাতে হাতছাড়া না হয়, সেদিকে সতর্ক থাকার বার্তা মুখ্যমন্ত্রী সব দপ্তরকে দিয়েছেন। মুখ্যসচিবকে তিনি বলেন, যে সব ক্ষেত্রে লগ্নির পরিমাণ বেশি, সেই সব ক্ষেত্রের সঙ্গে যুক্ত দপ্তরগুলির কাজ যেন মুখ্যসচিব নিজেই পর্যালোচনা করে দেখেন। ১৫ দিন অন্তর এই পর্যালোচনা বৈঠক হওয়া দরকার। আগামী এক বছরের মধ্যে সব বিনিয়োগকারী যেন এ রাজ্যে কাজ শুরু করতে পারেন। তার জন্য সমস্তরকম ব্যবস্থা আগামী ৩ মাসের মধ্যে করে ফেলতে হবে।‌‌‌




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

কলকাতায় তামিলনাড়ুর আদিযোগী শিব মূর্তি, জানুন কোথায় গেলে মিলবে দর্শন...

গণেশের বিয়ের আয়োজনে 'সবাই', কী করলেন দুই স্ত্রী!...

Sandip Ghosh: সন্দীপ ঘোষকে শোকজ করল রাজ্য মেডিক্যাল কাউন্সিল, তালিকায় নাম রয়েছে বিরূপাক্ষ, অভীকেরও...

RG Kar Incident: আরজি করের ঘটনায় প্রধান অভিযুক্তকে আদালতে পেশ, সিবিআই আইনজীবী কোথায়? প্রশ্ন তৃণমূলের...

শীঘ্রই আসছে...

Kumortuli: আরজি করের ঘটনার প্রভাব? পুজোর আগে খাঁ খাঁ করছে কুমোরটুলি, চিন্তায় মৃৎশিল্পীরা...

তবে কি জামিন দিয়ে দেব? আরজি কর মামলায় ক্ষুব্ধ বিচারকের প্রশ্ন...

RECLAIM THE NIGHT: মাস পেরিয়ে আবার রাত দখলের ডাক, সুপ্রিম কোর্টে শুনানির আগের দিন সুবিচার চাইতে আন্দোলন ...

ডিউটিতে পরিবর্তন, সরকারি হাসপাতালে রবিবারও হাজির থাকতে হচ্ছে সিনিয়র চিকিৎসকদের ...

বিরূপাক্ষকে সাসপেন্ড করল স্বাস্থ্যভবন, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত যোগ দিতে পারবেন না কাজে ...

সাগর দত্তে ধুন্ধুমার, কাউন্সিলরের বৈঠক চলাকালীন জোর করে ভেতরে ঢোকার চেষ্টা ...

আশা করছি কেন্দ্রীয় স্তরে এরকম কিছু ঘটলে পুরস্কার ফেরত দেবেন, রাজ্য সরকারের পুরস্কার ফেরত দেওয়া শিল্পীদের উদ্দেশ্যে ব্র...

তৎপর মমতা, বিজেপি শাসিত হরিয়ানায় খুন পরিযায়ী শ্রমিকের স্ত্রীকে চাকরি দিল বাংলার সরকার  ...

বৃহস্পতিবার বসছে না প্রধান বিচারপতির বেঞ্চ! আগামিকাল নাও হতে পারে আরজি কর মামলার শুনানি ...

সিঁথির মোড়ে আবাসনের তলায় মুখ থুবড়ে পড়ে দেহ, রক্তাক্ত যুবককে ঘিরে আতঙ্ক...

Kolkata Hotel: শহরের পাঁচতারা হোটেলে শ্লীলতাহানির শিকার দুই বোন! ঘটনায় গ্রেপ্তার ২...

Kolkata: ফের মা উড়ালপুলে দুর্ঘটনা, বাইক থেকে ছিটকে ফ্লাইওভারের নীচে পড়লেন আরোহী, ভর্তি হাসপাতালে ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



11 23