শনিবার ২৭ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

BGBS: ‌‌আদানিদের তাজপুর নিয়ে আগ্রহ ছিল না:‌ মুখ্যমন্ত্রী

Rajat Bose | ২৪ নভেম্বর ২০২৩ ১০ : ৩৩


রিনা ভট্টাচার্য:‌ সব দপ্তরের কাজে আরও গতি আনতে মুখ্যসচিব এইচ কে দ্বিবেদীকে উদ্যোগী হতে বললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বৃহস্পতিবার নবান্ন সভাঘরে অর্থ, পরিবহণ, পূর্ত–সহ সব গুরুত্বপূর্ণ দপ্তরের সচিবদের নিয়ে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। 
বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, তাজপুর বন্দর প্রকল্পটির ব্যাপারে আদানি গোষ্ঠীর কাজের ধরন দেখে মনে হয়েছে, ওদের আগ্রহ ছিল না। যদিও আমরা ওদের আগ্রহপত্র দিয়েছিলাম। কথা ছিল, ওরা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতিপত্র আনবে। 
বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে যাঁরা বিনিয়োগ করবেন বলে চুক্তিবদ্ধ হয়েছেন, তাঁরা যাতে দ্রুত কাজ শুরু করতে পারেন তা দেখতে হবে বলে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন। বৈঠকে তিনি বলেন, ‘‌সব দপ্তরকে আরও ভাল কাজ করতে হবে। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে আরও সাফল্য আনতে গেলে প্রত্যেককে তৎপরতার সঙ্গে কাজ করতে হবে।’‌ পরিবহণ দপ্তরের বিভিন্ন প্রকল্পকে দ্রুত বাস্তবায়িত করার নির্দেশ দিয়েছেন তিনি। মুখ্যসচিবকে তাঁর নির্দেশ, এই দপ্তরের সচিব–সহ আধিকারিকদের নিয়ে পরিবহণ পরিকাঠামোকে কীভাবে আরও ভাল করা যায়, তা নিয়ে আলোচনা করতে হবে। যাত্রী–পরিবহণে আরও স্বাচ্ছন্দ্য আনতে চান মুখ্যমন্ত্রী। ভাড়া না বাড়িয়ে সরকারি ও বেসরকারি ক্ষেত্রে পরিবহণ পরিকাঠামো কী করে আরও ভাল করা যায়, সে বিষয়ে দ্রুত রূপরেখা পেতে চান মুখ্যমন্ত্রী।
পূর্ত দপ্তরের কাজেও আরও গতি আনতে হবে বলে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের রাস্তাঘাট, সেতু থেকে শুরু করে শিল্প–উপযোগী পরিকাঠামো তৈরির বেশির ভাগ দায়িত্ব এই দপ্তরের কাঁধে। সদ্যসমাপ্ত সপ্তম বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে এই দপ্তরের ভূমিকা আরও ইতিবাচক হওয়া প্রয়োজন ছিল বলে তিনি মনে করেন। কোনও সংস্থাকে কাজ দেওয়ার আগে এই দপ্তরকে তিনি আরও সতর্ক হতে নির্দেশ দিয়েছেন।
কারিগরি শিক্ষা দপ্তরকেও মুখ্যমন্ত্রী আরও ইতিবাচক হতে বলেছেন। ‘‌কথা কম, কাজ বেশি’‌ নীতিতে বিশ্বাস রাখতে হবে বলে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সম্মেলনে যে সব চুক্তি হয়েছে এবং বিনিয়োগের যে প্রস্তাব এসেছে, প্রত্যেকটি প্রস্তাব যেন কার্যক্ষেত্রে রূপায়িত হয়, তা নিশ্চিত করতে হবে দপ্তরের সচিবদের।
জেলাশাসকদের কাজের ওপর যোগ্যতা বিচার হবে বলে তিনি মুখ্যসচিবকে জানিয়ে দেন। একাধিক প্রশাসনিক শীর্ষ আধিকারিকের উদ্দেশে তাঁর বার্তা, যাঁরা ভাল কাজ করবেন তাঁদের তিন–চারটি জেলার জেলাশাসকের দায়িত্ব দেওয়া হবে। যাঁরা ঠিকমতো কাজ করবেন না, তাঁদের বিভিন্ন দপ্তরে রেখে দেওয়া হবে। 
সদ্যসমাপ্ত বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে ৩ লক্ষ ৭৬ হাজার ২৮৮ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব এসেছে। ১৮৮টি চুক্তি হয়েছে। উল্লেখযোগ্য লগ্নি হয়েছে কৃষি, শিল্প, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প, পর্যটন, স্বাস্থ্য, বিদ্যুৎ, তথ্যপ্রযুক্তি–সহ আরও নানা ক্ষেত্রে। এই সমস্ত লগ্নি কোনওভাবেই যাতে হাতছাড়া না হয়, সেদিকে সতর্ক থাকার বার্তা মুখ্যমন্ত্রী সব দপ্তরকে দিয়েছেন। মুখ্যসচিবকে তিনি বলেন, যে সব ক্ষেত্রে লগ্নির পরিমাণ বেশি, সেই সব ক্ষেত্রের সঙ্গে যুক্ত দপ্তরগুলির কাজ যেন মুখ্যসচিব নিজেই পর্যালোচনা করে দেখেন। ১৫ দিন অন্তর এই পর্যালোচনা বৈঠক হওয়া দরকার। আগামী এক বছরের মধ্যে সব বিনিয়োগকারী যেন এ রাজ্যে কাজ শুরু করতে পারেন। তার জন্য সমস্তরকম ব্যবস্থা আগামী ৩ মাসের মধ্যে করে ফেলতে হবে।‌‌‌




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Murder Case: চপার দিয়ে চার টুকরো করে প্রোমোটার খুন, কলকাতায় হাড়হিম করা ঘটনা...

Mamata Banerjee, CV Ananda Bose: রাজ্যপাল সম্পর্কে মন্তব্য করেছিলেন মুখ্যমন্ত্রী সহ চার তৃণমূল নেতা, কী জানাল হাইকোর্ট? ...

School: ‌বনমহোৎসব অনুষ্ঠানকে স্মরণীয় রাখতে সল্টলেক পয়েন্ট স্কুল আয়োজন করল পদযাত্রার ...

TECHNO: টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউনে তথ্যের গুরুত্ব নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ...

SUPREME COURT: রাজভবনে আটকে থাকা বিল নিয়ে কী পদক্ষেপ নিল সুপ্রিম কোর্ট ?...

Jadavpur University: ফের ছাত্র নির্যাতনের অভিযোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, ছড়াল আতঙ্ক...

Mamata Banerjee: আজ দিল্লি যাচ্ছেন না মমতা, নীতি আয়োগের বৈঠকে যোগ দেওয়াও অনিশ্চিত ...

Kolkata: অভিষেক ব্যানার্জির অফিসের নীচে ধোঁয়া, আগুন-আতঙ্ক ক্যামাক স্ট্রিটে ...

Fire: ‌‌মিনিবাস থেকে গলগল করে বেরোচ্ছে ধোঁয়া, মহাজাতি সদনের সামনে হইচই ...

Kolkata Metro: ফের মেট্রো স্টেশনে ঝাঁপ, আত্মহত্যার চেষ্টায় ব্যাহত পরিষেবা...

Budget: ‌বাজেটে আর্থিকভাবে বঞ্চিত, কিন্তু রাজনৈতিকভাবে কি এগিয়ে গেল তৃণমূল? প্রশ্ন অনেকেরই...

মালদায় ভরদুপুরে সমবায় সমিতিতে ডাকাতি

Kolkata: ধনধান্য অডিটোরিয়ামে উত্তম কুমারের স্মরণ অনুষ্ঠানে বিপত্তি, তোরণ ভেঙে আহত একাধিক, হাসপাতালে ভর্তি ২ ...

Jyotipriya Mallick: ফের অসুস্থ জ্যোতিপ্রিয় মল্লিক, মাঝরাতে হাসপাতালে প্রাক্তন খাদ্যমন্ত্রী, এখন কেমন আছেন? ...

Santosh Mitra Square: সন্তোষ মিত্র স্কোয়ারেকে আইনি নোটিশ কলকাতা পুলিশের...

Kolkata: শিয়ালদহে ভেঙে পড়ল বিপজ্জনক বাড়ির একাংশ, ধ্বংসস্তূপ থেকে বাসিন্দাদের উদ্ধার পুলিশের ...

Kolkata: খালে ভাসছে বস্তা, খুলতেই কী দেখা গেল কলকাতার রাস্তায়? ব্যাপক চাঞ্চল্য...

Mamata Banerjee About Durga Puja: পুজোয় অনুদান নিয়ে বিশাল ঘোষণা মমতার, আগের থেকে বেড়ে ক্লাব পিছু অনুদান কত, দেখে নিন...

Four MLA Takes Oath: মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে বিধানসভায় শপথ নিলেন তৃণমূলের চার বিধায়ক, অধিবেশনে যোগ দেওয়ায় জট কী কাটল?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া