শুক্রবার ০৪ অক্টোবর ২০২৪

সম্পূর্ণ খবর

বাণিজ্য | আগামী তিন মাসেই নিয়ম বদল হল পিপিএফ অ্যাকাউন্টে, জেনে নিন বিস্তারিত

Sumit | ০৩ অক্টোবর ২০২৪ ১২ : ২৬Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: আপনার কি পিপিএফ অ্যাকাউন্ট রয়েছে। বেশ কয়েকটি নিয়ম পরিবর্তন করছে পিপিএফ। একনজরে দেখে নিন কোন ধরণের পরিবর্তন হতে চলেছে। ভারতের অর্থ মন্ত্রক পিপিএফ অ্যাকাউন্টের ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন করতে চলেছে। পোস্ট অফিস থেকে এই পিপিএফের ক্ষেত্রে বেশ কয়েকটি বদল আসতে চলেছে।

 

যদি কোনও অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এই পিপিএফ অ্যাকাউন্ট করা হয় তবে পোস্ট অফিসে সেটি একটি সেভিংস অ্যাকাউন্ট হবে। ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত এই অ্যাকাউন্টে নির্দিষ্ট হারে সুদ জমা হবে। যেদিন ১৮ বছর বয়স হয়ে যাবে সেদিন সে এই টাকা নিজেই তুলতে পারবে। ততদিন পর্যন্ত এই অ্যাকাউন্টের দেখভাল করতে পারবে তার পিতামাতা। এখানে সরকারের সমস্ত নিয়ম মেনে চলা হবে।

 

যদি কারও একাধিক পিপিএফ অ্যাকাউন্ট থাকে তবে অন্য একটি অ্যাকাউন্টকে ব্যাঙ্কের সঙ্গে লিঙ্ক করানো যাবে। এখানে একই হারে সুদ মিলবে। যারা এনআরআই রয়েছেন তাদের ক্ষেত্রে পিপিএফ সময়ের আগে তোলা যাবে না। পিপিএফকে সরকার চালায়। ফলে এর নিয়মের বেশিরভাগই সরকার স্থির করে থাকে। ভারত সরকারের আয়কর আইন মোতাবেক এখানে কর ধার্য করা হয়ে থাকে।

 

বর্তমানে পিপিএফে সুদের হার রয়েছে ৭.১ শতাংশ। আগামীদিনে ছোটো সেভিংস স্কিম হিসাবে এই পিপিএফকে কাজে লাগাবে কেন্দ্রীয় সরকার। এখানে যদি ১৫ বছর ধরে বিনিয়োগ করা হয় তবে আপনার মোট টাকা হবে দেড় লক্ষ টাকা। সেখানে আপনি সুদ পাবেন ১১৮ লক্ষ ১৮ হাজার ২০৯ টাকা। ম্যাচিউরিটি ভ্যালু হবে ৪০ লক্ষ ৬৮ হাজার ২০৯ টাকা। যদি ২০ বছরে সময়ে বিনিয়োগ করেন তহে সুদ পাবেন ৩৬ লক্ষ ৫৮ হাজার ২৮৮ টাকা। ম্যাচিউরিটি ভ্যালু হবে ৬৬ লক্ষ ৫৮ হাজার ২৮৮ টাকা। যদি ৩০ বছরের জন্য বিনিয়োগ করেন তবে সুদ পাবেন ১ কোটি ৯ লক্ষ ৫০ হাজার ৯১১ টাকা। ম্যাচিউরিটি ভ্যালু হবে ১ কোটি ৫৪ লক্ষ ৫০ হাজার ৯১১ টাকা। 


#Public Provident Fund#new rules#interest rates



বিশেষ খবর

নানান খবর

শারদ সংখ্যায় রইল পুজোর খুঁটিনাটি : পুজোর সব ধরণের আপডেট এক ক্লিকে!


সোশ্যাল মিডিয়া



10 24