বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার

Riya Patra | ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬ : ২৭Riya Patra


অতীশ সেন, ডুয়ার্স: রাজ্যের বিভিন্ন এলাকার পাশাপাশি রবিবার ডুয়ার্সেও করম পূজার বিসর্জন সম্পন্ন হল।আদিবাসী সম্প্রদায়ের এই অনুষ্ঠান দেখতে চা বলয়ে বসবাসকারী বিভিন্ন ভাষাভাষী ও সম্প্রদায়ের স্থানীয় অধিবাসীরাও তাতে সামিল হন। দুর্গাপূজার সময় আয়োজিত হওয়া আদিবাসী সম্প্রদায়ের 'জতরা' বা যাত্রার মতোই করম পূজাও তরাই- ডুয়ার্সে সর্বজনীন আকার নিয়েছে। 

 

 আদিবাসী সম্প্রদায় উর্বরতা উৎসব হিসেবে সাত দিন ধরে করমের ব্রত পালন করে থাকেন। করম ঠাকুর বৃক্ষপ্রতীকে পূজিত হন। যে বৃক্ষকে করম রূপে পূজা করা হয়, পশ্চিমবঙ্গে তা 'চাকলতা' গাছ হিসেবে পরিচিত। বর্তমানে এই গাছটি উত্তরবঙ্গে বেশ বিরল।

 

 গণেশ চতুর্থীর দিন করম পূজার শুরুর হয়। ওই দিন গৃহস্থ ও পূজা কমিটির উদ্যোক্তার এই করম গাছের ডাল সংগ্রহ করে নিয়ে আসেন। কুমারী কন্যা ও করম ব্রতীরা ‘জাওয়া ডালি’ তৈরি করেন। বেশকিছু শালপাতাকে বাটির আকারে সেলাই করে তাতে ভেজা বালি নিয়ে তার ওপর ভুট্টা, যব, ধান জাতীয় নানান শস্য বপন করা হয়। একেই ‘জাওয়া ডালি’ বলে। ওই দিন থেকে প্রতিদিন তারা একবার করে এই ডালিতে হলুদ জল ছেটান। সকাল-সন্ধ্যে জাওয়া ডালির সামনে প্রদীপ জ্বালিয়ে সকলে মিলে হাত ধরাধরি করে গান গাওয়ার পাশাপাশি তারা নৃত্যে মেতে ওঠেন। বীজ থেকে যে অঙ্কুরিত চারা বের হয় তাকে 'জওয়া' বলে। এই অঙ্কুরিত শস্য'কে উর্বরতার প্রতীক হিসেবে দেখা হয়। সাত দিন ব্রত পালনের শেষে ভাদ্র মাসের শুক্লা একাদশী তিথিতে আদিবাসী সমাজ করম পূজার আয়োজন করে থাকে। 

 

ওই দিন তারা রাতভর জেগে উৎসব পালন করেন। এর পর দিন সকাল থেকে করম গাছ যা করম দেবতা হিসেবে পূজিত হয়েছিল এবং ‘জাওয়া ডালি’কে অন্যান্য পূজার উপকরণ সহ নদীতে বিসর্জন দিতে নিয়ে যান। দুর্গাপূজার বিসর্জনের মতোই নদীর তীরে করম দেবতাকে শেষ বার পূজা করে তাকে বিসর্জন দেওয়া হয়। 

 

 

বিসর্জনের শেষে 'আখড়া'তে বিভিন্ন পূজা কমিটি ধামসা-মাদলের তালে তাদের নিজস্ব আদিবাসী সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শন করেন।

 

ভারত ও ভুটান দুই দেশের মাঝখান দিয়ে বয়ে যাওয়া তিন পাহাড়ি নদীর মিলনস্থলে করম পূজার বিসর্জনের অনুষ্ঠানে মাতলেন বানারহাট ব্লকের করম ব্রতীরা। চামুর্চী ও চুনাভাটি চা বাগান সংলগ্ন এলাকায় রেতি, সুকৃতি ও খানাভর্তি নদীর মিলনস্থলে রবিবার বিসর্জনের মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর পাশাপাশি বানারহাট ব্লকের ডায়না নদী, নাগরাকাটার জলঢাকা নদী, মালবাজারের মাল নদী, বেতগুঁড়ির চৈতি নদী, ওদলাবাড়ি চেল নদীতে, গয়েরকাটায় আংরাভাসা, বীরপাড়ার ব্লকের ডিমডিমা, মুজনাই ও গ্যারগেন্ডা নদীতেও করম পূজার বিসর্জন নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্পন্ন হয়।


#Karam Puja# North Bengal# Visarjan# Rivers#



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...



সোশ্যাল মিডিয়া



09 24