বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

দেশ | Tripura: এইচআইভি-এইডস বিষয়ে রাজ্যবাসীর সচেতনতা বৃদ্ধি করতে দু' মাস প্রচার চলবে ত্রিপুরায়

Riya Patra | ১৮ আগস্ট ২০২৪ ২১ : ২৬Riya Patra


নিতাই দে, আগরতলা: এইচআইভি ও এইডস সংক্রান্ত বিষয়ে রাজ্যের জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা সচিবালয়ে ইনটেন্সিফাইড ইনফরমেশন এডুকেশন এবং কমিউনিকেশন (আইইসি)-এর রাজ্যব্যাপী প্রচার অভিযানের আনুষ্ঠানিক সূচনা করেন। ত্রিপুরা স্টেট এইডস কন্ট্রোল সোসাইটির উদ্যোগে আয়োজিত এই প্রচার অভিযান রাজ্যে আগামী দু'মাসব্যাপী চলবে। 

 

এদিন পর্যালোচনা সভায় মুখ্যমন্ত্রী এইচআইভি সংক্রমণ ও এইডস রোগ সৃষ্টির উৎসগুলিকে চিহ্নিতকরণ এবং সেই অনুসারে ব্যাপক জনসচেতনতা ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, 'নাগরিক সচেতনতার মধ্য দিয়ে এইডস সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব। স্কুল পড়ুয়া থেকে শুরু করে কলেজ স্তরের ছাত্রছাত্রীদের, এই রোগের ভয়াবহতা সম্পর্কে ওয়াকিবহাল করতে হবে। পাশাপাশি নেশায় আসক্ত হয়ে যাতে এইচআইভি সংক্রমণ ঘটাতে না পারে তারজন্য বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা সহ সংশ্লিষ্টদের দায়িত্ব নিতে হবে।' মুখ্যমন্ত্রী জানান, ইতিমধ্যেই রাজ্যের ৮টি জেলায় ড্রাগ রিহেবিলিটেশন সেন্টার চালু করার জন্য অনুমোদন দেওয়া হয়েছে। রাজ্য বাজেটেও এর উল্লেখ ছিল। এছাড়া সিপাহীজলা জেলার বিশ্রামগঞ্জে আধুনিক সুযোগ সুবিধা সহ বৃহত্তর একটি রিহেবিলিটেশন সেন্টার গড়ে তোলা হবে।

 

 পর্যালোচনা সভায় মুখ্যমন্ত্রী এইডস রোগীদের আরও বেশি স্ক্রিনিং করা ও তাদের নিয়মিত পর্যবেক্ষণে রেখে চিকিৎসা করার জন্য গুরুত্ব আরোপ করেন। মুখ্যমন্ত্রী বলেন, পূর্বাঞ্চলের রাজ্যগুলির মধ্যে সিকিমে সবচেয়ে কম এইডস আক্রান্ত রোগী রয়েছে। ত্রিপুরা য় এক্ষেত্রে এই হার আরও নীচে নামিয়ে আনার জন্য এদিনের সভায় মুখ্যমন্ত্রী আহ্বান জানান। 

 

 রঞ্জন, আলোচনা সভায় স্বাস্থ্য সচিব জানান এবছরের জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত বিভিন্ন কলেজ ও বিদ্যালয়গুলির ছাত্রছাত্রীদের মধ্যে ১০০টির বেশি এইচআইভি/এইডস সম্পর্কে সচেতনতামূলক কর্মসূচি হয়েছে । রাজ্যের ৮টি জেলার ৩১টি কলেজ ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে রেড রিবন ক্লাবে নথিভুক্ত করা হয়েছে। বিভিন্ন বিদ্যালয় ও কলেজে আইইসি সামগ্রী বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এইচআইভি/এইডস সম্পর্কে সচেতনতার জন্য রাজ্যে ১৩টি স্বেচ্ছাসেবী সংস্থা কাজ করছে বলে উল্লেখ করেন। ত্রিপুরা স্টেট এইডস কন্ট্রোল সোসাইটির স্ট্যান্ড এলোন ২৪টি ইন্টিগ্রেটেড কাউন্সিলিং ও টেস্টিং সেন্টার এবং স্ক্রিনিং ও টেস্টিং পরিষেবায় ১৩৩টি ফ্যাসিলিটি ইন্টিগ্রেটেড কাউন্সিলিং এবং টেস্টিং সেন্টার রয়েছে, ২৩টি ও এসটি সেন্টার চালু রয়েছে এবং আরও ৯টি সেন্টার শীঘ্রই চালু করা হবে। রাজ্যে ১টি মোবাইল আইসিটিসি ভ্যান চালু রয়েছে। এবং আগামীদিনে ত্রিপুরা স্টেট এইডস কন্ট্রোল সোসাইটির কর্মপরিকল্পনা নিয়েও বিশদ আলোচনা করেন।


#Tripura# Manik Saha# Tripura CM# HIV#



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...



সোশ্যাল মিডিয়া



08 24