মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

স্বাস্থ্য | Monkey Pox: করোনার পর এবার নতুন আতঙ্ক! মাঙ্কি পক্সকে অতিমারি ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Kaushik Roy | ১৭ আগস্ট ২০২৪ ১৫ : ০৫Kaushik Roy


আজকাল ওয়েবডেস্ক: ইতিমধ্যেই রিপাবলিক অফ কঙ্গো এবং আফ্রিকা মহাদেশের একাধিক দেশে হানা দিয়েছে মাঙ্কি পক্স। এর প্রভাব দেখে মাঙ্কি পক্সকে বিশ্বজুড়ে অতিমারি ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। খুব তাড়াতাড়ি সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে এই রোগের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই ৯৯,১৭৬ জন আক্রান্ত হয়েছেন এই রোগে। তার মধ্যে মৃত্যু হয়েছে্ ২০৮ জনের। ২০২২ সাল থেকে মোট ১১৬টি দেশে এই রোগের দেখা মিলেছে। তবে যেটা সবথেকে উদ্বেগ ছড়া্চ্ছে তা হল এই রোগের নতুন একটি স্ট্রেন বর্তমানে সংক্রমিত হচ্ছে যা সাধারণত যৌন সংক্রমণ থেকে হচ্ছে।



মাঙ্কিপক্স সাধারণত এক ধরনের ভাইরাল সংক্রমণ। জ্বর ছাড়াও এই রোগের সময় ফোসকা তৈরি হয় যা থেকে একসময় রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। বিশেষত, শিশুদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, এই রোগ থেকে মুক্তি পেতে এবং সংক্রমণ কমাতে একাধিক সাহায্যের দরকার। আন্তর্জাতিক প্রতিক্রিয়ার প্রয়োজন। তবে, ভারতে চলতি বছর এই রোগের কোনও সংক্রমণ এখনও দেখা যায়নি। ২০২২ সালে কেরালায় মাঙ্কি পক্সের প্রাথমিক কয়েকটি কেস ধরা পড়ে।



আক্রমণের সময় প্রথম দিকে পাঁচ দিন মত জ্বর থাকে। সঙ্গে মাথাব্যথা, ফোসকা দেখা যায়। জ্বর হওয়ার দুদিনের মধ্যে চামড়া ফাটতে শুরু করে। হাতের তালু, পায়ের তলায় ফোসকা পড়তে শুরু করে। ধীরে ধীরে সংক্রমণ ছড়িয়ে পড়ে চোখ, যৌনাঙ্গেও। জানা গিয়েছে, এটি ডিএনএ ভাইরাস হওয়ার কারণে পিসিআর পরীক্ষার মাধ্যমে এই রোগটি চিহ্নিত হয়ে থাকে।


#WHO#Health News#Emergency



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



08 24