মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Daminee Benny Basu: 'এই ঘটনাটাই যদি কাল টালিগঞ্জের কোনও অভিনেত্রীর সঙ্গে হয়...' আরজি কর কাণ্ডের প্রতিবাদে বিস্ফোরক দামিনী বেণী বসু!

Reporter: Syamasri Saha | লেখক: Rahul Majumder | Editor: শ্যামশ্রী সাহা ১৫ আগস্ট ২০২৪ ২১ : ৩৪Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: 
-"নতুন সমাজ তৈরির জন্য তীব্র সামাজিক আঘাত প্রয়োজন"

-" প্রতিবাদের ডাক এখন শুধু নারীদের মধ্যে আটকে নেই। এটা এখন মানুষের ডাক"

-"বড় জমায়েতের সঙ্গে ছোট ছোট জমায়েত করা ভীষণ প্রয়োজন"

-"যদি এই ঘটনাটাই কাল টালিগঞ্জের কোনও অভিনেত্রীর সঙ্গে হয় তাহলে কিন্ত সরাসরি ওই অভিনেত্রীকেই দোষারোপ করা হবে!

আরজি কর হাসপাতালের মহিলা ডাক্তারকে ধর্ষণ করে খুন করার ঘটনায় প্রতিবাদে ফেটে পড়েছে গোটা রাজ্য। গর্জন উঠেছে দেশজুড়ে। ১৪ আগস্টের মধ্যরাতে শুরু হল নারীদের রাতের পথ দখল নেওয়ার আন্দোলন। কাতারে কাতারে লোক আসা শুরু হয়েছিল পূর্ব নির্ধারিত জায়গাগুলোতে। এবার গোটা ঘটনা নিয়ে আজকাল ডট ইন-এর কাছে মুখ খুললেন 'ছোটলোক' ওয়েব সিরিজ খ্যাত অভিনেত্রী দামিনী বেণী বসু।

কথার একেবারে শুরুতেই প্রথমেই জানালেন, বৃহস্পতিবার রাতে আর জি করের প্রতিবাদ জমায়েতে তিনি যাচ্ছেন। এরপর এক নিঃশ্বাসে কথা বলা শুরু করলেন -"গত কয়েক মাস ধরেই এই বিষয়ে প্রতিবাদ শুরু করেছিলাম। থিয়েটার আমার কর্মস্থল। সেই জায়গায় মেয়েদের সুরক্ষা নিয়ে সওয়াল করে গিয়েছি নিয়মিত। এখনও করে যাচ্ছি। প্রথমে প্রচুর কটুক্তি সহ্য করতে হলেও এখন হয়ত সবাই বুঝছেন বেণী মনে হয় ভুল নয়। যাক্...ফিরে আসি আরজি কর-কাণ্ডের প্রসঙ্গে। অত্যন্ত নিন্দনীয় ঘটনা। জঘন্য ঘটনা নিঃসন্দেহে! হয়তো এই মুহুর্তে শুনতে খুব খারাপ শোনাবে তবু বলছি। যে মহিলাকে ধর্ষণ করছ খুন করা হয়েছে তিনি পেশায় ডাক্তার বলেই আমাদের হৃদয়ের ভিতরটুকু কাঁপিয়ে দিয়েছে! কারণ সমাজ মনে করে ডাক্তার- ইঞ্জিনীয়ররা তো সম্পদ। ডাক্তার তো ভগবান। আর যদি এই ঘটনাটাই কাল টালিগঞ্জের কোনও অভিনেত্রীর সঙ্গে হয় তাহলে কিন্ত সরাসরি ওই অভিনেত্রীকেই দোষারোপ করা হবে! শিল্পী হিসাবে তো আমাদের জায়গাটা তো খুব নড়বড়ে!"

"সবাই যদি সরকার বলতে শুধু তৃণমূল আর বিজেপি বোঝেন তাহলে তো মুশকিল। আমার সুরক্ষার দায়িত্ব তো সরকারের। তাই না? কবে থেকে দাবি করে আসছি, থিয়েটারের মহিলা কর্মীদের জন্য একটা আলাদা বিশ্রামের জায়গা ব্যবস্থা করার। একটা বাথরুমের। থিয়েটারে মহিলাদের যৌন হেনস্থার বিরুদ্ধে যাতে একটি সংগঠন থাকে যারা সেই দিকগুলো কড়া পর্যবেক্ষণের মধ্যে রাখবেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন, এই বিষয়টি নিয়েই বহুদিন ধরেই আমি সরব। কথাটা নূন্যতম নিরাপত্তার। এখন তো ঠিক এই বিষয়গুলোর নিয়েই কথা উঠছে! এটা তো কর্মস্থলের নিরাপত্তার তালিকাতেই পড়ে। যে ভদ্রলোক প্রশ্ন তুলেছেন, কেন ওই মহিলা ডাক্তার রাতের অন্ধকারে ওখানে গিয়েছিল? মানেটা কী! নিজের কর্মস্থলে সে নিরাপদ থাকবে না? ভুলটা কী করেছিল মেয়েটি? টানা ৪ শিফট অর্থাৎ ৩৬ ঘন্টারও বেশি সময় ধরে হাসপাতালে নিজের কর্তব্য পালন করে, নিজের কর্মস্থলে একটু বিশ্রাম নিতে গিয়েছিল। যেখানে একটা ন্যূনতম নিরাপত্তা নেই! আর এই নৃশংসতার পর মহিলাটির কর্মস্থলের উচ্চপদস্থ কর্তা বলছেন দোষ আসলে মেয়েটির! বাহ! এই পাশবিক অন্যায়ের অজুহাত হিসাবে ওই ব্যক্তি প্রশ্ন তুলেছে কেন মেয়েটি অন্ধকার, নিঝুম জায়গায় গিয়েছিল? মানে ওই জায়গাটি তো মেয়েটির কাজের জায়গায় অংশ। আইনে তো বলাই আছে, কোনও কর্মচারীকে তাঁর কাজের জায়গায় নিরাপত্তা দিতেই হবে। কাজের পরিবেশ নিরাপদ হতেই হবে।"

"আমি আরও বলব, এই প্রশ্নটা আমাদের কোনও মহিলা শিল্পীকে কেউ করুক। তাঁরা এখনও কেউ মুখ খুলতে পারছেন না..." সামান্য থেমে খানিক ক্ষুব্ধ স্বরে ফের মুখ খুললেন 'জেষ্ঠ্যপুত্র' ছবির অভিনেত্রী-" এটা অনেক লম্বা লড়াই। সময় লাগবে। তবে এই প্রতিবাদ এখন বড় রূপ নিচ্ছে, কারণ মানুষ রেগে রয়েছেন। তাই বড় বড় জমায়েতের পাশাপাশি ছোট ছোট জমায়েত করতে হবে। কারণ বড় জমায়েত যেকোনও দিন উন্মত্ত হয়ে যেতে পারে। তাই প্রত্যেকের উচিত ছোট ছোট জমায়েত করে পাড়ায়, গলিতে এই প্রশ্নগুলো সমানে তুলুক। গর্জন হোক। আলোচনা হোক। কারণ ধর্ষণ কিন্তু কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। একদিনের ঘটনাও নয়। সবার ঘাড় নাড়া দেখতে একদিন একটা মানুষ সাহস পেয়ে ধর্ষণ করে!


প্রতিনিয়ত একটা নারী প্রতিদিন কীভাবে, কতভাবে ধর্ষণ হচ্ছে তার খোঁজ কেউ রাখে? আর এখানে 'ধর্ষণ' বলতে কিন্তু শারীরিক নয়, মানসিকভাবে বোঝাচ্ছি। এই যৌন হেনস্থা, মানসিক নির্যাতনগুলো নিয়ে তো এখনই জোর গলায় কথা বলার সময়। আবার বলছি এখনই। আর বড় বড় জমায়েতে গিয়ে বেশিরভাগ মানুষ বুঝতে পারেন না তারা কী করবেন। তাই ছোট ছোট জমায়েত করে হোমওয়ার্ক করুক। প্রশ্নগুলো বুঝুক, উঠুক আগে। আর একটা ব্যাপার, এই বড় বড় সব জমায়েতের প্রথম সারিতেই আদতে যারা হেনস্থাকারী তারাই হাতে মোমবাতি নিয়ে হাঁটছে! বেনোজল তো ঢুকবেই যে কোনও বড় জমায়েতে।


তাই বারবার বলছি, নিজেদের প্রশ্ন, কাজ সঠিকভাবে বোঝার জন্য এই মুহূর্তে ছোট ছোট জমায়েত একান্ত প্রয়োজন। এটাই সেরা সময় নিরাপত্তার গাফিলতিগুলো নিয়ে প্রশ্ন তোলার। মানুষকে কথা বলতেই হবে। সরকারের কাছে প্রশ্ন রাখতেই হবে..."।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

শাহরুখ-সলমন-আমির তাঁর 'ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর'! কেন এত বড় কথা বললেন 'তুম্বাড়'-এর‌ নায়ক?...

‘শয্যাসঙ্গী হতে চাই’ বললেন মহিলা, শুনে অভিভূত আমির! তারপর কী করলেন ‘মিঃ পারফেকশনিস্ট’? ...

আলাপ থেকে বন্ধুত্ব হয়েই জমাট প্রেম! অভিষেক-ঐশ্বর্যার বিচ্ছেদের জল্পনার মাঝেই ফিরে দেখা যাক সেইসব ঘটনা ...

Breaking: বাংলা ভুলে ওড়িয়া ভাষায় কথা বলছেন জয়িতা! নতুন রূপে ধরা দেবেন কোন ধারাবাহিকে?...

মন্দিরে পুজো দিতে গিয়ে ভয়ানক দুর্ঘটনার কবলে মধুমিতা! দুমড়ে মুচড়ে গেল গাড়ি, কেমন আছেন অভিনেত্রী?...

অব্যর্থ নিশানায় বাজিমাত করতে আসছে 'রাঙামতি'! শেষ হচ্ছে‌ কোন ধারাবাহিক?...

৩৫ লাখ টাকা বেতনের চাকরি ছেড়ে অভিনয় জগতে , তারপর? মায়ানগরীর সফর নিয়ে আর কী বললেন বিক্রান্ত ম্যাসি?...

২৭৫ কোটি টাকা পারিশ্রমিক! শাহরুখ-সলমন নন, এইমুহুর্তে দেশের সবথেকে 'দামী' তারকা কে জানেন?...

বিচ্ছেদের যন্ত্রণা ভুলবেন কীভাবে? কোন ধরনের পুরুষদের থেকে দূরে থাকবেন? টিপস্ দিলেন অনন্যা পাণ্ডে...

'ইব্রাহিমের উচিত আমিরের কথা শোনা', কোন বিষয়ে নিজের থেকেও বেশি আমির খানের উপর ভরসা সইফের?...

‘ভুলভুলাইয়া ৩’র পর ফের একসঙ্গে কার্তিক-তৃপ্তি! কোন বাঙালি পরিচালকের ছবিতে জুটি বাঁধছেন? ...

তিন মাস গড়াতেই ঝাঁপ বন্ধ দেবচন্দ্রিমার হিন্দি ধারাবাহিকের, এবার কী সিদ্ধান্ত নিলেন অভিনেত্রী? ...

Exclusive: 'আমার জীবনের গল্প বলছে এই গান', এ আর রহমানের প্রশংসায় উচ্ছ্বসিত 'বহুরূপী'র সঙ্গীত পরিচাল...

বাবা হতে গেলে করতেই হবে এই কাজ! অক্ষয়ের উপর কোন কঠিন শর্ত চাপিয়েছিলেন টুইঙ্কেল?...

মেয়েকে বড় করতে কোন কঠোর নিয়ম মানবেন দীপিকা?ঐশ্বর্য, অনুষ্কার পথ অনুসরণ করে কী সিদ্ধান্ত নিলেন?...



সোশ্যাল মিডিয়া



08 24