মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Dooars: জলদাপাড়ায় ‘‌ট্রি টপ প্লান্টেশন’‌ পদ্ধতিতে মাটির বদলে গাছের উপর গাছ বোনা শুরু করল বন দপ্তর

Rajat Bose | ১০ আগস্ট ২০২৪ ১৪ : ২৮Rajat Bose


অতীশ সেন, ডুয়ার্স:‌ মাটিতে নয়, বরং গাছের উপর গাছ বোনা শুরু হল জলদাপাড়ায়। মাটিতে গাছ বুনলে বন্য ও গবাদি পশুর কারণে গাছের চারা বাঁচানো কঠিন হয়ে পড়ে। আলিপুরদুয়ার জেলার জলদাপাড়া জাতীয় উদ্যান কর্তৃপক্ষ বর্ষাকালে জঙ্গলে গাছ রোপণের জন্য অভিনব পদ্ধতি গ্রহণ করেছে। গাছ বোনার বিকল্প এই পদ্ধতিটিকে ‘‌ট্রি টপ প্লান্টেশন’‌ বলা হয়ে থাকে। 


ডুমুর জাতীয় উদ্ভিদ বা ‘‌ফিকাস গণ’‌ এর উদ্ভিদ জঙ্গলে অসংখ্য জীবের জন্য ফল ও আশ্রয় প্রদান করে। ফলে এদের বনাঞ্চলের একটি গুরুত্বপূর্ণ প্রজাতি হিসেবে বিবেচনা করা হয়। হাতিরও প্রিয় খাবার এই সব গাছের পাতা। সাধারণত গাছ মাটিতে রোপণ করা হয়ে থাকে। সমস্ত তৃণভোজী প্রাণী, বিশেষ করে হাতিরা এই সব গাছের পাতা এবং শাখা খেতে খুবই পছন্দ করায় প্রচলিত পদ্ধতিতে এই গাছগুলি রোপণ করলে এদের মৃত্যুর হার অনেক বেশি হয়ে থাকে। ‘‌ট্রি টপ প্লান্টেশনে’‌ বন দপ্তরের পক্ষ থেকে বিভিন্ন ধরনের ফিকাস প্রজাতির উদ্ভিদ যেমন–ফিকাস বেঙ্গালেনসিস (বট), ফিকাস রেলিজিওসা (অশ্বত্থ), ফিকাস রেসেমোসা (ডুমুর), ফিকাস রুমফি (পাঁকুড়) ইত্যাদি আশ্রয়দায়ী গাছের উপর রোপণ করা শুরু হল। 


বন দপ্তরের সূত্রে জানা গেছে, বট, অশ্বত্থের মতো বড় বড় গাছ জঙ্গলে দীর্ঘদিন টিকে থাকে। দীর্ঘ সময় ধরে বাড়তে পারে। এদের বেঁচে থাকার প্রধান কারণ হল যে, এরা মাটিতে নয়, বরং অন্য গাছের ওপর ডাল পালার শীর্ষে অঙ্কুরিত হয়। সময়ের সঙ্গে সঙ্গে গাছগুলি বেড়ে উঠেছে এবং শেষ পর্যন্ত সেই গাছকে ছাড়িয়ে ধরে এদের শেকড় মাটিতে নেমে আসে। বন দপ্তরের পক্ষ থেকে চিরহরিৎ এই গাছগুলির বংশবিস্তারের জন্য একই পদ্ধতিতে কৃত্তিমভাবে চেষ্টা করা হল। এই ধরনের গাছ নিজেই একটি বাস্তুতন্ত্র তৈরি করতে পারে। তাদের বিস্তৃত শিকড় জটিল কাঠামো তৈরি করতে পারে, যা বিভিন্ন উদ্ভিদ, প্রাণী এবং কীটপতঙ্গের জন্য আবাসস্থল প্রদান করে। এছাড়াও, তাদের ফল অনেক পাখি ও স্তন্যপায়ী প্রাণীর খাদ্য হিসেবে কাজ করে। যা এলাকার সামগ্রিক জীববৈচিত্র্যে অবদান রাখে। 


বনকর্তারা জানান, বর্তমানে ২০০টি গাছের চারা জলদাপাড়া উত্তর, জলদাপাড়া পূর্ব, জলদাপাড়া পশ্চিম, চিলাপাতা এবং কোদালবস্তি এই পাঁচটি রেঞ্জে রোপণ করা হয়েছে। পাশাপাশি প্রতিটি স্থানের জিপিএস রিডিংও নেওয়া হয়েছে। বনকর্মীরা রোপণ করা চারাগুলির বৃদ্ধি পর্যবেক্ষণ করছেন এবং রেকর্ড রাখছেন। চারাগুলি দুই বছর ধরে নার্সারিতে বড় করা হয়েছিল। ফলে এদের বেঁচে থাকার সম্ভাবনা অনেকটা বেড়েছে। ভবিষ্যতে রোপণের জন্য আরও চারা নার্সারিতে প্রস্তুত করা হচ্ছে।


##Aajkaalonline##Treetopplantation##Jaldapara



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...

ধূপগুড়িতে দেশী বাজনার প্রতিযোগিতা, তুলে ধরা হল রাজবংশী সম্প্রদায়ের সংস্কৃতি...

রবিবারেও ভাসছে বাংলা, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি দক্ষিণবঙ্গে...

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোর ছেলের মৃত্যু ...

বিজেপির বড়সড় ভাঙন মথুরাপুরে! শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে...

উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার...

ডাইনি সন্দেহে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন, হাড়হিম ঘটনা বীরভূমে...

শুরু হল আজকাল প্রোপার্টি ফেয়ার, প্রথম দিনেই অপ্রত্যাশিত সাড়া...

আজ থেকে হাওড়া-তারকেশ্বর এবং আরামবাগ শাখায় বন্ধ থাকছে ৮টি লোকাল ট্রেন ...

জনসাধারণকে উৎসবে, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান তৃণমূল সাংসদ রচনার ...

জেলা লোকশিল্পী সম্মেলন হল হুগলিতে



সোশ্যাল মিডিয়া



08 24