মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

বিদেশ | Sajeeb Wazed Joy: বারবার আমাদের পরিবারকে নত করার চেষ্টা, 'তিনবার সব হারিয়ে বিদেশে থাকতে হল', রাজনীতিতে ফেরা নিয়ে কী ভাবছেন হাসিনা-পুত্র?

Riya Patra | ০৭ আগস্ট ২০২৪ ১৬ : ০২Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: শেখ হাসিনা। মুজিবুর রহমান কন্যা। আওয়ামি লিগ নেত্রী এবং বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী। উত্তাল বাংলাদেশে, তীব্র বিক্ষোভের মুখে দাঁড়িয়ে হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন। হাসিনা দেশত্যাগ করতেই পতন হয়েছে মুজিব-কন্যার সরকারের। এই মুহূর্তে বাংলাদেশে সেনাশাসন। অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা পদে ইউনুসের নামে সিলমোহর পড়লেও অন্তর্বর্তীকালীন সরকার এখনও গঠন হয়নি। এই পরিস্থিতিতে মঙ্গলবার দফায় দফায় জল্পনা বেড়েছে হাসিনার গতিবিধি নিয়ে।

ভারত, ব্রিটেন, আমেরিকার গতিবিধি হাসিনা প্রসঙ্গে, শেখ হাসিনার পরবর্তী গন্তব্যই বা কোথায়, কী ভাবছেন তিনি ভবিষ্যৎ নিয়ে? প্রশ্ন তা নিয়েও। হাসিনা দেশত্যাগ করতেই তাঁর ছেলে সজীব ওয়াজেদ জয় জানিয়েছিলেন রবিবার থেকেই পদত্যাগের কথা ভাবছিলেন তিনি। নিজের এবং পরিবারের নিরাপত্তার কথা মাথায় রেখেই তিনি দেশত্যাগ করেন। একই সঙ্গে জানিয়েছিলেন, হাসিনা আর কখনও রাজনীতিতে ফিরবেন না।

হাসিনার দেশত্যাগের পরেও জ্বলছে বাংলাদেশ। এর মাঝেই প্রকাশ্যে এসেছে হাসিনা-পুত্রর একটি সাক্ষাৎকার। ডি ডাব্লিউ অর্থাৎ ডয়েস ভেলে-তে সজীব ওয়াজেদ জয় একাধিক বিষয়ে মতামত জানান। হাসিনার দেশত্যাগ প্রসঙ্গে জানান, গণভবনে হামলার কথা জানার পরেই পরিবারের পক্ষ থেকে তাঁকে এই সিদ্ধান্ত নিতে বলা হয়। এই বিষয়ে কেবল একদিন আগেই সিদ্ধান্ত নেওয়া হয়, সেকথা কয়েকজন জানতেন বলেও জানিয়েছেন। জয় এটাও জানান, হাসিনার পরিকল্পনা ছিল সংবিধান মেনে, পরবর্তী পরিস্থিতি বিচারে পদত্যাগ করবেন তিনি। তবে সোমবার পরিস্থিতি জটিল হতেই সিদ্ধান্ত নেওয়া হয় তড়িঘড়ি। হাসিনার দেশত্যাগের পর গত কয়েক ঘণ্টায় সে দেশের সংবাদমাধ্যম সূত্রে দেখা গিয়েছে আওয়ামি লিগের নেতাদের উপর হামলা চলছে ক্রমাগত। জয় বলেন, এই হামলার ঘটনা শুরু হয়েছে আগেই। 

জয় কি রাজনীতিতে ফিরবেন? উত্তরে তিনি জানিয়েছেন, এখনই কোনও ভাবনা নেই। কারণ? তিনি জানান, ‘এই নিয়ে তিনবার আমাদের পরিবারের বিরুদ্ধে ক্যু হল। তিনবার আমাদের পরিবারকে সবকিছু হারিয়ে বিদেশে থাকতে হল। আমি আর আমার মা ছাড়া, সবাই বহু বছর ধরে বিদেশে। আমাদের বিদেশের জীবনে অসুবিধে নেই। দেশের জন্য এত করেছি আমরা, ডিজিটাল বাংলাদেশ করেছি। এত পরিশ্রম করেছি, সরকার থেকে কোনও বেতন নিইনি। এত উন্নয়ন করেছি। তারপরেও যদি বাংলাদেশের মানুষ আমার পরিবারের সঙ্গে এরকম করে, আমাদের কিছু বলার নেই।' আওয়ামি লিগ আগামী দিনের নির্বাচনে আদেও অংশ নিতে পারবে কি না তা নিয়েও সন্দিহান তিনি। জয় বলেন, এখনও নিরপেক্ষ নির্বাচন হলে, আওয়ামি লিগ জিতে আসবে জানি। 

শেখ হাসিনা এই মুহূর্তে মেয়ের কাছে দিল্লিতে রয়েছেন বলেও জানিয়েছেন তাঁর পুত্র। বাংলাদেশের জন্য তাঁর পরিবারের অবদান মনে করিয়ে জয় বলেন, যে-পরিবার বাংলাদেশের জন্য এত করেছে, সেই বাংলাদেশ তাঁকে এই অপমান করবে, ভাবতেই পারেননি হাসিনা। হাসিনা এই মুহূর্তে ভারতের পর অন্য কোথাও যাবেন কি না, তা নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেও জানান তিনি। জয় নিজেও ভারতে আসবেন বলে জানিয়েছেন।


#Sajeeb Wazed Joy#Sheikh Hasina# #bangladesh protests#sheikh hasina



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল উল্কা! আঘাত হানতে পারে চলতি সপ্তাহেই, সতর্ক করে দিল নাসা...

ডোনাল্ড ট্রাম্পকে ফের হত্যার চেষ্টা, এবার গুলি চলল প্রাক্তন প্রেসিডেন্টের গল্ফ ক্লাবে ...

জিন্নাহর মৃত্যুদিবসে উর্দুতে গান, কোনপথে বাংলাদেশ? ...

পৃথিবীর বিষাক্ত সাপেদের ডেরা এখানে, ভুল করেও পা দেবেন না ...

ভেসে গেল গ্রামের পর গ্রাম, ভেঙে পড়েছে ৬৫ হাজার বাড়ি, ঘূর্ণিঝড়ের তাণ্ডবে মৃত্যুমিছিল মায়ানমারে...

ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন, প্রবল ঝড়ের মুখে চরম প্রস্তুতি নিচ্ছে চিন...

মহাকাশ থেকে এমন কী করতে চলেছেন সুনীতা উইলিয়ামস যা বিশ্বকে চমকে দেবে...

সামাজিক মাধ্যমে চিকিৎসকদের পরামর্শ নিচ্ছেন, এটি প্রতারণার নয়া জাল হতে পারে ...

অসুস্থ মালিকের অ্যাম্বুলেন্সের পিছনে ছুটল তাঁর প্রিয় পোষ্য,প্রভুভক্তির নয়া নজির...

জীবিত লাদেনের ছেলে, ফিরে এলেন বাবার মৃত্যুর বদলা নিতে? ...

ঘরে বন্ধ করে রেখেছে, দেশে ফেরান, বিদেশের মাটিতে কাঁদতে কাঁদতে বললেন নির্যাতিতা ...

আজ ১৩ সেপ্টেম্বর শুক্রবার, কেন ইতিহাসের পাতায় অশুভ ...

সামাজিক মাধ্যমে কী আপনার শিশুর আসক্তি বাড়ছে, কী বলছেন বিশেষজ্ঞরা...

নতুন কোন বিবর্তনের পথে পৃথিবী, বিস্ময়ে অপেক্ষা করছেন বিজ্ঞানীরা ...

গবেষণাগারে কোন নতুন ভ্যাকসিন তৈরি করছেন চিনা বিজ্ঞানীরা, শুনলে চমকে যাবেন...

এমন ঝড় ৩০ বছরে দেখা যায়নি, কী ভয়াল রূপ ইয়াগির, দেখলে শিউরে উঠবেন ...

বিয়ের আগেই অন্য পুরুষের সঙ্গে রাত্রিবাস, কোথাকার জনজাতির এই ধরণের বিয়ের নিয়ম ...



সোশ্যাল মিডিয়া



08 24