মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বাণিজ্য | Gold Price: দাম কমার পরেও বিক্রি নেই সোনার, দোকানে কার্যত মাছি তাড়াচ্ছেন ব্যবসায়ীরা

Reporter: Porni Banerjee | লেখক: Kaushik Roy | Editor: কৌশিক রায় ০৬ আগস্ট ২০২৪ ০৮ : ২৩Kaushik Roy


পর্ণী ব্যানার্জি

গত কয়েকদিনে হু হু করে কমেছে সোনার দাম। পরিসংখ্যান বলছে সোনার দাম প্রায় ছয় শতাংশ নেমেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট ঘোষণার পর। কিন্তু বাজেটে দাম কমার পরেও শহর কলকাতার সোনার দোকানগুলিতে কার্যত মাছি তাড়াচ্ছেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের অনেকেই জানাচ্ছেন, দাম কমলে কী হবে, ব্যবসা ভাল যাচ্ছে না। সল্টলেকের এক সোনার দোকানে খোঁজ নিয়ে জানা গেল, সোনার দাম কমায় আমাদের কোনও লাভ হয়নি। খরিদ্দার আসছেন না দোকানে। ফলে, আমাদের লাভও হচ্ছে না। এর কারণ হিসেবে জানা যাচ্ছে, সোনার দাম বাজেটে কমলেও তা এতটাই নগণ্য যে মধ্যবিত্তের কাছে তা এখনও আকাশছোঁয়া। বিধান সরণীর এক সোনার দোকানের ব্যবসায়ী জানাচ্ছেন, টমানুষ সাধারণত ধনতেরাসের সময় এবং ডিসেম্বর-জানুয়ারি নাগাদ বিয়ের মরসুমে সোনা কেনেন। আমার দোকানে যাঁরা গয়না কিনতে আসেন তাঁদের ৯৮% মধ্যবিত্ত। যে পরিমাণ দাম কমেছে তাতে মধ্যবিত্তের খুব একটা উপকার হয়নি। ফলে, আমার ব্যবসাও যে তিমিরে ছিল সেই তিমিরেই রয়েছে’।







কিন্তু দাম কমা সত্ত্বেও ক্রেতার এতটা অভাব দেখা দিচ্ছে কেন? সল্টলেকের আরও এক দোকানির কথায়, ‘মানুষ কী করে সোনা কিনবেন বলুন। দাম কমেছে মানছি। কিন্তু সামান্য পরিমাণ দাম কমা তারপর আবার সোনার ওপর ট্যাক্স দেওয়া তো সবার পক্ষে সম্ভব নয়। নয় শতাংশ ইমপোর্ট ট্যাক্স এবং তিন শতাংশ জিএসটি জারি করেছে সরকার। ফলে, নিয়মিত ক্রেতাদের পক্ষে কেনাকাটা করা কঠিন হয়ে দাঁড়িয়েছে’। তবে ব্যবসায়ীদের আশা, আরও দাম কমার অপেক্ষায় রয়েছেন মানুষ। দাম কমলে তারপর বেশ কিছু দোকান ঘুরে দেখে তারপর হয়তো কিনতে পারেন। তবে, বাজেটের পর লাভের মুখ দেখেছে নামকরা কিছু সোনার দোকান। এক ব্যবসায়ীর কথায়, সোনা হল প্রত্যেক নারীর মধ্যে এক অন্যতম শক্তি। অবস্থা যেরকমই হোক না কেন মানুষ সোনা কেনা বন্ধ করবেন না। প্রত্যেক দিনই আমাদের দোকানে ভিড় হয় বিশেষ করে সপ্তাহের শেষে এবং ছুটির দিনগুলোতে। সেই সমস্ত দিনে আমরা বিশেষ ছাড় রাখি।







স্বর্ণশিল্প বাঁচাও কমিটির সভাপতি বাবলু দে-র আশা, দাম কমায় অনেকটাই বিক্রি বাড়বে। তিনি বলেন, ‘প্রায় ৫০০০ টাকা কমায় স্বাভাবিক ভাবেই বেশি সংখ্যক মানুষ সোনা কিনতে আসবেন। আমার মতে, যত কেনাকাটা বাড়বে দামের ওপর ছাড়ও তত বাড়বে। আশা করা যায়, ভবিষ্যতে ১২ থেকে ১৫% ছাড়ে সোনা কিনতে পারবেন মানুষ’। সামনে ধনতেরাস এবং বিয়ের মরসুম রয়েছে। ব্যবসায়ীদের মতে, ‘এখন তো অনেকেই দোকানে আসছেন। গয়নার খোঁজ করছেন। যতটা কম দামে কেনা যায় সেই দিকটা দেখছেন। তবে সামনে ধনতেরাস এবং বিয়ের মরসুম রয়েছে। সেই সময় ব্যবসা ভাল হবে বলে আশা করছি। তখনই বোঝা যাবে বাজেটের পর সোনার বিক্রি কেমন চলছে’।


#Gold Price#West Bengal#Kolkata News



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...


সোশ্যাল মিডিয়া



08 24