মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বাণিজ্য | Systematic Investment Plan: মাসিক বেতন ২৫,০০০ টাকা? আপনিও হয়ে যেতে পারেন কোটিপতি এই উপায়ে

Kaushik Roy | ০৬ আগস্ট ২০২৪ ১০ : ১৬Kaushik Roy


আজকাল ওয়েবডেস্ক: কোটিপতি হতে সকলেই চান। সে যত কমই মাসিক বেতন হোক না কেন। এখন প্রশ্ন হচ্ছে কারোর মাসিক বেতন যদি ২৫,০০০ টাকা হয় তাহলে কি তিনি কোটিপতি হতে পারবেন? উত্তর হচ্ছে অবশ্যই পারবেন। তার জন্য অনুসরণ করতে হবে এই উপায়। তবে কাজটা সহজ নয়। দীর্ঘ সময় ধরে বিনিয়োগ করতে পারলে তবেই ১ কোটি টাকা বিনিয়োগ করা সম্ভব। অর্থনৈতিক বিশেষজ্ঞরা প্রায়শই বলে থাকেন, ব্যক্তিগত অর্থায়নের ক্ষেত্রে একটি আর্থিক লক্ষ্য নির্ধারণ করা খুবই গুরুত্বপূর্ণ। এখানে লক্ষ্য থাকা উচিত একটাই। ১ কোটি টাকা বিনিয়োগ করতে গেলে সবথেকে আগে যেটা করতে হবে তা হল সঠিক জায়গায় অর্থ বিনিয়োগ করা।






এমন জায়গায় বিনিয়োগ করতে হবে যেখান থেকে সুদ বেশি পরিমাণ পাওয়া যায়। আর তার জন্য সবথেকে ভাল জায়গা হল মিউচুয়াল ফান্ডের সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান। এই ধরনের প্ল্যানে সাধারণত প্রত্যেক মাসে একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করতে হয়। প্ল্যান শুরুও করতে হয় খুব কম পরিমাণ টাকা দিয়ে। তবে, এই ধরনের প্ল্যানে টাকা সঞ্চয় করাটা দীর্ঘমেয়াদি পরিকল্পনা। এখন প্রশ্ন হচ্ছে ২৫,০০০ টাকা বেতন হলে কীভাবে ১ কোটি টাকা সঞ্চয় করবেন? লক্ষ্য থাকা উচিত নিজের বেতনের ১৫% থেকে ২০% মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করা। প্রত্য়েক মাসে যদি আপনি ৫০০০ টাকাও সঞ্চয় করতে পারেন তাহলে ১২% সুদের ক্ষেত্রে ২৬ বছরে ১ কোটি টাকা জমানো সম্ভব।






একই সুদের হারে প্রত্যেক মাসে ৭৫০০ টাকা জমাতে পারে ২৩ বছরে ১ কোটি টাকা জমানো সম্ভব। এই পরিমাণ সুদেই ১০,০০০ টাকা করে সঞ্চয় করলে ২০ বছরেই কোটিপতি হতে পারবেন আপনি। তবে এর থেকে তাড়াতাড়িও কোটিপতি হওয়ার উপায় আছে। ২৫,০০০ টাকা থেকে বেতনের অঙ্ক যখন বাড়বে সেক্ষেত্রে বিনিয়োগের পরিমাণটাও বাড়িয়ে দিতে হবে। একে বলা হয়ে থাকে স্টেপ আপ সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান। দীর্ঘমেয়াদি বিনিয়োগের জন্য সবথেকে ভাল পরিকল্পনা এসআইপি। মাঝপথে টাকা না তুলে পরিকল্পনামাফিক বিনিয়োগ করতে পারলেই আপনি হয়ে যেতে পারেন কোটিপতি।


#Mutual Funds#Business#SIP



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...


সোশ্যাল মিডিয়া



08 24