বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Central Theatre Grant: ‘…কেন্দ্রের চাপের কাছে থিয়েটার মাথা নোয়াবে না’ গর্জে উঠে প্রয়োজনে কার হস্তক্ষেপ চাইলেন নাট্যব্যক্তিত্বরা?

Rahul Majumder | | Editor: শ্যামশ্রী সাহা ০৫ আগস্ট ২০২৪ ২০ : ৩০Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: চলতি মাসেই কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফ থেকে ভারতের বিভিন্ন রাজ্য সহ বাংলার ২৪টি নাট্যদলের কেন্দ্রীয় অনুদান বন্ধ করে দেওয়া হয়েছে। সম্প্রতি একটি সার্কুলার জারি করে এই ঘোষণা করেছে কেন্দ্র। এহেন পদক্ষেপের কারণ হিসাবে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক জানিয়েছে যে নাট্যদলগুলি স্বাবলম্বী তাদের এই রেপার্টরি অনুদান আর দেওয়া হবে না। বদলে যে নাট্যদলগুলি নতুন তাদের সাহায্য করা হবে। অনুদান বাতিলের দলগুলোর মধ্যে রয়েছে 'সায়ক','প্রাচ্য','মুখোমুখি'র মতো জাতীয় স্তরের অতি পরিচিত নাট্যদল। তেমনই আবার রয়েছে, 'কল্যাণী নাট্যচর্চা', 'অশোকনগর নাট্যমুখ', 'গোবরডাঙা শিল্পায়ন', 'মহিষাদল শিল্পকৃতি'র মতো জেলার দলও। অভিযোগ উঠেছে, এইসব দলের সদস্য বা কর্ণধারদের কেন্দ্রীয় সরকার বিরোধী অবস্থান দেখেই তাঁদের অনুদান সরিয়ে বঞ্চনার মুখে ফেলা হয়েছে।এই বিষয়ে নাট্যদলের কর্ণধাররা সহ কলকাতার প্রবীন নাট্যব্যক্তিত্বরা এদিন ৫ আগস্ট প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করলেন। 

প্রেস ক্লাবের এদিনের এই বৈঠকে উপস্থিত ছিলেন দেবেশ চট্টোপাধ্যায়, পৌলোমী চট্টোপাধ্যায়, সৌরভ পালোধী, সুজন নীল মুখোপাধ্যায়, শ্যামল চক্রবর্তী, মেঘনাদ ভট্টাচার্যের মতো জনপ্রিয় নাট্যব্যক্তিত্বরা। সম্মেলনে তাঁদের তরফে দেবেশ চট্টোপাধ্যায় বলেন, "কেন্দ্রর তরফে এই অনুদান বন্ধ করে দেওয়ার প্রেক্ষিতে যে যে যুক্তি দেওয়া হয়েছে তার প্রতিটি যুক্তি স্ববিরোধে সম্পূর্ণ। কারও কারও ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের বিরোধিতা এবং ব্যক্তিগত অসূয়া কাজ করছে বলেও আমাদের ধারণা। আমরা চাইছি তথা অনুরোধ করছি সংস্কৃত মন্ত্রক যেন পুনরায় তাঁদের এই মতের পুনর্বিবেচনা করেন এবং সংস্কৃতির প্রতি এই ব্যতিক্রমী, অবাঞ্ছিত আক্রমণ বন্ধ করুক"। আরও বলেন,"...কেন্দ্রের তরফে এই পদক্ষেপ ব্যতিক্রমী এই কারণে যে পুরো ব্যাপারটার মধ্যেই রাজনৈতিক প্রতিহিংসা এবং ব্যক্তিগত অসূয়া জড়িয়ে রয়েছে। পশ্চিমবঙ্গের বিজেপির একটি অংশ নাট্যদলের একটি তালিকা করে কেন্দ্রীয় মন্ত্রকের কাছে পাঠিয়েছে যার দরুণ এই খাঁড়া নেমে এসেছে। তবে কেউ যেন মনে না করেন অনুদান বন্ধ হয়ে গিয়েছে বলে নাটক বন্ধ হয়ে যাবে। অন্যভাবে শাণিত হবে। আমরা ভিক্ষার ঝুলি নিয়ে কান্নাকাটি করছি না। এটা আমাদের প্রাপ্য। প্রাপ্যের জন্য লড়াই করছি। পরশু অর্থাৎ বুধবার আমরা কেন্দ্রকে পুনর্বিবেচনার অনুরোধ জানিয়ে চিঠি পাঠাচ্ছি।” 

কথাশেষে তিনি আজকাল ডট ইন-কে বলেন, “বিজেপির সাংসদ ও রাজ্য দলের মুখপাত্র শমীক ভট্টাচার্য আমাকে ফোন করেছিলেন। বিষয়টি ওঁকে জানিয়েছি। উনি আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের কাছে আমাদের দাবি পেশ করবেন। দেখা যাক”।  

বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব সীমা মুখোপাধ্যায় জোর গলায় বলেন, "থিয়েটার তো সমাজের আয়নার কাজ করে। সমাজের অন্যায়গুলো দেখিয়ে দেওয়াই থিয়েটারের কাজ। তাই তো থিয়েটার করি। আমি বলবই। সংস্কৃতি বাঁচিয়ে রাখা তো সরকারের কাজ। আর এই অনুদান কিন্তু সরকারের নিজের নয়। আমাদের করের টাকা!"

'চেতনা' নাট্যদলের অন্যতম কর্ণধার তথা অভিনেতা সুজন নীল মুখোপাধ্যায় জানান, তাঁর দলের বয়স ৫২ এবং তাঁর বয়স ৫০। তাঁরা বাবা অভিনেতা অরুণ মুখোপাধ্যায় এর প্রতিষ্ঠাতা। তিনি কোনওদিন সরকারি অনুদান পাওয়ার চেষ্টা করেননি। আমি দলের কথা ভেবে এবং আমাদের নাট্যদলের বাকি কর্মীদের কথা ভেবে প্রথম এগোই। এরপর আমাদের দল সরকারের তরফে 'ব্ল্যাকলিস্টেড'ও হয়। ধীরে ধীরে সেই পরিস্থিতি কেটে যায়। গত বছর দুয়েক ধরে 'চেতনা' অনুদান পাচ্ছে এবং তাঁর দলের জন্য কেন্দ্রের তরফে সেই অনুদান এখনও বন্ধ হয়নি। তবে বাকিদের দুঃসময়ে দেখেই এগিয়ে এসেছে। নাটকের আজ বড় বিপদের দিন"। কথাশেষে কেন্দ্রকে খোঁচা দিয়ে তাঁর উক্তি, "ভাবছি এই ঘটনা নিয়ে একটি চিত্রনাট্য লিখব। এই নিয়ে আস্ত একটি নাটক করা উচিত!"

সৌমিত্র চট্টোপাধ্যায়ের কন্যা তথা অভিনেত্রী পৌলোমী চট্টোপাধ্যায়ের বৈঠকে বলেন, "থিয়েটারকে পেশা করে দারুণ ভাল আছেন শিল্পী, আমাদের দেশে এমন হয় না। সম্ভব না। তবু থিয়েটার বেঁচে থাকে। কষ্ট করে, ভালবাসা দিয়ে শিল্পীরাই বাঁচিয়ে রাখে। তাই বলব, মহৎ কাজ করছেন না সরকার। অত্যন্ত অন্যায়। যে ছেলে-মেয়েগুলো সামান্য ক'তা টাকার বিনিময়ে থিয়েটার করে চলে নিবিষ্টভাবে, তাঁদের ঠকানো হল। তবে কেউ যেন মনে না করেন এই চাপের কাছে আমরা মাথা নুইয়ে নেব। থিয়েটার কখনওই মাথা নোয়াবে না"। 

নাট্যকার মেঘনাদ ভট্টাচার্য বললেন, 'প্রয়োজন হলে আমরা আমাদের রাজ্যের তথ্য ও সম্প্রচার দফতরের প্রধান তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আমরা এই সমস্যার কথা জানাবো। এই সমস্যা সমাধানে ওঁর হস্তক্ষেপ চাইব"।

সৌরভ পালোধী নিজস্ব ছন্দে কাটা কাটা ভাষায় বললেন, "কেন্দ্রের তরফে বলা হয়েছে নব্য থিয়েটার দলগুলিকে অনুদান দেওয়া হবে। আমার নাট্যদলের বয়স ১০। এর থেকেও নতুন দল চায় কেন্দ্র? কতটা নতুন নাট্যদল হলে তবে অন্যদান দেবে কেন্দ্র? আসলে সদয় শেষ হওয়া লোকসভা নির্বাচনের প্রাক্কালে আমাদের কাছে 'সোনার পাখি ফিরে এসো' নামের একটি ১৫ মিনিটের নাটকের চিত্রনাট্য এসেছি। ওই জঘন্য চিত্রনাট্য পড়ে কারওই ইচ্ছে হয়নি তা মঞ্চস্থ করার। কেন করতে যাব ওই অখাদ্য কাজ? তাই করিনি। তারপর...বুঝতেই পারছেন..."  

এখানেই শেষ নয়। জোর গলায় সৌরভ আরও বলেন, “এই অনুদান নিয়ে অনেক নোংরামো হয় একাধিক নাট্যদলে। সেগুলো কাটাছেঁড়া করে দেখা হোক। ভাল করে খুঁটিয়ে দেওয়া হোক। যাঁরা সত্যিকারের থিয়েটার ভালোবাসে তাঁরা যেন বঞ্চিত না হয়। তাই বলব, দৈন্যের বাটি উপুড় করছি না। আর সমস্ত নাট্যদল এবং শিল্পীদের অনুরোধ করছি, আমাদের পাশে দাঁড়াতে, ভরসা বাড়াতে নইলে কিন্তু আপনাদেরও 'সোনার পাখি ফিরে এস' বানাতে হবে নইলে আপনার নাট্যদলের অনুদানটিও কাটা যাবে!"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...

শাহরুখ-সলমন-আমির তাঁর 'ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর'! কেন এত বড় কথা বললেন 'তুম্বাড়'-এর‌ নায়ক?...

‘শয্যাসঙ্গী হতে চাই’ বললেন মহিলা, শুনে অভিভূত আমির! তারপর কী করলেন ‘মিঃ পারফেকশনিস্ট’? ...

আলাপ থেকে বন্ধুত্ব হয়েই জমাট প্রেম! অভিষেক-ঐশ্বর্যার বিচ্ছেদের জল্পনার মাঝেই ফিরে দেখা যাক সেইসব ঘটনা ...

Breaking: বাংলা ভুলে ওড়িয়া ভাষায় কথা বলছেন জয়িতা! নতুন রূপে ধরা দেবেন কোন ধারাবাহিকে?...

মন্দিরে পুজো দিতে গিয়ে ভয়ানক দুর্ঘটনার কবলে মধুমিতা! দুমড়ে মুচড়ে গেল গাড়ি, কেমন আছেন অভিনেত্রী?...



সোশ্যাল মিডিয়া



08 24