বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Paris Olympics: টেবিল টেনিসে ইতিহাস ভারতের, শেষ আটে মনিকা-সৃজারা

Sampurna Chakraborty | ০৫ আগস্ট ২০২৪ ১৬ : ১৯Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: টেবিল টেনিসে ঐতিহাসিক জয় ভারতের। মেয়েদের দলগত বিভাগে কোয়ার্টার ফাইনালে ভারত। ইতিহাসের পাতায় নাম লিখিয়ে ফেললেন মনিকা বাত্রা, সৃজা আকুলা এবং অর্চনা কামাত। এর আগে অলিম্পিকে এই পর্যায়ে যেতে করেনি ভারতীয় টেবিল টেনিস দল। পাঁচ ম্যাচের মধ্যে ৩-২ এ রোমানিয়াকে হারিয়ে মেয়েদের দলগত বিভাগের কোয়ার্টার ফাইনালে চলে গেল ভারত। তারমধ্যে দুটো সিঙ্গলস জেতেন মনিকা। শেষ আটে ভারতের প্রতিপক্ষ হবে মার্কিন যুক্তরাষ্ট্র বা জার্মানি। ডবলস এবং সিঙ্গলস জিতে ২-০ তে এগিয়ে ছিল ভারত। প্রথম ডবলস ম্যাচ জেতেন সৃজা আকুলা-অর্চনা কামাত জুটি। সিঙ্গলস জেতেন মনিকা বাত্রা। কিন্তু এগিয়ে থাকার অ্যাডভান্টেজ নিতে পারেনি ভারত। তৃতীয় ম্যাচে সৃজা আকুলা জিতলেই কোয়ার্টার ফাইনালের হাতছানি। কিন্তু হার ভারতীয় প্যাডলারের। প্রথমে ২-১ এ ব্যবধান কমায় রোমানিয়া। তারপর দারুণ কামব্যাকে ২-২ করে রোমানিয়া। কিন্তু শেষ ম্যাচে মনিকার বাজিমাত। ভারত তুললেন কোয়ার্টার ফাইনালে। অলিম্পিকে ভারতীয় টেবিল টেনিসের ইতিহাসে এই প্রথম টিম ইভেন্টে শেষ আটে পৌঁছল ভারতীয় টেবিল টেনিস দল।

রোমানিয়ার বিরুদ্ধে প্রথম ডবলস জেতেন সৃজা আকুলা-অর্চনা কামাত জুটি। টিম ইভেন্টে ভারতকে এগিয়ে দেন তাঁরা। আদিনা ডিয়াকোনু এবং এলিজাবেথা সামারাকে ১১-৯, ১২-১০, ১১-৭ গেমে হারান ভারতীয় জুটি। ম্যাচের শুরুতেই ৭-২ এ লিড নিয়ে নেন তাঁরা। কিন্তু একটা সময় সৃজা, অর্চনাদের ধরে ফেলে রোমানিয়ার জুটি। কিন্তু মাথা ঠান্ডা রেখে প্রথম গেম জেতেন। দ্বিতীয় গেমে পিছিয়ে পড়েও দারুণ কামব্যাক। তৃতীয় গেম সহজেই পকেটে পোড়েন। চারটে ম্যাচ পয়েন্ট ছিল সৃজা-অর্চনা জুটির। একটি নষ্ট করলেও অনায়াসেই গেম এবং ম্যাচ জিতে যান। 

দ্বিতীয় ম্যাচে রোমানিয়ার বার্নাডেটকে ১১-৫, ১১-৭, ১১-৭ গেমে হারান মনিকা বাত্রা। শুরুটা মন্থর করলেও দারুণভাবে ফিরে আসেন মনিকা। ম্যাচের শুরুটা বাদ দিয়ে বাকি সময়টা ভারতীয় টেবিল টেনিস তারকার। শুরুতে ১-৪ এ পিছিয়ে পড়েছিলেন। সেখান থেকে প্রত্যাবর্তনে রোমানিয়ার বার্নাডেটকে ব্যাকফুটে ঠেলে দেন। প্রতিপক্ষকে দাঁড়াতেই দেননি। প্রথম গেম ১১-৫ এ জেতেন মনিকা। বাকি দুটো ম্যাচেও দাপট। নিজের উচ্চতা কাজে লাগান ভারতীয় প্যাডলার। দ্বিতীয় গেমে কামব্যাক করার চেষ্টা করেন রোমানিয়ার প্রতিপক্ষ। কিন্তু ১১-৭ এ গেম জেতেন মনিকা। তৃতীয় গেমেও তারই পুনরাবৃত্তি। শুরুতেই বড় মার্জিনে এগিয়ে যান ভারতীয় তারকা। ছয় ম্যাচ পয়েন্ট ছিল মনিকার। ১০-৪ এ এগিয়ে ছিলেন ভারতীয় প্যাডলার। সেখান থেকে চারটে ম্যাচ পয়েন্ট খোয়ান। কিন্তু বিপদ সৃষ্টি হতে দেননি। ১১-৭ এ গেম এবং ম্যাচ পকেটে পুরে নেন মনিকা। 

নিয়ম অনুযায়ী কোয়ার্টার ফাইনালে যেতে পাঁচটির মধ্যে তিনটে ম্যাচ জিততে হবে। প্রথম ম্যাচে সৃজা-অর্চনা এবং দ্বিতীয় ম্যাচে মনিকা বাত্রা জেতায়, শেষ আটের দোরগোড়ায় পৌঁছে যায় ভারত। বাকি তিনটের মধ্যে একটি ম্যাচ জিতলেই কোয়ার্টারে। এই অবস্থায় তৃতীয় ম্যাচ পাঁচ গেমের লড়াইয়ে ১১-৮, ৪-১১, ১১-৭, ৬-১১, ৮-১১ গেমে হেরে যান সৃজা আকুলা। রোমানিয়ার হয়ে ২-১ করেন এলিজাবেথ সামারা। এক গেমে পিছিয়ে পড়েও ম্যাচ জেতেন। শুরুটা দারুণ করেন সৃজা। ১১-৮ এ প্রথম গেম জিতে নেন ভারতীয় প্যাডলার। কিন্তু দ্বিতীয় গেম খোয়ান। দারুণভাবে ম্যাচে ফেরে রোমানিয়ান। তাঁদের জন্য এটা মরণ-বাঁচন ম্যাচ ছিল। হারলেই বিদায়। দ্বিতীয় গেমে সৃজাকে দাঁড়াতেই দেননি। ৪-১১ তে হারেন ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার। তৃতীয় গেমের শুরুটাও পিছিয়ে থেকে করেন। একটা সময় স্কোর ৬-৭ ছিল। কিন্তু দ্রুত গেমে ফেরেন। তাঁর থেকে ১১ বছরের বড় প্রতিযোগীর বিরুদ্ধে পরপর পাঁচ পয়েন্ট ছিনিয়ে নেন। তৃতীয় গেমে তিনটে গেম পয়েন্ট পান সৃজা। ১১-৭ এ জিতে নেন। এগিয়ে যান ২-১ গেমে। চতুর্থ গেমে আবার পাশা উল্টে যায়। ৪-৮ এ পিছিয়ে পড়েন সৃজা। ফিরতে পারেননি। চতুর্থ গেম ১১-৮ এ জিতে ২-২ করেন এলিজাবেথ। ম্যাচ গড়ায় চূড়ান্ত গেমে। পঞ্চম গেমের শুরুতেই ১-৫ এ পিছিয়ে পড়েন সৃজা। কিন্তু টাইম আউটের আগেই ম্যাচে ফেরেন। ১-৫ থেকে ৬-৬ করেন। কয়েকটা দুর্দান্ত ফোরহ্যান্ড মারেন ভারতীয় প্যাডলার। কিন্তু আবার পিছিয়ে পড়েন। ঠিক সিঙ্গলসের পুনরাবৃত্তি। এগিয়ে গিয়েও হার। অভিজ্ঞতা কাজে লাগিয়ে চূড়ান্ত গেম ১১-৮ এ জেতেন এলিজাবেথ।

চতুর্থ ম্যাচে শুরুটা খারাপ করেন অর্চনা কামাত। মনিকার কাছে হারলেও ঝড়ের গতিতে শুরু করেন বার্নাডেট জকস‌। প্রথম গেম ৫-১১ তে হারেন অর্চনা। দ্বিতীয় গেমে প্রত্যাবর্তন করেন। রোমানিয়ার প্রতিপক্ষকে ১১-৮ এ হারান। কিন্তু তৃতীয় গেমে আবার পারফরম্যান্স গ্রাফ নীচের দিকে। ম্যাচে ১-২ এ পিছিয়ে পড়েন। তৃতীয় গেম ৭-১১ তে হারেন ভারতীয় টেবিল টেনিস প্লেয়ার। চতুর্থ গেম লড়ে হারেন অর্চনা। গেমের ফলাফল ১১-৯। ভারতকে শেষ চারে তোলার দায়িত্ব পড়ে মনিকা বাত্রার ওপর। ১১-৫, ১১-৯, ১১-৯ গেমে শেষ ম্যাচ জিতলেন ভারতীয় টেবিল টেনিসের সোনার মেয়ে। ঝড়ের গতিতে শুরু করে ভারতের সবচেয়ে অভিজ্ঞ প্যাডলার। প্রতিপক্ষ রোমানিয়া দলের সবচেয়ে কম অভিজ্ঞ আদিনা ডিয়াকোনু। যার ফলে কিছুটা সুবিধা হয় মনিকার। শুরুতেই ৮-৩ এ এগিয়ে যান। শেষমেষ ১১-৫ এ গেম জেতেন ভারতীয়। তবে দ্বিতীয় গেমে হাড্ডাহাড্ডি লড়াই। প্রথম গেমের মতো সহজ হয়নি। মাঝে পিছিয়েও পড়েন মনিকা। কিন্তু শেষপর্যন্ত লড়াই চালিয়ে ১১-৯ এ গেম জেতেন। শেষ গেমেও ১১-৯ তে লড়াকু জয়। 


#Manika Batra#Table Tennis#Paris Olympics



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...



সোশ্যাল মিডিয়া



08 24