বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Mohun Bagan: পুষ্পবৃষ্টি, কেক দিয়ে ম্যাকলারেনের গ্র্যান্ড অভ্যর্থনা বাগানে

Sampurna Chakraborty | ২৯ জুলাই ২০২৪ ১১ : ৩৫Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: দু'দিকের গ্যালারি থেকে পুষ্পবৃষ্টি। সমর্থকদের মুখে মোহনবাগানের থিম সং। উড়ছে একাধিক ছোট বড় সবুজ মেরুন পতাকা, চলছে স্লোগান। অস্ট্রেলিয়ান বিশ্বকাপারকে স্পর্শ করার জন্য গ্যালারির দু'দিক থেকে হাত বাড়িয়ে দিয়েছেন সমর্থকরা। গোটা গ্যালারি সাজানো সবুজ মেরুন ফুলে। তারই মাঝখান দিয়ে ড্রেসিংরুমের দিকে এগিয়ে গেলেন জেমি ম্যাকলারেন। মুখে এক গাল হাসি। চোখে মুখে একটা অদ্ভুত তৃপ্তি। দু'হাত তুলে সমর্থকদের অভিবাদন গ্রহণ করলেন জেমি। তারপর হাততালি দিতে দিতে ড্রেসিংরুমের দিকে পা বাড়ালেন। অস্ট্রেলিয়ার সর্বকালের সর্বোচ্চ স্কোরার। বিশ্বমঞ্চে খেলেছেন। একাধিক আন্তর্জাতিক ক্লাবে খেলার অভিজ্ঞতা আছে। কিন্তু এইরকম অভ্যর্থনা হয়তো আগে কখনও পাননি। তাই আনন্দে, আবেগে জ্বলজ্বল করছিল ম্যাকলারেনের চোখ। অজি তারকার আগমনের জন্য অপেক্ষা করছিল সবুজ মেরুন জনতা। এমন একটি ঐতিহাসিক দিনে প্রথমবার শতাব্দীপ্রাচীন ক্লাবে জেমির পা পড়ায় উপলক্ষ দ্বিগুণ হয়ে যায়। 




সোমবার সকাল থেকে গমগমে পরিবেশ। মোহনবাগান চত্বর সরগরম। সমর্থকদের আনাগোনা। সাড়ে আটটা নাগাদ সবুজ মেরুন তাঁবুর বাইরে ভিড়। এটাই একসময় ময়দানের চিরকালীন চিত্র ছিল। কিন্তু ভারতীয় ফুটবলকে কর্পোরেট মোড়কে মুড়ে ফেলার পর আবেগ অনেকটাই হারিয়ে গিয়েছে। ফুটবলারদের কাছে ঘেঁষতে পারে না সমর্থকরা। প্র্যাকটিস দেখার অনুমতি থাকে না। তাই আবেগের বহির্প্রকাশও হয় না। দীর্ঘদিন পর আজ সেই মঞ্চ তৈরি করে দেয় মোহনবাগান কর্তৃপক্ষ। ২৯ জুলাইয়ের ঐতিহাসিক শুভক্ষণে শুরু মোহনবাগান সিনিয়র দলের অনুশীলন।

এদিন আর কোনও রাখঢাক, ক্লোজড ডোর নয়। সদস্য, সমর্থক থেকে মিডিয়া, সবার জন্য দরজা খুলে দেওয়া হয়। সকাল ন'টায় অনুশীলন শুরু হয় বাগানের। রবিবার সকালেই কলকাতায় চলে এসেছেন নতুন কোচ হোসে মোলিনা। এসেই মোহনবাগান মাঠ এবং পরিকাঠামো ঘুরে দেখেন। রাতের মধ্যে শহরে ছিল আসেন ম্যাকলারেন, জেসন কামিন্সরা। সোমবার সকালে ঐতিহাসিক শিল্ডজয়ের শুভলগ্নে আসন্ন মরশুমের প্রস্তুতি শুরু।





প্রথম দিনের প্র্যাকটিসে উপস্থিত ছিলেন বাগান কর্তারা। অনুশীলন দেখতে এসেছিলেন ক্লাবের সদস্য এবং ডেপুটি মেয়র অতীন ঘোষ। সদস্যদের গ্যালারি ছিল ঠাসা। জেমিরা মাঠে নামার আগে থেকেই ফুটবলারদের গ্র্যান্ড অভ্যর্থনার মহড়া দেখতে পাওয়া যায়। একনাগাড়ে চলে মোহনবাগানের থিম সং। গ্যালারিতে গলা মেলায় সমর্থকরা। সঙ্গে একটানা স্লোগান। প্রথম দিন মূলত শারীরিক কসরত করতে দেখা যায় ম্যাকলারেন, কামিন্স, অ্যালড্রেডদের। গ্যালারির খুব কাছেই বেঞ্চ পেতে চলে ফিজিক্যাল ট্রেনিং। উপস্থিত ছিল দলের দেশি, বিদেশি ফুটবলাররা।

প্র্যাকটিস শেষে কেক কাটা হয়। সোম সকালে পুরো উৎসবের আবহ মোহনবাগান ক্লাবে। মোহনবাগান দিবসের সঙ্গে ম্যাকলারেনের আগমন, প্রথম দিনের অনুশীলন মিশে যাওয়ায় আবেগের বিস্ফোরণের সাক্ষী থাকল সবুজ মেরুন তাঁবু। এইসব দিনগুলো দেখেই মনে হয়, এখনও জীবিত ভারতীয় ফুটবল। ময়দান আছে ময়দানেই। 


#Mohun Bagan#Jamie McLaren#Mohun Bagan Day



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...



সোশ্যাল মিডিয়া



07 24