রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

গাছ বিতরণ ঘিরে বিতর্ক তুঙ্গে

রাজ্য | Tree contro : বনমহোৎসব ঘিরে বিতর্ক মুর্শিদাবাদ জেলা পরিষদে, কেন ?

Sumit | ২৫ জুলাই ২০২৪ ১৯ : ৪৫Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক : বনমহোৎসব ২০২৪ উপলক্ষে মুর্শিদাবাদ জেলা পরিষদের সমস্ত সদস্যকে ১০০ টি করে চারা গাছ দেওয়ার সিদ্ধান্তকে কেন্দ্র করে ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়েছে। অভিযোগ উঠেছে সভাধিপতি রুবিয়া সুলতানা জেলা পরিষদের বেশিরভাগ সদস্য/সদস্যা এবং ভগবানগোলার নবনির্বাচিত তৃণমূল বিধায়ক তথা জেলা পরিষদের বন ও ভূমি কর্মাধ্যক্ষ রেয়াত হোসেন সরকারকে সম্পূর্ণ অন্ধকারে রেখে জেলা পরিষদ ভবন থেকে সদস্যদের মধ্যে গাছ বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছেন। 

সভাধিপতির 'তুঘলকি' আচরণে ক্ষুব্ধ তৃণমূল কংগ্রেস পরিচালিত মুর্শিদাবাদ জেলা পরিষদের ৭৭ জন সদস্যের বেশিরভাগ এই গাছ নিতে বহরমপুরে যাবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। 

মুর্শিদাবাদ জেলা পরিষদের এক তৃণমূল সদস্য বলেন," বুধবার হঠাৎই সভাধিপতির ব্যক্তিগত সহায়ক জেলা পরিষদ সদস্যদের একটি গ্রুপে হোয়াটসঅ্যাপ মেসেজ করে জানান সভাধিপতি নির্দেশ দিয়েছেন বনমহোৎসব উপলক্ষে বৃক্ষরোপণের জন্য প্রত্যেক সদস্যকে ১০০টি করে চারা গাছ দেওয়া হবে এবং দ্রুত সেই গাছগুলো জেলা পরিষদ অফিস থেকে সংগ্রহ করে নেওয়ার জন্য।" 


ওই সদস্য বলেন ,"জেলা পরিষদের ৭৭ জন সদস্যকে ১০০টি করে গাছ দেওয়া হবে এমন একটি সিদ্ধান্ত সভাধিপতি সম্পূর্ণ একাই নিয়ে নিলেন। তার আগে জেলা পরিষদের সাধারণ সদস্যদের সাথে তিনি আলোচনা করার প্রয়োজনই বোধ করেননি। মুর্শিদাবাদ জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে সদস্যরা কী করে গাছ নিতে আসবে এবং গাছ পরিবহন খরচ কে দেবে কিছুই আমাদের জানা নেই।" 


মুর্শিদাবাদ জেলা পরিষদের ১৫ নম্বর আসনের তৃণমূল সদস্যা চেসমিনা পারভিন বলেন,"প্রায় ১ বছর আগে জেলা পরিষদের সভাধিপতির আসনে বসার পর থেকে রুবিয়া সুলতানা কোনও দিন কোনও বিষয় নিয়ে সাধারণ সদস্যদের সঙ্গে আলোচনাতেই বসেননি। উনি সম্পূর্ণ নিজের ইচ্ছামত জেলা পরিষদ চালাচ্ছেন। আমরা সিদ্ধান্ত নিয়েছি গাছ নিতে বহরমপুর যাব না। " 

ডোমকল মহকুমা থেকে নির্বাচিত তৃণমূলের অপর এক জেলা পরিষদ সদস্য বলেন," মুর্শিদাবাদ জেলা পরিষদের আগের বোর্ডও তৃণমূল কংগ্রেস চালিয়েছে। সেই সময় প্রায় সমস্ত বিষয়ে সকলের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হত। কী গাছ কেনা হচ্ছে , কত টাকা খরচ হচ্ছে -কিছুই আমাদের জানা নেই। এর প্রতিবাদে আমরাও গাছ নিতে যাব না। " 


মুর্শিদাবাদের ফরাক্কা থেকে নির্বাচিত জেলা পরিষদ সদস্যা মহসিনা খাতুন বলেন," ফরাক্কা দিকে বহরমপুরে একটি গাড়ি ভাড়া করে ১০০ টি গাছ আনতে গেলে প্রায় ৫-৬ হাজার টাকা খরচ হবে। তার থেকে অনেক কম টাকাতে আমরা স্থানীয়ভাবে গাছ কিনে তা লাগাতে পারব। জেলা পরিষদের সভাধিপতি একাই সিদ্ধান্ত নিয়ে নিলেন বহরমপুর থেকে গাছ বিতরণ করা হবে, অথচ তার আগে একবারও আমাদের সঙ্গে কোনও আলোচনা করেনি। সভাধিপতি 'তুঘলকের' মত জেলা পরিষদ চালাচ্ছেন। " 


জেলা পরিষদের আরও এক তৃণমূল সদস্য বলেন," বর্ষাকালে গ্রামাঞ্চলের বহু মানুষের বাড়িঘর ভেঙে যাচ্ছে। গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতির তরফ থেকে কিছু কিছু জায়গায় ত্রিপল এবং ত্রাণ দেওয়া হচ্ছে অথচ আমাদের মত জেলা পরিষদের সাধারণ সদস্যরা মানুষকে কোনওভাবে সাহায্য করতে পারছি না। সভাধিপতি আমাদের সঙ্গে দেখাও করেন না , সহযোগিতাও করেন না।" 


বনমহোৎসব উপলক্ষ্যে জেলা পরিষদের অফিস থেকে গাছ বিতরণ করার সিদ্ধান্ত নেওয়া হলেও অভিযোগ উঠেছে তৃণমূলের বন ও ভূমি কর্মাধ্যক্ষ ,রেয়াত হোসেন সরকারকে এই বিষয়ে কোনও কিছুই জানানো হয়নি। তিনি বলেন ,"আমি বিতর্কে জড়াতে চাই না। তবে চারা গাছ কারা দিচ্ছে, কে বিতরণ করছে এই বিষয়ে আমার কিছুই জানা নেই। "


গোটা বিষয়টি নিয়ে সভাধিপতির প্রতিক্রিয়া জানতে তাঁর সাথে ফোনে যোগাযোগ করা হলেও তিনি ধরেননি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত হোয়াটসঅ্যাপ মেসেজের তিনি জবাব দেননি।


#Murshidabad



বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

রানাঘাটে বিজেপির কর্মসূচিতে অবরুদ্ধ জাতীয় সড়ক, অ্যাম্বুল্যান্সে মৃত্যু গর্ভবতী তরুণীর ...

চাকরির প্রতিশ্রুতি দিয়ে আদিবাসীদের জমি হাতানো! অভিযোগ বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বিরুদ্ধে...

সিদ্ধিদাতা বন্দনা ও মিলনমেলা অভিনব আয়োজন বাগুইআটির নারায়ণতলা পশ্চিম অধিবাসীবৃন্দের...

মহিলা সুরক্ষায় শুরু ' অপরাজিতা : দ্য আনডিফিটেড'...

শীঘ্রই আসছে...

তুমুল বৃষ্টিতে ছারখার হবে দক্ষিণবঙ্গ! ফের ঘনাচ্ছে দুর্যোগ, আগাম সতর্কবার্তা মৌসম ভবনের ...

RG Kar Hospital: বিনা চিকিৎসায় তিন ঘণ্টা পড়ে রইলেন যুবক, আরজি করেই মৃত্যু...

Asansol: গাড়ি দাঁড় করিয়ে ব্যবসায়ীর কোটি টাকা লুঠ, আসানসোলে গ্রেপ্তার তিন পুলিশকর্মী...

হুগলির দুই জায়গায় ইডির তল্লাশি, চাঞ্চল্য স্থানীয়দের মধ্যে ...

বানারহাটে হাতির হানায় মৃত্যু, পরিবারকে ক্ষতিপূরণ বনদপ্তরের...

জাতীয় স্তরে ই–গভর্নেন্সে স্বর্ণপদক চন্দননগর কমিশনারেটের ...

ঝুঁকি এড়াতে এবার গ্রামীণ হাসপাতালেও তৈরি হল পুলিশ ক্যাম্প ...

বিমানবন্দরে যাত্রীর ব্যাগে রিভলভার ও কার্তুজ, মুম্বাইগামী বিমানে ওঠার আগে গ্রেপ্তার ২...

বাড়ি ফেরার পথে নিগৃহীতা তিন স্কুলছাত্রী, রাস্তাতেই হেনস্থা ও মারধরের অভিযোগ ...

উত্তরবঙ্গের ৩৫০জন কৃতী পড়ুয়াকে সংবর্ধনা দিল টেকনো ইন্ডিয়া গ্রুপ...

আচমকাই ছুটে এল গুলি, হতচকিত সকলেই, মৃত্যু এক নাবালিকার...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24