রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | Budget: ‌বাজেটে আর্থিকভাবে বঞ্চিত, কিন্তু রাজনৈতিকভাবে কি এগিয়ে গেল তৃণমূল? প্রশ্ন অনেকেরই

Rajat Bose | ২৪ জুলাই ২০২৪ ১৮ : ৫৪Rajat Bose


বিভাস ভট্টাচার্য:‌ কেন্দ্রের বাজেটে আর্থিকভাবে এ ‌রাজ্য বঞ্চিত হলেও রাজনৈতিকভাবে লাভ হল রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের। বিশেষ করে দুই বছর বাদেই যখন রাজ্যে বিধানসভা নির্বাচন। এমনটাই মত রাজনৈতিক মহলের। 



গত লোকসভা নির্বাচনে এরাজ্যের নির্বাচনে যে ইস্যুগুলি তৃণমূল সামনে এনেছিল তার মধ্যে সবচেয়ে বড় ইস্যু ছিল আবাস ও ১০০ দিনের কাজে কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ। গ্রাম বাংলায় গিয়ে এই দুটি ইস্যু নিয়ে প্রচারে ঝড় তুলেছিল তৃণমূল। তার আগে বিভিন্ন সভা সমিতি ও অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই দুটি ইস্যু বারবার তুলে ধরেছেন। মমতার নির্দেশে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সাংসদ, বিধায়ক ও দলের অন্যান্য প্রতিনিধি–সহ রাজ্যের বঞ্চিত মানুষদের একটি দল নিয়ে দিল্লিতে ধর্নায় সামিল হয়েছিলেন। ধর্নায় বসেছিলেন কলকাতায় রাজভবনের সামনেও। 
যার ফল একেবারে হাতে হাতে লোকসভা নির্বাচনে পেয়েছিল তৃণমূল। গতবারের ১৮ থেকে আসন কমে বিজেপির দৌড় বাংলায় ১২টি আসনে থেমে যায়। তৃণমূল পায় ২৯টি আসন। মালদায় ১টি আসন পেয়ে খাতা খোলে কংগ্রেস। 



এর আগে তৃণমূল যতবারই কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ তুলেছে ততবারই বিজেপির পক্ষ থেকে দাবি করা হয়েছে টাকার হিসাব না মেলাতেই কেন্দ্র ব্যয় বরাদ্দ করছে না। সেই দাবি শহরাঞ্চলে কিছুটা প্রভাব ফেললেও গ্রামাঞ্চলে যে প্রভাব ফেলতে পারেনি গত লোকসভা ও সদ্য হওয়া চার কেন্দ্রের বিধানসভার উপনির্বাচনই প্রমাণ। 
এবারের বাজেট বঞ্চনার এই দাবিকে রাজ্যে আরও বেশি শক্তিশালী করে তুলল। কারণ, বন্যায় এরাজ্যের বিভিন্ন এলাকা প্লাবিত হলেও কেন্দ্রীয় বাজেট এবার এই খাতে দরাজ হস্ত হয়েছে বিহার–সহ আরও কয়েকটি রাজ্যে। বন্যা নিয়ন্ত্রণে ঘাটাল মাষ্টার প্ল্যান–এর জন্যও বরাদ্দ হয়নি কিছুই। 


সব মিলিয়ে এই বাজেট নিয়ে যে তৃণমূল ফের বঞ্চনার অভিযোগে ‘‌গলা ফাটাবে’‌ তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। গোপনও করেনি তৃণমূল। 
প্রাক্তন সাংসদ ও তৃণমূল নেতা কুণাল ঘোষ দ্ব্যর্থহীন ভাষায় বলেন, ‘‌এই বাজেটে রাজ্যের মানুষকে বঞ্চিত করা হয়েছে। রাজ্যবাসী যার জন্য ক্ষুব্ধ। আমরা এর বিরুদ্ধে অবশ্যই প্রতিবাদে সামিল হব।’‌ আগামীদিনে তৃণমূল ফের বঞ্চনার অভিযোগে ‘‌দিল্লি চলো’‌র ডাক দেবে কিনা সে বিষয়ে কুণাল বলেন, দলীয় নেতৃত্ব আন্দোলনের সব দিকগুলিই খতিয়ে দেখছেন। 



বাজেটে রাজ্যকে বঞ্চিত করা হয়েছে সে বিষয়ে কোনও সংশয় প্রকাশ না করেই রাজ্য সিপিএম নেতা তন্ময় ভট্টাচার্য বলেন, ‘‌প্রশ্ন হল তৃণমূলের কি এর বিরুদ্ধে কথা বলার কোনও নৈতিক অধিকার আছে? শিলিগুড়ি মিউনিসিপ্যাল কর্পোরেশন যখন সিপিএম চালাত এবং তৃণমূল যখন রাজ্যের বাজেট করত তখন আমরা কী দেখতাম বা এবছর নির্বাচনের পরেই বা আমরা তৃণমূল নেতাদের কী করতে দেখছি? মাথাভাঙ্গা, দিনহাটা বা যেখানে তৃণমূল ভোট পায়নি সেখানে তাঁদের নেতৃত্বের একটা বড় অংশ দাঁড়িয়ে বলছেন আমরা ভোট পাইনি তাই এটা বা সেটা বন্ধ করে দেব। আসলে রাজনীতিটাকে সম্পূর্ণ দখলদারির জায়গায় নিয়ে যেতে তৃণমূল বা বিজেপি কেউই পিছিয়ে নেই। আসলে সরকার পরিচালনার মূল নীতিটা আজ নড়বড়ে হয়ে গেছে রাজনৈতিক অবক্ষয়ের জন্য।’‌ 


‘‌কেন্দ্রের বঞ্চনা’‌র অভিযোগ কি এরাজ্যে আরও শক্তিশালী হল না? রাজ্য বিজেপি নেতা রাহুল সিনহা বলেন, ‘‌যে পাঁচটি রাজ্যকে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে তার মধ্যে বাংলাও আছে‌। এবার তো অন্য রাজ্যও প্রশ্ন তুলবে বাংলাকে কেন বিশেষ সুবিধা দেওয়া হবে? একটা বাজেটে সবকিছু দেখা সম্ভব নয়। আর এবছর এমনকিছু বন্যা হয়নি যেটা ঠেকানোর জন্য কেন্দ্রকে এগিয়ে আসতে হবে।’‌ 


##Budget##Tmc##Protest



বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

কলকাতায় তামিলনাড়ুর আদিযোগী শিব মূর্তি, জানুন কোথায় গেলে মিলবে দর্শন...

গণেশের বিয়ের আয়োজনে 'সবাই', কী করলেন দুই স্ত্রী!...

Sandip Ghosh: সন্দীপ ঘোষকে শোকজ করল রাজ্য মেডিক্যাল কাউন্সিল, তালিকায় নাম রয়েছে বিরূপাক্ষ, অভীকেরও...

RG Kar Incident: আরজি করের ঘটনায় প্রধান অভিযুক্তকে আদালতে পেশ, সিবিআই আইনজীবী কোথায়? প্রশ্ন তৃণমূলের...

শীঘ্রই আসছে...

Kumortuli: আরজি করের ঘটনার প্রভাব? পুজোর আগে খাঁ খাঁ করছে কুমোরটুলি, চিন্তায় মৃৎশিল্পীরা...

তবে কি জামিন দিয়ে দেব? আরজি কর মামলায় ক্ষুব্ধ বিচারকের প্রশ্ন...

RECLAIM THE NIGHT: মাস পেরিয়ে আবার রাত দখলের ডাক, সুপ্রিম কোর্টে শুনানির আগের দিন সুবিচার চাইতে আন্দোলন ...

ডিউটিতে পরিবর্তন, সরকারি হাসপাতালে রবিবারও হাজির থাকতে হচ্ছে সিনিয়র চিকিৎসকদের ...

বিরূপাক্ষকে সাসপেন্ড করল স্বাস্থ্যভবন, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত যোগ দিতে পারবেন না কাজে ...

সাগর দত্তে ধুন্ধুমার, কাউন্সিলরের বৈঠক চলাকালীন জোর করে ভেতরে ঢোকার চেষ্টা ...

আশা করছি কেন্দ্রীয় স্তরে এরকম কিছু ঘটলে পুরস্কার ফেরত দেবেন, রাজ্য সরকারের পুরস্কার ফেরত দেওয়া শিল্পীদের উদ্দেশ্যে ব্র...

তৎপর মমতা, বিজেপি শাসিত হরিয়ানায় খুন পরিযায়ী শ্রমিকের স্ত্রীকে চাকরি দিল বাংলার সরকার  ...

বৃহস্পতিবার বসছে না প্রধান বিচারপতির বেঞ্চ! আগামিকাল নাও হতে পারে আরজি কর মামলার শুনানি ...

সিঁথির মোড়ে আবাসনের তলায় মুখ থুবড়ে পড়ে দেহ, রক্তাক্ত যুবককে ঘিরে আতঙ্ক...

Kolkata Hotel: শহরের পাঁচতারা হোটেলে শ্লীলতাহানির শিকার দুই বোন! ঘটনায় গ্রেপ্তার ২...

Kolkata: ফের মা উড়ালপুলে দুর্ঘটনা, বাইক থেকে ছিটকে ফ্লাইওভারের নীচে পড়লেন আরোহী, ভর্তি হাসপাতালে ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24