SNU

সোমবার ০১ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Droupadi Murmu: রাষ্ট্রপতির ভাষণে জরুরি অবস্থা, ক্ষুব্ধ ইন্ডিয়া জোট

Riya Patra | ২৭ জুন ২০২৪ ১৮ : ৫৭


বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি:জরুরি অবস্থা জারির প্রসঙ্গ উঠে এল সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণে। আজ যৌথ অধিবেশনে ভাষণে জরুরি অবস্থার প্রসঙ্গ তুলে রাষ্ট্রপতি দ্রৌপদী মূর্মু বলেন,গণতন্ত্রের পক্ষে সবচেয়ে বড় এবং অন্ধকারতম সময়। নতুন লোকসভা গঠনের পর প্রথা মাফিক রাষ্ট্রপতির ভাষণের মধ্য দিয়ে সংসদের সভা আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এদিন রাষ্ট্রপতির ভাষণ প্রসঙ্গে বিরোধী নেতাদের বক্তব্য, সরকারে কথা এবং মত উঠে এসেছে রাষ্ট্রপতির বক্তব্যে।

লোকসভা ভোটে ম্যাজিক ফিগার হাতছাড়া হওয়ার সঙ্গে সঙ্গে বিজেপির দেওয়া বিশ্বগুরুর তকমা হারিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। এদিন রাষ্ট্রপতির ভাষণেও প্রধানমন্ত্রীকে বিশ্বগুরুর বদলে বিশ্ববন্ধু বলতে শোনা যায়। তিনি বলেছেন, ভারতের সংবিধান তৈরির হওয়ার পর থেকেই বিভিন্ন রকমের চ্যালেঞ্জ এসেছে। যদিও সমস্ত চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে পেরেছে ভারত। তিনি বলেছেন, "১৯৭৫ সালের ২৫ জুন দেশে জরুরি অবস্থা জারি হয়েছিল। সেটাই ছিল গণতন্ত্র এবং ভারতের সংবিধানের ওপর সবচেয়ে বড় আক্রমণ। সারা দেশের মানুষ সেই ক্ষুব্ধ ছিলেন। তবে এই ধরণের অসাংবিধানিক শক্তির বিরুদ্ধে একত্রিত হয়েছিল দেশ জয়ী হয়েছিল। কারণ, গণতন্ত্র ভারতের মূল নীতি। " রাষ্ট্রপতির উল্লেখ করেছেন, "সংবিধানকে মর্যাদা দিতে আমার সরকার ২৬ জুন দিনটিকে সংবিধান দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে।" তিন ন্য়য় সংহিতা আইন, মহিলা সংরক্ষণ আইনের প্রসঙ্গ তুলে ধরেন রাষ্ট্রপতি। পাশাপাশি নাগরিকত্ব সংশোধন আইনের কথাও উঠে আসে রাষ্ট্রপতির। ১ জুলাই কার্যকর হতে চলেছে তিন ন্যায় সংহিতা আইন। সেই প্রসঙ্গ তুলে ধরে রাষ্ট্রপতি বলেছেন, "১ জুলাই থেকে কার্যকর হতে চলেছে ভারতীয় ন্যায় সংহিতা আইন। ইংরেজ আমলের আইন দীর্ঘ বিগত দশক ধরে চলে এসেছে। অনেক দিন ধরে এই আইন পরিবর্তনের কথা বলা হলেও বাস্তবে তা পরিবর্তন করেছে আমার সরকার।" ক্যা প্রসঙ্গে রাষ্ট্রপতি বলেন, "ক্যা আইন অনুযায়ী আমার সরকার শরণার্থীদের নাগরিত্ব দেওয়া শুরু করেছে।"

রাষ্ট্রপতির ভাষণে আফস্ফা আইনের প্রসঙ্গ উঠে এলেও মণিপুরের অশান্তি নিয়ে একটি কথাও শোনা যায়নি। বরং উত্তর পূর্বের উন্নয়ন হয়েছে বলে দাবি করেছেন তিনি। এদিন যৌথ সভার ভাষণে নেট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস প্রসঙ্গে রাষ্ট্রপতি বলেছেন, "সম্প্রতি অনিয়ম এবং প্রশ্নপত্র ফাঁসের ঘটনার মোকাবিলা করা হয়েছে খুবই কঠোরভাবে এবং পরীক্ষা ব্যবস্থা আরও উন্নত করার লক্ষ্যে। অনেক রাজ্যেই এই ধরণের ঘটনা ঘটেছে। রাজনীতির ঊর্দ্ধে ওঠে এর বিরুদ্ধে পদক্ষেপ করতে হবে।" নেট প্রসঙ্গ তুলতেই সভায় তুমুল বিক্ষোভ করতে থাকে ইন্ডিয়া শিবির।

রাষ্ট্রপতির ভাষণকে সরকারের জয়গান বলে দাবি করেছে বিরোধী শিবির। পাশাপাশি দিল্লির মুখ্যমন্ত্রী ও আপ নেতা অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারের প্রতিবাদে রাষ্ট্রপতির ভাষণ বয়কট করেন আপ সাংসদরা। রাষ্ট্রপতির প্রতি পূর্ণ সম্মান রয়েছে বলে জানিয়ে আপের বক্তব্য, এই বক্তব্য সরকারের তৈরি করা। আপের রাজ্যসভার দলনেতা সঞ্জয় সিং বলেন, "একনায়কতন্ত্রের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ। গণতন্ত্র এবং সংবিধান রক্ষার জন্য এই প্রতিবাদ। আমরা প্রধানমন্ত্রীকে, কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার বন্ধ করার দাবি জানাচ্ছি।" কংগ্রসের প্রবীণ সাংসদ দিগ্বিজয় সিং বলেন, "আমরা রাষ্ট্রপতির ভাষণে ভাল কিছু শোনার অপেক্ষায় ছিলাম। যদিও এমন কিছু বিষয়ে তিনি বক্তব্য রাখলেন, যার কোনও প্রয়োজন ছিল না।" তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র বলেন, "সরকারের সমস্যা হল,তারা বুঝতে পারছে না ৩০৩ থেকে তারা ২৪০ এ নেমে এসেছে। ৩০৩ আসনের ভিত্তিতে তারা বক্তব্য তৈরি করেছে। সেই কারণেই রাষ্ট্রপতি বলেছেন সরকারের পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। যদিও আসলে সরকার সংখ্যালঘু।"




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Sujata Saunik: মহারাষ্ট্রের প্রথম মহিলা মুখ্যসচিব হলেন সুজাতা...

TISS: কর্মীদের চুক্তির পুনর্নবীকরণ না করার নোটিস প্রত্যাহার টিআইএসএস-এর...

Delhi: প্রবল বর্ষণে দিল্লিতে মৃত্যু ১১জনের, ক্ষতিপূরণ ঘোষণা সরকারের...

তিন ফৌজদারি আইন স্থগিত করার দাবিতে ত্রিপুরায় আইনজীবীদের বিক্ষোভ ...

Neet : অনলাইনে নিট পরীক্ষা চায় কেন্দ্রীয় সরকার

Tripura: অবৈধ অনুপ্রবেশ, ত্রিপুরায় ১১ বাংলাদেশি আটক...

Uttarakhand: হরিদ্বারের গঙ্গায় ভেসে গেল একাধিক গাড়ি, উত্তরাখণ্ডে ধসের সতর্কতা ...

Delhi: বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লিতে মৃত বেড়ে ৮

‘ঝাড়খণ্ড থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে বিজেপি’: হেমন্ত সোরেন...

DHARMENDRA: নিট ইস্যুতে আলোচনা থেকে পালিয়ে যাচ্ছে কংগ্রেস: ধর্মেন্দ্র প্রধান...

SCHOOL : ত্রিপুরায় ৫১১ টি সরকারি স্কুল বন্ধের বিজ্ঞপ্তি জারি ...

NEET: নিট ইস্যুতে উত্তাল সংসদ

Indian Navy: লাক্ষা দ্বীপ থেকে গুরুতর অসুস্থ দুই রোগীকে কোচিতে নিয়ে এল ভারতীয় নৌবাহিনী...

Accident: হাইওয়েতে ট্রাকের সঙ্গে গাড়ির ধাক্কা, মৃত ১৩ ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU