বুধবার ০৩ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Om Birla-K Suresh: স্পিকার পদে দুই প্রতিদ্বন্দ্বী, দেখে নিন একনজরে

Riya Patra | ২৫ জুন ২০২৪ ১৮ : ২৭


আজকাল ওয়েবডেস্ক: অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন বসেছে সোমবার, ২৪ জুন। ২৬ জুন অধ্যক্ষ নির্বাচিত হবে সংসদে। মঙ্গলবারেই জানা গিয়েছে, দ্বিতীয় দফায় লোকসভার অধ্যক্ষ হিসেবে এনডিএ জোট সিলমোহর দিয়েছে ওম বিড়লার নামের পাশে। অন্যদিকে ইন্ডিয়া জোটের পক্ষ থেকে বিড়লার বিপরীতে প্রার্থী হয়েছেন কংগ্রেস সাংসদ কে সুরেশ। বুধাবার ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত হবে লোকসভার অধ্যক্ষ। উল্লেখ্য, স্বাধীন ভারতে এই প্রথম শীর্ষ সংসদীয় এই পদের জন্য নির্বাচন হবে। তার আগেই এক নজরে লোকসভার অধ্যক্ষ পদের দুই প্রার্থী।

ওম বিড়লা- জন্ম ১৯৬২ সালের ২৩ নভেম্বর। তাঁর রাজনৈতিক জীবন মূলত আবর্তিত হয়েছে রাজস্থানের কোটাকে কেন্দ্র করেই। ১৯৮৭-৯১ কোটা জেলা ভারতীয় জনতা যুব মোর্চার জেলা সভাপতি হন। ১৯৯১-৯৭ ভারতীয় জনতা যুব মোর্চার রাজ্য সভাপতি পদে ছিলেন। ১৯৯৭-২০০৩ ভারতীয় জনতা যুব মোর্চার জাতীয় সহ-সভাপতি পদে ছিলেন। কোটা দক্ষিণ বিধানসভা কেন্দ্র থেকে ২০০৩ সালে কংগ্রেসের শান্তি ধারিওয়ালকে ১০,১০১ ভোটে পরাজিত করে নির্বাচন জেতেন ওম বিড়লা। ভোটের ব্যবধান বাড়িয়ে ফের জিতেছিলেন ২০০৮ সালেও। ২০১৩ সালে ৫০০০০ হাজার মার্জিনে তৃতীয় দফার বিধানসভা নির্বাচন জেতেন। ২০০৩-০৮ সময়কালে রাজস্থান সরকারের সংসদীয় সচিব ছিলেন তিনি। বিড়লা রাজস্থানের কোটা থেকে লোকসভা ভোট জেতেন ২০১৪ সালে। টানা তিনবার কোটা থেকেই সাংসদ হন তিনি। ২০১৯ সালের ১৯ জুন ১৭তম লোকসভার অধ্যক্ষ নির্বাচিত হন। পুনরায় ২০২৪ সালে তাঁকেই অধ্যক্ষ পসে বসাতে চাইছে এনডিএ সরকার। ওম বিড়লা গত দুই দশকে প্রথম ব্যক্তি, দ্বিতীয়বারেও যাঁর উপর ভরসা রেখেছে শাসক দল। এর আগে ১৯৮০-১৯৯০, টানা দশ বছর, অর্থাৎ দুই পূর্ণ লোকসভা কালে অধ্যক্ষ পদে বসেছিলেন বলরাম জাখর। বুধবার বিড়লা জিতে গেলে, তিনি ছুঁয়ে ফেলবেন জাখরের রেকর্ড।

কে সুরেশ- কোডিকুনিল সুরেশ। জন্ম ৪ জুন, ১৯৬২। কেরল প্রদেশ কংগ্রেস কমিটির কার্যকরী সভাপতি। লোকসভায় কংগ্রেস সংসদীয় দলের চিফ হুইপ। সারা ভারত কংগ্রেস কমিটির সচিব পদে ছিলেন সুরেশ, ছিলেন কেন্দ্রীয় শ্রম এবং কর্মসংস্থান প্রতিমন্ত্রীও। ১৯৮৯ সালে প্রথম লোকসভা ভোট জেতেন অদুর থেকে। পরপর ১৯৯১, ১৯৯৬,১৯৯৯-এর নির্বাচন জেতেন। মাঝে ১৯৯৮ এবং ২০০৪-এর নির্বাচনে পরাজিত হন। ২০০৯ সালে মাভেলিকারা থেকে লোকসভা ভোট লড়েন। প্রায় ৫০ হাজার মার্জিনে জয়লাভ করেন সেবার। একই কেন্দ্র থেকে ২০১৪, ২০১৯ এবং ২০২৪-এর নির্বাচনে জয়ী হন এই কংগ্রেস নেতা। গত ৭ দফায় ২৯ বছর সংসদে রয়েছেন কেরলের এই কংগ্রেস নেতা। এই মুহূর্তে লোকসভার সবচেয়ে বেশি মেয়াদের সাংসদ তিনি।




বিশেষ খবর

নানান খবর

International Sports Journalists Day 2024 #internationalsportsjournalistday #sportsjournalist #Journalistsday2024

নানান খবর

Hathras: হাথরাসে মৃত বেড়ে ১১৬, আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা মোদি-যোগীর ...

NEET: নিট ইস্যুতে সংসদের ভিতরে-বাইরে চাপের মুখে কেন্দ্র ...

Hathras: 'ভোলে বাবা'র ভাষণ শুনতে গিয়ে শতাধিক পুণ্যার্থীর প্রাণহানি, কে এই স্বঘোষিত ধর্মগুরু? ...

Delhi: কার্নিশ ভাঙল পাঁচতারা হোটেলের, জখম দম্পতি

Hathras: হাথরাসে পদপিষ্ট হয়ে মৃত শতাধিক, শোকপ্রকাশ মমতা-রাহুলের ...

Parliament: সংসদের ভিতরে বাইরে আক্রমণ ইন্ডিয়া জোটের

Rahul Gandhi: হিন্দুত্বের অস্ত্রে বিজেপিকে তুলোধনা রাহুল গান্ধীর...

Amit Shah: গণপিটুনিতে শাস্তি মৃত্যুদন্ড: অমিত শাহ

Tripura: ‌ত্রিপুরায় বিজেপি ‘‌একশো–তে একশো'’‌র পথেই, বিরোধী দলের প্রার্থী হলে গলা টিপে মারার হুমকি!‌ ...

Delhi Rain: ‌দিল্লি‌তে ভারী বৃষ্টির সতর্কতা জারি

Sujata Saunik: মহারাষ্ট্রের প্রথম মহিলা মুখ্যসচিব হলেন সুজাতা...

TISS: কর্মীদের চুক্তির পুনর্নবীকরণ না করার নোটিস প্রত্যাহার টিআইএসএস-এর...

Delhi: প্রবল বর্ষণে দিল্লিতে মৃত্যু ১১জনের, ক্ষতিপূরণ ঘোষণা সরকারের...

তিন ফৌজদারি আইন স্থগিত করার দাবিতে ত্রিপুরায় আইনজীবীদের বিক্ষোভ ...

Neet : অনলাইনে নিট পরীক্ষা চায় কেন্দ্রীয় সরকার

সোশ্যাল মিডিয়া