SNU

সোমবার ০১ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

UGC-NET cancellation: ধামাচাপা দিতেই কমিটি, অভিযোগ বিরোধীদের

Pallabi Ghosh | ২২ জুন ২০২৪ ২১ : ৩৭


বীরেন ভট্টাচার্য, দিল্লি: ইউজিসি নেট পরীক্ষার তদন্তভার সিবিআইয়ের হাতে দিয়েছে কেন্দ্রীয় সরকার। মেডিক্যালের অভিন্ন নিট পরীক্ষায় অনিয়মের তদন্ত করবে উচ্চ পর্যায়ের কমিটি। তার মধ্যেই পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস প্রতিরোধ আইন নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এসবের মধ্যেই শনিবার ন্যাশনাল টেষ্টং এজেন্সি বা এনটিএ এর সংস্কারের জন্য ইসরোর প্রাক্তন চেয়ারম্যান আর রাধাকৃষ্ণনের নেতৃত্বে একটি কমিটি গঠন করল কেন্দ্রীয় সরকার। যদিও বিরোধী শিবিরের অভিযোগ, একের পর এক কমিটি গঠন এবং তারমধ্যেই আইনের বিজ্ঞপ্তি জারি করে আসলে মূল বিষয়টিকে ধামাচাপা দেওয়ার চক্রান্ত করছে এনডিএ সরকার।
শনিবার নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। ৭ সদস্যের কমিটিতে রয়েছেন দিল্লি এমসের প্রাক্তন অধিকর্তা রণদীপ গুলেয়িরা, হায়দ্রাবাদের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিজে রাও, আইআইটি মাদ্রাজের অধ্যাপক রামূর্তি কে, কর্মদ্যোগী ভারতের সহ প্রতিষ্ঠাতা পঙ্কজ বনশল, আইআইটি দিল্লির ডিন অফ স্টুডেন্টস অদিত্য মিত্তল এবং শিক্ষা মন্ত্রকের যুগ্ম সচিব গোবিন্দ জয়সওয়াল। কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী জানিয়েছেন, "স্বচ্ছতা, অনিয়মহীন, নির্ভুল পরীক্ষাগ্রহণ আমাদের দায়বদ্ধতা। পরীক্ষাপদ্ধতিতে উন্নত করার একটি পর্ব হল কমিটি গঠন করা। এরফলে সমস্ত অনিয়ম বন্ধ করা, তথ্যের সুরক্ষা এবং এনটিএ এর আমূল সংস্কার করা হবে।"এই সমস্ত বিষয়ে প্যানেল সুপারিশ করবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী। প্রশ্নপত্র ফাঁস এবং দেশের বিভিন্ন রাজ্য থেকে অনিয়মের অভিযোগ আসার পর সমালোনার ঝড় উঠেছে। তারমধ্যে পরপর কমিটি ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে। পাশাপাশি শুক্রবার গভীর রাতে প্রশ্নপত্র ফাঁস প্রতিরোধ আইনের বিজ্ঞপ্তি করা হয়। এই আইনে, পরীক্ষায় অনিয়ম করলে ৩ থেকে সর্বোচ্চ ৫ বছরের সাজা, মূল ষড়যন্ত্রীদের ৫ থেকে ১০ বছরের কারাদণ্ড তারসঙ্গে ১ কোটি টাকা পর্যন্ত জরিমানার বিধান দেওয়া হয়েছে। কোনও ব্যক্তি, কয়েকজন ব্যক্তি পরীক্ষা নিয়ামক সংস্থা বা কোনও প্রতিষ্ঠান অনিয়মে যুক্ত থাকলে অন্তত ৫ বছর, সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড এবং সর্বনিম্ন ১ কোটি টাকা জরিমানার কথা বলা হয়েছে এই আইনে। ইউপিএসসি, স্টাফ সিলেকশন কমিশন, রেল, ব্যাঙ্কে চাকরির পরীক্ষা এবং এনটিএ এর নেওয়া সমস্ত অনলাইন পরীক্ষার ক্ষেত্রে এই আইন প্রযোজ্য হবে।
যদিও এই সব প্রচেষ্টাকে কেন্দ্রীয় সরকারের নজর ঘোরানোর চেষ্টা বলে মন্তব্য করেছে বিরোধী তথা ইন্ডিয়া জোট। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে অভিযোগ করেন, শিক্ষা ক্ষেত্রে দুর্নীতিকে প্রশয় দেওয়ার পাশাপাশি শিক্ষা মাফিয়াদের দৌরাত্ম্য বৃদ্ধি করছে কেন্দ্র। তিনি বলেন, "যতই চেষ্টা করুক না কেন, বিজেপি নিট পরীক্ষায় অনিয়ম এবং শিক্ষা মাফিয়াদের দৌরাত্ম্যের প্রভাব নিয়ে দায় এড়াতে পারবে না।" তিনি আরও বলেছেন, "শিক্ষামন্ত্রী সাংবাদিক সম্মেলনে বলেছেন যে, আইনের বিজ্ঞপ্তি জারি হয়েছে। কেন মিথ্যা কথা বলছেন শিক্ষামন্ত্রী। কারণ, এখনও পর্যন্ত এই আইনের বিধি তৈরি হয়নি।" খা়ড়্গের কথায়, "আসল ঘটনা হল, ২০১৫ সালে ৪৪ জন পড়ুয়া যুক্ত ছিলেন, তারপরেও সুপ্রিম কোর্টের নির্দেশ ফের পরীক্ষা হয়েছিল। কেন এখন মোদি সরকার ফের পরীক্ষা গ্রহণ করছে না। যেখানে শিক্ষামন্ত্রী অনিয়ম স্বীকার করে নিয়েছেন।" নতুন আইন এবং কমিটি গঠন নিয়ে তিনি বলেন, "নতুন কোনও আইন আনা বিজেপির হোয়াইটওয়াশ ছাড়া কিছু নয়। যতক্ষণ পর্যন্ত না শিক্ষা ব্যবস্থা বিজেপি-আরএসএস এর অশুভ প্রভাব থেকে মুক্ত হবে ততক্ষণ পর্যন্ত অনিয়ম, চুরি এসব যাবে না।" তৃণমূল নেতা ফিরহাদ হাকিম বলেন, "তদন্ত হোক, তাহলে সবটাই জানা যাবে। তবে রাজ্যগুলিকেও তদন্তের ব্যাপারে যুক্ত করার প্রয়োজন ছিল।" পাশাপাশি দলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে বলেছেন, "নিট এবং ইউসি নেট পরীক্ষার দুর্ভাগ্যজনক ঘটনার পর, সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে সিবিআই কার থেকে নির্দেশ গ্রহণ করে। মোদি এবং শাহ। যে মন্ত্রী এই অনিয়মের জন্য দায়ী, তাকে ছোঁয়ার সাহস নেই মোদি শাহের পোষ্য সংস্থার। এটা শুধুমাত্র অযোগ্য এবং লক্ষাধিক পড়ুয়ার ভবিষ্যত নষ্ট করা শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে বাঁচানোর প্রয়াস। পুরোটাই হাইওয়াশ। এখনই শিক্ষামন্ত্রীর উচিত পদত্যাগ করা।"
এদিকে, শনিবার গ্রেটার নয়ডা থেকে রবি অত্রি নামে একজনকে গ্রেপ্তার করেছে উত্তরপ্রদেশ পুলিশের স্পেশাল টাস্কফোর্স। নেট পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। সোলভার গ্যাং নামে সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কে উত্তর সহ ফাঁস হওয়া প্রশ্নপত্র আপলোড করার অভিযোগ রয়েছে রবির বিরুদ্ধে। এর আগে ২০১২ সালে তার বিরুদ্ধে মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Sujata Saunik: মহারাষ্ট্রের প্রথম মহিলা মুখ্যসচিব হলেন সুজাতা...

TISS: কর্মীদের চুক্তির পুনর্নবীকরণ না করার নোটিস প্রত্যাহার টিআইএসএস-এর...

Delhi: প্রবল বর্ষণে দিল্লিতে মৃত্যু ১১জনের, ক্ষতিপূরণ ঘোষণা সরকারের...

তিন ফৌজদারি আইন স্থগিত করার দাবিতে ত্রিপুরায় আইনজীবীদের বিক্ষোভ ...

Neet : অনলাইনে নিট পরীক্ষা চায় কেন্দ্রীয় সরকার

Tripura: অবৈধ অনুপ্রবেশ, ত্রিপুরায় ১১ বাংলাদেশি আটক...

Uttarakhand: হরিদ্বারের গঙ্গায় ভেসে গেল একাধিক গাড়ি, উত্তরাখণ্ডে ধসের সতর্কতা ...

Delhi: বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লিতে মৃত বেড়ে ৮

‘ঝাড়খণ্ড থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে বিজেপি’: হেমন্ত সোরেন...

DHARMENDRA: নিট ইস্যুতে আলোচনা থেকে পালিয়ে যাচ্ছে কংগ্রেস: ধর্মেন্দ্র প্রধান...

SCHOOL : ত্রিপুরায় ৫১১ টি সরকারি স্কুল বন্ধের বিজ্ঞপ্তি জারি ...

NEET: নিট ইস্যুতে উত্তাল সংসদ

Indian Navy: লাক্ষা দ্বীপ থেকে গুরুতর অসুস্থ দুই রোগীকে কোচিতে নিয়ে এল ভারতীয় নৌবাহিনী...

Accident: হাইওয়েতে ট্রাকের সঙ্গে গাড়ির ধাক্কা, মৃত ১৩ ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU