বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Cheetah: ‌বনদপ্তরের খাঁচায় চিতা ধরা পড়তেই স্বস্তি চা বাগানে

Rajat Bose | ১৩ জুন ২০২৪ ১৪ : ২৩Rajat Bose


অতীশ সেন, ডুয়ার্স:‌ বানারহাট ব্লকের লক্ষ্মীপাড়া চা বাগানে বনদপ্তরের পাতা খাঁচায় ধরা পড়ল পূর্ণবয়স্ক স্ত্রী চিতাবাঘ। জানা গিয়েছে বৃহস্পতিবার ভোরে খাঁচার ভেতর চিতাবাঘটিকে দেখতে পেয়ে বাগানের শ্রমিকরা বনদপ্তরে খবর দেয়। খবর পেয়ে বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়ার্ডের আধিকারিক ও কর্মীরা ঘটনাস্থলে পৌঁছন। তারা খাঁচা সমেত চিতাবাঘটিকে উদ্ধার করে নিয়ে যান। চা বাগানের শ্রমিকরা জানান দীর্ঘদিন ধরেই লক্ষ্মীপাড়া চা বাগানে অনেকগুলি চিতাবাঘ ডেরা গেড়েছে। চিতাবাঘের হামলায় শ্রমিকদের আহত হওয়া কিংবা লোকালয়ে প্রায়ই চিতাবাঘ চলে আসার ঘটনা ঘটছিল। এরপরই বনদপ্তরে খবর যায়। খাঁচা পাতা হলে তাতে নিয়মিত চিতাবাঘ ধরাও পড়ে। তবুও বাগানে চিতাবাঘের আনাগোনা কমছিল না। অতিসতর্ক এই চিতাবাঘটি এর আগে কয়েকবার খাঁচার কাছাকাছি এলেও খাঁচায় ঢুকছিল না। খাঁচার বাইরে থেকে ঘুরে চলে যাচ্ছিল। এদিন এটি ধরা পড়ায় কিছুটা হলেও শ্রমিকদের মধ্যে ফিরেছে স্বস্তি। 
গত মাসে লক্ষ্মীপাড়া চা বাগানে কাজ করার সময় একই দিনে দু’‌জন শ্রমিক চিতাবাঘের হামলায় জখম হন। বাগানে ঘুরে বেড়ানো চিতাবাঘের সংখ্যা সম্পর্কে ধারণা পেতে বনদপ্তরের পক্ষ থেকে বেশ কয়েকটি ট্রাপ ক্যামেরাও বিভিন্ন জায়গায় লাগানো হয়েছিল। তাতে এদিন ধরা পড়া চিতাবাঘটি সহ আরও কয়েকটি চিতাবাঘের ছবি ধরা পড়েছিল। জানা গিয়েছে বাগানে ঘুরে বেড়ানো চিতাবাঘগুলিকে ধরতে বেশ কয়েকদিন আগে খাঁচা পাতা হলেও এই চিতাবাঘটিকে কোনও মতেই খাঁচাবন্দি করা যাচ্ছিল না। দিন দুয়েক আগে খাঁচায় না ঢুকেই তাতে লাগানো টোপের উপর হামলা চালিয়ে সেটিকে প্রাণেও মেরে ফেলেছিল। এর আগে আরেকবার এই চিতাবাঘটি খাঁচায় খানিকটা ঢুকেও পরিস্থিতি বুঝে চম্পট দিয়েছিল। বনকর্মীরা এটিকে ধরতে বিশেষ ভাবে খাঁচা পেতেছিলেন। অবশেষে সেই খাঁচাতেই চিতাবাঘটি বন্দি হয়।
 বনদপ্তরের বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়ার্ডের রেঞ্জার ধ্রুবজ্যোতি বিশ্বাস বলেন খাঁচা সমেত চিতাবাঘটিকে উদ্ধার করা হয়েছে। প্রাথমিক স্বাস্থ্যপরীক্ষার পর সেটি সুস্থ থাকায় বৃহস্পতিবার দুপুরেই চিতাবাঘটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে। চা বাগানে এখনও বেশ কয়েকটি চিতাবাঘ রয়েছে বলে তিনি জানান।





বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...



সোশ্যাল মিডিয়া



06 24