রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Narendra Modi: প্রধানমন্ত্রী পদে মোদির শপথ আজ

Pallabi Ghosh | ০৯ জুন ২০২৪ ০৮ : ৪৬Pallabi Ghosh


‌আবু হায়াত বিশ্বাস, দিল্লি: তৃতীয় বার দেশের প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদি। রবিবার সন্ধেয় তাঁর শপথ গ্রহণ। মোদির শপথ অনুষ্ঠান ঘিরে সাজ সাজ রব রাজধানীতে। নিরাপত্তার কড়াকড়ি রাষ্ট্রপতি ভবন চত্বরে। বসানো হয়েছে ৫০০ সিসিটিভি ক্যামেরা। দেশ-‌বিদেশের আমন্ত্রিত রাষ্ট্রপ্রধানরা শপথ অনুষ্ঠানে যোগ দিতে দিল্লিতে আসতে শুরু করেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে পৌঁছে গেছেন শনিবারই। দিল্লি বিমানবন্দরে বিশেষ মণিপুরি নৃত্য পরিবেশনের মাধ্যমে তাঁকে স্বাগত জানানো হয়। জানা গেছে, মোদির শপথ অনুষ্ঠানে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে, নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল, ভুটানের রাজা জিগমে খেসর নামগিয়াল ওয়াংচুক, মরিশাস এবং মালদ্বীপের রাষ্ট্রপতিকেও আমন্ত্রণ জানানো ‌হয়েছে। রবিবার রাষ্ট্রপতি ভবনে তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদি। তাঁর সঙ্গে আরও কয়েকজন মন্ত্রী শপথ নিতে পারেন।
লোকসভা নির্বাচনে চারশো পারের স্লোগান তুলেছিন বিজেপি। যদিও সেই স্লোগান বাস্তবায়িত হয়নি। এককভাবে গরিষ্ঠতা পায়নি বিজেপি। নীতীশ কুমারের রাষ্ট্রীয় জনতা দল এবং চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টির সহযোগিতায় এবং অন্য শরিকদলের সমর্থনে সরকার গড়ছেন মোদি। শুক্রবারই এনডিএ সংসদীয় দলের নেতা নির্বাচিত হন তিনি। এনডিএ দলগুলির শীর্ষ নেতাদের উদ্দেশে মোদি বলেছেন,‘ 'আমার সৌভাগ্য যে আপনারা সকলে সর্বসম্মতিক্রমে আমাকে নেতা নির্বাচিত করে এই গুরু দায়িত্ব দিয়েছেন।’ আজ তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী শপথ নিতে চলেছেন। দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পর প্রধানমন্ত্রী মোদি দ্বিতীয় ভারতীয় যিনি টানা তৃতীয়বার ক্ষমতায় এসেছেন। ‌শরিক নির্ভর তৃতীয় মোদি সরকার গঠনের প্রস্তুতির মধ্যেই চলছে মন্ত্রিত্ব নিয়ে দড়ি টানাটানি। তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর কুর্সিতে বসতে চললেও, নরেন্দ্র মোদিকে নির্ভর করতে হচ্ছে এনডিএ-‌র বড় শরিক টিডিপি ও জেডিইউ-র ওপর। দুই দলকেই গুরুত্বপূর্ণ মন্ত্রক দেওয়া হচ্ছে। তবে কোন দল কী কোন মন্ত্রক পাচ্ছেন, শনিবার সন্ধে পর্যন্ত স্পষ্ট নয়।
লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭৩টি আসন। বিজেপি একক ভাবে জিতেছে ২৪০টি আসন। এনডিএ পেয়েছে ২৯৩ আসন। সরকার গড়ার ক্ষেত্রে যদি টিডিপি, জেডিইউ-র মতো দল বেঁকে বসে, তবে চাপে পড়বেন মোদি। তাই দুই গুরুত্বপূর্ণ শরিক দলের দাবিকে গুরুত্ব দিতেই হচ্ছে বিজেপিকে। শুক্রবার সেন্ট্রাল হলে এনডিএ বৈঠক হয়। শরিকেরা সর্বসম্মত ভাবে মোদির নামে সমর্থন জানিয়েছেন। তার পর ওই দিন বিকেলেই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে গিয়ে তৃতীয় বার সরকার গঠনের জন্য আনুষ্ঠানিক ভাবে আবেদন জানান নরেন্দ্র মোদি। এদিকে, জেডিইউ নেতা কে সি ত্যাগি দাবি করেছেন,নীতীশ কুমারকে প্রধানমন্ত্রী পদের প্রস্তাব দেওয়া হয় ইন্ডিয়া জোটের তরফে। তিনি ওই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। যদিও এই বিষয়ে কংগ্রেস নেতা কে সি বেণুগোপাল জানান, প্রধানমন্ত্রী পদের অফার দেওয়ার কোনও তথ্য তাঁর অন্তত জানা নেই।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

পান পাতার ছোট্ট গণেশ বানিয়ে চমকে দিলেন শিল্পী, বানাতে কতক্ষণ সময় লাগল? ...

ছাপোষা বেশে হাতেনাতে ধরা পড়ল সিরিয়াল কিলাররা, হাড়হিম হত্যাকাণ্ডের নেপথ্যে তিন মহিলাই ...

গাড়িতে সজোরে ধাক্কা বেপরোয়া বাসের, উত্তরপ্রদেশে মৃত বেড়ে ১৭, শোকপ্রকাশ মোদি-যোগীর ...

ভারি বৃষ্টিতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বহুতল ভবন, মৃত ৪, আটকে বহু ...

শীঘ্রই আসছে...

Bajrang Punia: ‘ব্রিজভূষণ দেশদ্রোহী, বিজেপি তাঁকে সমর্থন করছে’, এবারে পাল্টা আক্রমণ বজরং পুনিয়ার...

Anti Rape Bill: 'অপরাজিতা' বিলে তৎপর রাজভবন, রাজ্যপালের সইয়ের পর বিল গেল রাষ্ট্রপতির কাছে...

ISRO: চাঁদের মাটিতে ভূমিকম্প কী কারণে? অশনি সংকেত নয় তো? কী বলল ইসরো? ...

দিনেরবেলা ফুটপাতে মহিলাকে ধর্ষণ! বিজেপিকে তুলোধনা তৃণমূলের...

জোশীমঠের আতঙ্ক ফিরে এল বাগেশ্বরে, উত্তরাখণ্ডে বহু বাড়িতে দেখা দিল ফাটল, আতঙ্কে বাসিন্দারা ...

গণপতিকে উপহার অনন্ত আম্বানির, কত কোটির সোনা উপহার পেলেন সিদ্ধিদাতা?...

পর্যটনে বিরাট পদক্ষেপ, ত্রিপুরা সরকারের এই প্রচেষ্টা সবাইকে তাক লাগাবে ...

RG Kar Incident: আরজি কর মামলার পরবর্তী শুনানি কবে, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট...

প্রার্থীদের নাম ঘোষণা হতেই হরিয়ানা বিজেপিত কোন্দল, একের পর এক মন্ত্রী দল ছাড়তে শুরু করেছেন ...

অথৈ জল, নিজের জীবন বাজি রেখে সন্তানকে ঝুড়িতে করে নিরাপদ স্থানে নিয়ে যাচ্ছেন বাবা...

ক্রিকেট থেকে সরাসরি রাজনীতিতে, বিশ্বজয়ী ক্রিকেটার যোগ দিলেন বিজেপিতে ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



06 24