মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Murshidabad: ‌রাতের অন্ধকারে ভরাট হয়ে যাচ্ছে জঙ্গিপুরের শতাব্দী প্রাচীন পুকুর,‌ বর্ষায় বানভাসি হওয়ার আশঙ্কায় এলাকাবাসী

Rajat Bose | ২৯ মে ২০২৪ ১৫ : ৩০Rajat Bose


আজকাল ওয়েবডেস্ক:‌ বড়সড় বিপদের মুখে মুর্শিদাবাদের জঙ্গিপুর পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা। অভিযোগ উঠেছে ওই এলাকার মির্ধাপাড়ায় রাতের অন্ধকারে কিছু জমি মাফিয়া এবং কয়েকজন অসাধু ব্যক্তি এলাকার প্রায় শতাব্দী প্রাচীন একটি পুকুর (‌‌যা ওই এলাকার জল নিষ্কাশনের ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করে থাকে)‌ রাতের অন্ধকারে বুজিয়ে ফেলার চেষ্টা করছেন। 
পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা জানিয়েছেন, জঙ্গিপুর পুরসভার রঘুনাথগঞ্জ শহরে অতিবৃষ্টি বা বর্ষাকালে শহরের জল নিষ্কাশনের ক্ষেত্রে এই পুকুরটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ২–১০ নম্বর ওয়ার্ডের নিকাশির বেশিরভাগ জল ওই পুকুরের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে যায়। 
১০ নম্বর ওয়ার্ডের এক বাসিন্দার অভিযোগ, প্রায় ১১০ বছরের পুরনো এই পুকুরটি আগেও কয়েকজন জমি মাফিয়া ভরাটের চেষ্টা করেছিল। কিন্তু আমাদের সকলের প্রতিরোধে সেই প্রচেষ্টা ব্যর্থ হয়। 
সম্প্রতি ফের পুকুরটি ভরাটের কাজ শুরু হয়েছে। গত কয়েকদিন ধরে স্থানীয়রা দেখতে পাচ্ছেন, কিছু অসাধু ব্যক্তি রাতের অন্ধকারে ট্রাক্টর এবং লরি করে ইট এবং রাবিশ এনে পুকুরের ধারে ফেলা শুরু করেছেন এবং পুকুরটি অল্প অল্প করে বুজিয়ে দেওয়া হচ্ছে। স্থানীয়দের অভিযোগ, পুকুরটি বুজিয়ে বিক্রি করে দেওয়ার চেষ্টা করছে জমি মাফিয়ারা। 
এলাকাবাসীর অভিযোগ, শতাব্দীপ্রাচীন পুকুরটি যে ভরাট হচ্ছে তা পুরসভার চেয়ারম্যান থেকে শুরু করে স্থানীয় কাউন্সিলর–সকলেই জানেন। এলাকাবাসীদের কথায়, পুকুরটি ভরাট হয়ে গেলে বর্ষাকালে বা অতিবৃষ্টি হলে জঙ্গিপুর পুরসভার বিস্তীর্ণ এলাকা বানভাসি হবে। স্থানীয়দের অভিযোগ, এক শিক্ষকের নেতৃত্বে কিছু জমি মাফিয়া পুকুর ভরাটের কাজ করছেন। 
যদিও এই অভিযোগ অস্বীকার করেছেন এবাদুল হক নামে ওই শিক্ষক। জঙ্গিপুর পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জানান, লিখিত অভিযোগ এলে বিষয়টি পুরসভার নজরে আনা হবে। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...

ধূপগুড়িতে দেশী বাজনার প্রতিযোগিতা, তুলে ধরা হল রাজবংশী সম্প্রদায়ের সংস্কৃতি...

রবিবারেও ভাসছে বাংলা, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি দক্ষিণবঙ্গে...

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোর ছেলের মৃত্যু ...

বিজেপির বড়সড় ভাঙন মথুরাপুরে! শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে...

উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার...

ডাইনি সন্দেহে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন, হাড়হিম ঘটনা বীরভূমে...

শুরু হল আজকাল প্রোপার্টি ফেয়ার, প্রথম দিনেই অপ্রত্যাশিত সাড়া...

আজ থেকে হাওড়া-তারকেশ্বর এবং আরামবাগ শাখায় বন্ধ থাকছে ৮টি লোকাল ট্রেন ...

জনসাধারণকে উৎসবে, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান তৃণমূল সাংসদ রচনার ...

জেলা লোকশিল্পী সম্মেলন হল হুগলিতে



সোশ্যাল মিডিয়া



05 24