বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

RCB-CSK: ধোনিদের বিদায়, টানা হাফ ডজন ম্যাচ জিতে প্লে অফে কোহলিরা

Sampurna Chakraborty | ১৯ মে ২০২৪ ০০ : ২৫


আজকাল ওয়েবডেস্ক: ছয়ে ছয় আরসিবির।‌ আইপিএল থেকে ছিটকে গেলেন ধোনিরা। রুদ্ধশ্বাস ম্যাচে প্লে অফে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। শনিবার ঘরের মাঠে চেন্নাই সুপার কিংসকে ২৭ রানে হারিয়ে শেষ চার নিশ্চিত করলেন ডু'প্লেসিরা।‌ প্লে অফের যোগ্যতা অর্জনের জন্য শেষ ওভারে প্রয়োজন ছিল ১৭ রান। কিন্তু ৭ উইকেটে ১৯১ রানে আটকে যায় গতবারের চ্যাম্পিয়নরা।‌ ওভারের প্রথম বলেই ছয় ধোনির। ৫ বলে প্রয়োজন ১১ রান। জাদেজা-ধোনির আয়ত্তের মধ্যে। কিন্তু দ্বিতীয় বলেই আউট ধোনি। তৃতীয় বলে রান নিতে পারেননি শার্দূল। চতুর্থ বলে নিলেও, শেষ দুই বলে ব্যাট ছোঁয়াতে পারেনি জাদেজা। প্রশংসা প্রাপ্য যশ দয়ালের। প্রথম বলে ধোনির বিশাল ছয়ের পর দারুণভাবে ম্যাচে ফেরেন। এই যশকেই আগের আইপিএলে ছটি ছক্কা মারেন রিঙ্কু সিং। এদিন ৫ বলে ১১ রান হতে না দিয়ে যেন সেদিনের প্রায়শ্চিত্ত করলেন। দুই দলের পয়েন্ট সমান হলেও রানরেটে ধোনিদের পেছনে ফেলে দিলেন কোহলিরা। এই নিয়ে মাত্র তিনবার প্লে অফের যোগ্যতাঅর্জন করতে ব্যর্থ চেন্নাই। অন্যদিকে নবমবার প্লে অফে উঠল বেঙ্গালুরু। একটা সময় টানা ছয় ম্যাচ হেরে টেবিলের তলানিতে ছিল আরসিবি। প্লে অফে যাওয়ার সম্ভাবনা কার্যত ছিলই না। কিন্তু অনবদ্য কামব্যাক। টানা ছয় ম্যাচ জিতে যোগ্য দল হিসেবেই শেষ চারে ডু'প্লেসিরা।‌ শেষ বলের পর মাঠে আবেগের বিষ্ফোরণ। উচ্ছ্বাসে ফেটে পড়েন বিরাট কোহলি। ছুটে এসে জড়িয়ে ধরেন অধিনায়ককে। আবেগ ছড়িয়ে যায় গ্যালারিতেই। চোখের জল ধরে রাখতে পারেননি অনুষ্কা শর্মা। 

দু'দলেরই মরণ-বাঁচন ম্যাচ ছিল। হারলেই বিদায়। তারমধ্যেও কিছুটা এগিয়ে ছিল চেন্নাই। হারলেও রানরেটে এগিয়ে থাকার একটা সুযোগ ছিল। সেক্ষেত্রে পরের রাউন্ডের ছাড়পত্র মিলত‌।‌ এমন অবস্থায় পুরো ২০ ওভারের ম্যাচ চেয়েছিল দুই দলই। বিশেষ করে বেঙ্গালুরু। বৃষ্টির জন্য খেলা ভেস্তে গেলে প্লে অফে চলে যেত চেন্নাই। বিরাট কোহলির মনস্কামনা পূরণ করেন বরুণদেব। বৃষ্টির জন্য খেলা আধ ঘণ্টার বেশি বন্ধ থাকলেও ওভার কাটা যায়নি। টসে জিতে আরসিবিকে ব্যাট করতে পাঠান ঋতুরাজ গায়কোয়াড়। প্রথমে ব্যাট করা মানে ন্যূনতম ১৮ রানের ব্যবধানে জিততে হবে বেঙ্গালুরুকে। সেই অনুযায়ী বড় রান তোলার লক্ষ্যে শুরুটা বিধ্বংসী মেজাজে করেন বিরাট কোহলি, ফ্যাফ ডু'প্লেসি। কিন্তু বৃষ্টির জন্য ৩ ওভারের শেষে খেলা থামাতে হয়। বৃষ্টির পর সমস্যায় পড়ে বেঙ্গালুরুর ওপেনিং জুটি। দুই স্পিনার থিকসানা এবং স্যান্টনারকে খেলতে অসুবিধা হচ্ছিল বিরাট, ডু'প্লেসির। পাওয়ার প্লের শেষে ৪২ রান ছিল। মাত্র ৩ রানের জন্য অর্ধশতরান হাতছাড়া করেন কোহলি। ৪টি ছয়, ৩টি চারের সাহায্যে ২৯ বলে ৪৭ রান করেন। অর্ধশতরান পান ডু'প্লেসি। ৩৯ বলে ৫৪ রান করেন আরসিবির নেতা। ইনিংসে ছিল ৩টি চার এবং ছয়। চলতি মরশুমে দারুণ ছন্দে আছেন রজত পাতিদার। এদিনও জ্বলে উঠলেন। ৪টি ছয়, ২টি চারের সাহায্যে ২৩ বলে ৪১ রান করেন। ১৭ বলে দ্রুত ৩৮ রান করেন ক্যামেরুন গ্রিন। শেষদিকে চটজলদি রান তোলেন কার্তিক এবং ম্যাক্সওয়েল। শেষ চার ওভারে ৬৩ রান তোলে আরসিবি। ২০ ওভারের শেষে ৫ উইকেট হারিয়ে ২১৮ রান বেঙ্গালুরুর। 

চেন্নাইয়ের সামনে লক্ষ্য ছিল ২০১ রানের। হারলেও এই রান তুললে প্লে অফের ছাড়পত্র পেয়ে যেত ধোনিরা। কিন্তু শুরুতেই বিপর্যয়। ১৯ রানে জোড়া উইকেট হারায়। প্রথম বলেই শূন্য রানে ফেরেন ঋতুরাজ। ৪ রানে আউট হন ড্যারেল মিচেল। চেন্নাইয়ের একমাত্র সফল ব্যাটার রচিন রবীন্দ্র। একাই খেললেন। ৩১ বলে অর্ধশতরানে পৌঁছে যান। তাঁকে কিছুটা সঙ্গত দেন অজিঙ্ক রাহানে। তৃতীয় উইকেটে ৬৬ রান যোগ করে এই জুটি। ৩৩ করে ফেরেন রাহানে। এরা ব্যাট করার সময় ম্যাচে ছিল চেন্নাই। কিন্তু রচিন রবীন্দ্র রান আউট হতেই অঙ্ক বদলে যায়। ৩৭ বলে ৬১ রান করেন কিউয়ি অলরাউন্ডার। ইনিংসে ছিল ৩টি ছয়, ৫টি চার। শিবম দুবের ভুলে আউট হন রচিন। নিজেও বেশিক্ষণ টিকতে পারেননি। ১৫ বলে ৭ রান করে আউট হন দুবে। মিচেল স্যান্টনারের অসাধারণ ক্যাচ ধরেন ডু'প্লেসি। ১৫ তম ওভারে ১২৯ রানে ৬ উইকেট হারায় চেন্নাই। ম্যাচ অনেকটাই বেঙ্গালুরুর দখলে চলে যায়। কিন্তু তখনও বাকি ছিল রবীন্দ্র জাদেজা-মহেন্দ্র সিং ধোনির বিপজ্জনক জুটি। এর আগে এই জায়গা থেকে বহু ম্যাচ জিতিয়েছেন দু'জন। এবারও অনেকটাই সেদিকেই গড়াচ্ছিল। কিন্তু ১৩ বলে ২৫ রান করে ধোনি আউট হতেই ফের বদলে যায় ম্যাচের রং। শেষদিকে স্ট্রাইক পাননি জাদেজা। ২২ বলে ৪২ রানে অপরাজিত থেকে ট্র্যাজিক নায়ক চেন্নাইয়ের অলরাউন্ডার। 




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Ashish Nehra: ‌হেড কোচ হতে পারতেন তিনিও, আগ্রহই দেখাননি নেহরা, কিন্তু কেন?‌ ...

Paris Olympics: ‌কোচ বললেন ‘‌সার্কাস’‌, মেসির কথায় ‘‌অবিশ্বাস্য’‌, অলিম্পিকে বিতর্কিত হার আর্জেন্টিনার...

East Bengal: ‌রেলকে বেলাইন করে লিগ শীর্ষে ইস্টবেঙ্গল ...

Dheeraj Singh: ‌দলবদলে ফের চমক, সবুজ মেরুনে সই ধীরজের

Krisnamachari Srikanth: ‌‌রেগে কাঁই, কেন অধিনায়ক নন হার্দিক?‌ নির্বাচকদের ব্যাখ্যায় সন্তুষ্ট নন শ্রীকান্ত ...

Paris Olympics: ‌প্যারিসে দেশের হয়ে নামবেন নতুন ৭২ জন, কাদের নিয়ে আশায় ভারত?‌ ...

Paris Olympics: ধর্মঘটে ৩০০ নৃত্যশিল্পী, অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল না হয়ে যায় ...

Paris Olympics: হাতে বেশি সময় নেই, প্যারিসে গেমস ভিলেজে হানা দিল কোভিড, অলিম্পিক্স হবে তো?...

Calcutta Football League: কলকাতা লিগে একের পর এক লজ্জাজনক পারফরম্যান্স! পেনাল্টি মিসের বহরে পুলিশের সঙ্গে ড্র মোহনবাগানে...

Lionel Messi: কোপা ফাইনালের চোটের জেরে এমএলএস অল স্টার ম্যাচে নেই মেসি, মাঠে ফিরবেন কবে?...

Sri Lanka: ‌ভারতের বিরুদ্ধে জিততে এই বর্ষীয়ানকে দীর্ঘদিন পর দলে ফেরাল শ্রীলঙ্কা...

Olympics: ‌‌গেমস ভিলেজে অ্যান্টি সেক্স শয্যা, শোরগোল পড়ে গেল প্যারিসে ...

East Bengal: ‌অভিনবত্বে ভরা, আগামী মরশুমের ২৩ ফুটবলারকে প্রকাশ্যে আনল লাল–হলুদ...

T20 World Cup: ‌আমেরিকায় বিশ্বকাপ করতে গিয়ে আখেরে বিপুল ক্ষতি হল আইসিসির ...

Virat Kolhi: ‌বিরাটকে দরাজ সার্টিফিকেট বাবরের

Gautam Gambhir:‌ আর কতদিন জাতীয় দলে?‌ রোহিত–বিরাটকে নিয়ে বড় আপডেট গম্ভীরের ...

Team India: ‌শ্রীলঙ্কা উড়ে গেল টিম ইন্ডিয়া, দলের সঙ্গে গেলেন হার্দিক...

সোশ্যাল মিডিয়া