মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | East Bengal: প্লে অফ দেখছেন কুয়াদ্রাত, ইস্টবেঙ্গলে 'ফিল গুড' পরিবেশ

Sampurna Chakraborty | ০৯ এপ্রিল ২০২৪ ১৪ : ৩০Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী: আইএসএলে প্রথম পরপর জোড়া জয়। কেরল ব্লাস্টার্সের পর বেঙ্গালুরু এফসিকে হারিয়ে সুপার সিক্সের দৌড়ে ঢুকে পড়েছে ইস্টবেঙ্গল। একসময় যা ধরা ছোঁয়ার বাইরে ছিল, এখন সেটা হাতের নাগালে। যদিও শুধু নিজেদের ম্যাচ জিতলেই চলবে না, তাকিয়ে থাকতে হবে বাকিদের রেজাল্টের দিকেও। ২১ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে ছ"নম্বরে রয়েছে ইস্টবেঙ্গল। এক ম্যাচ কম খেলে সমসংখ্যক পয়েন্ট চেন্নাইয়ের। ২০ ম্যাচে ২৩ পয়েন্ট নর্থ ইস্ট ইউনাইটেডের। এই দুই দলেরই এখনও প্লে অফের ছাড়পত্র সংগ্রহ করার সম্ভাবনা রয়েছে। তবে এদের থেকে গোল পার্থক্য এবং হেড টু হেডে এগিয়ে ইস্টবেঙ্গল। তাই পাঞ্জাবের বিরুদ্ধে জিতে সুপার সিক্সের সম্ভাবনা বাড়িয়ে রাখাই লক্ষ্য কার্লেস কুয়াদ্রাতের। তবে মাত্র দু"দিন পরই আরও একটি অ্যাওয়ে ম্যাচ খেলতে হবে। তারওপর কার্ড সমস্যায় পাওয়া যাবে না প্রভসুখন গিল এবং শৌভিক চক্রবর্তীকে। চলতি আইএসএলে প্রত্যেক ম্যাচেই গোলের নীচে ছিলেন গিল। তবে এই দুই গুরুত্বপূর্ণ ফুটবলারের অভাব পূরণ করার বিষয়ে আত্মবিশ্বাসী লাল হলুদের স্প্যানিশ কোচ। কুয়াদ্রাত বলেন, "প্লেয়াররা ক্লান্ত। মাঝে মাত্র একটা ট্রেনিং সেশন পেয়েছি। তবে সবাই মোটিভেটেড। গিল, শৌভিক খুব ভাল খেলছিল। তবে পুরো দল আছে। কমলজিৎ দলের সঙ্গে ভাল ট্রেনিং করছে। আশা করছি যারা আছে, ভালই খেলবে।"

দিল্লিতে ফাঁকা মাঠে লিগের শেষ ম্যাচ খেলতে হবে। এই পরিস্থিতিতে খেলা যে মোটেই সহজ নয়, সেটা জানাতে দ্বিধা করলেন না ইস্টবেঙ্গল কোচ। কুয়াদ্রাত বলেন, "ফাঁকা মাঠে খেলা কঠিন। মেন্টাল কানেকশন পাওয়া যায় না। আমরা এখানে সমর্থকদের সামনে খেলে অভ্যস্থ। বাইরেও ইস্টবেঙ্গল ক্লাবের সাপোর্টারদের পাই। তাই পুরো ফাঁকা মাঠে খেলা সহজ হবে না। তবে আমাদের সামনে প্লে অফের কঠিন চ্যালেঞ্জ আছে। তাই মোটিভেশনের অভাব হবে না।" একটা সময় মনে হয়েছিল প্লে অফে যাওয়ার কোনও সম্ভাবনাই নেই। কিন্তু আশা ছাড়েননি কুয়াদ্রাত। টানা ব্যর্থতা কাটিয়ে সুপার সিক্সের দোরগোড়ায় ইস্টবেঙ্গল। এই সাফল্যের মন্ত্র কী? কুয়াদ্রাত বলেন, "ক্যালেন্ডারের জন্য লিগের প্রথম পর্বে পয়েন্ট পাওয়া কঠিন ছিল। পজিটিভ রেজাল্ট পেলে দলের মোটিভেশন বাড়ে। হারলে পরের ম্যাচটা চাপের হয়ে যায়। শারীরিকের পাশাপাশি ফুটবল মানসিক গেমও। পরপর ম্যাচ থাকায় আমরা মাঝে বিশ্রাম পাইনি। তাই মাঝে সাফল্য আসেনি। মাঝে বিরতি থাকার আমরা জানতাম বেঙ্গালুরুর বিরুদ্ধে পয়েন্ট পাওয়া সম্ভব। শেষ দু"ম্যাচে আমরা একশো শতাংশ দিয়েছি। পাঞ্জাবের প্লে অফে খেলার সম্ভাবনা নেই। এটা আমাদের জন্য সুবিধা। কারণ আমদের মতো জয়ের খিদে থাকবে না ওদের। তবে উল্টোও হতে পারে। ওরা খোলা মনে খেলবে। খেলাটা উপভোগ করবে। অনেক সময় এটা প্লেয়ারদের জন্য ভাল। চাপমুক্ত হয়ে খেললে সেরাটা বেরিয়ে আসে। শেষ দুটো ম্যাচ জেতায় আমরা ভাল জায়গায় আছি। এটা কাজে লাগানোর চেষ্টা করব।"

অনেক আশা নিয়ে মরশুম শুরুতে দায়িত্ব নিয়েছিলেন। যদিও ক্লাবের প্রথম পছন্দ ছিলেন না তিনি। সার্জিও লোবেরা শেষ মিনিটে "না" করে দেওয়ায় ইস্টবেঙ্গলে যোগ দেন কুয়াদ্রাত। ব্যক্তিগত লক্ষ্য কী পূরণ করতে পেরেছেন ইস্টবেঙ্গলের হাই-প্রোফাইল কোচ? কুয়াদ্রাত বলেন, "আমি যখন চ্যালেঞ্জ নিয়েছিলাম, জানতাম কতটা কঠিন হবে। মরশুমের শেষদিকে এসে বলতে পারি, শুরুতে যা ভেবেছিলাম, তার অনেক কিছুই করতে পেরেছি। অনেকগুলো বছর পর ক্লাব আবার ঘুরে দাঁড়িয়েছে। তবে যেখানে ক্লাব একসময় ছিল, সেখানে পৌঁছতে এখনও অনেকটা পথ চলা বাকি। ভারতীয় ফুটবলের অন্যতম সেরা ক্লাব। আমরা আবার সেই জায়গাটা ধরার চেষ্টা করছি। ১২ বছর পর আমরা ট্রফি পেয়েছি। আমরা ৩২ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছি। তার অর্ধকেরও বেশি জিতেছি। পারফরম্যান্সে ধারাবাহিকতা আছে। সবাই খুশি। আগের ম্যাচ খুবই স্পেশাল ছিল। বার্সেলোনায় রেফারির শেষ বাঁশি বাজার পর সমর্থকরা স্টেডিয়াম ছেড়ে বেরিয়ে যায়। কিন্তু এখানে সমর্থকরা অপেক্ষা করছিল। তার মানে ওরা আমাদের সঙ্গে জয় সেলিব্রেট করতে চাইছিল। আমার লক্ষ্য ক্লাবের আগের ঐতিহ্য ফিরিয়ে আনা।" আইএসএলের ইতিহাসে প্রথমবার সুপার সিক্সে যাওয়ার বিষয়ে আশাবাদী কুয়াদ্রাত‌। মঙ্গলবার সকালে ভাল মেজাজে ছিলেন লাল হলুদ কোচ। সাংবাদিক সম্মেলন শেষে মশকরা করে বললেন, ফাইনাল হবে ইস্টবেঙ্গল-মোহনবাগানের বিরুদ্ধে। কলকাতা লিগে বেশ কয়েকটা ম্যাচ খেললেও, বুধবার আইএসএলে প্রথম ম্যাচ খেলতে নামবেন মহিতোশ রায়। ঘাবড়াচ্ছেন না। নিজের সেরাটা দেওয়ার জন্য তৈরি। মহিতোশ বলেন, "অনেকদিন ধরে প্রথম দলের সঙ্গে প্র্যাকটিস করছি। এই ম্যাচটা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই নিজের একশো শতাংশ দেওয়ার চেষ্টা করব। আমি ইস্টবেঙ্গলের মতো দলের প্রথম একাদশে সুযোগ পেয়ে কৃতজ্ঞ।" মঙ্গলবার সকালে যুবভারতীর প্র্যাকটিস গ্রাউন্ডে ঘণ্টা দেড়েক চূড়ান্ত প্রস্তুতি সারে লাল হলুদ ব্রিগেড। গোটা শিবির চনমনে। জুনিয়রদের ক্লাস নিতে দেখা যায় ভাসকুয়েজকে।‌ অনুশীলনে চুংনুঙ্গার জন্মদিন পালন করে সতীর্থরা। লিগের শেষ ম্যাচের আগে সব মিলিয়ে "ফিল গুড" পরিবেশ ইস্টবেঙ্গলে। 





বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...

অনুশীলনে চেন্নাইয়ের পাঁচিল ভেঙে ফেললেন কোহলি! ভাইরাল হল ভিডিও...

বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না গিল? ফিরছেন কবে? ...

রবিবাসরীয় দুপুরে বড় চমক! পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজকে সই করাল মোহনবাগান...

সিএবির অনুষ্ঠানে চাঁদের হাট, অস্ট্রেলিয়ার মাটিতে ভারতই ফেভারিট, জানালেন সামি...

চুংনুঙ্গার লালকার্ড, হার দিয়ে আইএসএল শুরু ইস্টবেঙ্গলের...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বিরাট কোহলি নাকি এমএস ধোনি? প্রিয় ক্রিকেটারের নাম জানালেন প্যারা অলিম্পিকে সোনাজয়ী নভদীপ সিং...

'মুম্বইয়ের লেভেলে এখনও যেতে পারিনি', জেতা ম্যাচ ড্র করে আর কী বললেন বাগান কোচ? ...

আইএসএলেও ডুরান্ড ফাইনালের পুনরাবৃত্তি, উদ্বোধনী ম্যাচে আটকে গেল মোহনবাগান...

রাত পোহালেই মুখোমুখি ভারত-পাকিস্তান, ম্যাচের আগে কী বললেন ভারত অধিনায়ক?...

বাদ কোহলি-ধোনি, সেরা হিসেবে কাকে বেছে নিলেন যুবরাজ?...

রায় খারিজ, শনিবার ফের শুনানি, আনোয়ার জট ক্রমশ জটিল হচ্ছে ...



সোশ্যাল মিডিয়া



04 24