বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Beauty: "এজ বিউটিফুলি"... সেই ব্যক্তিত্ব ধরা পড়ুক অন্যের চোখেও

নিজস্ব সংবাদদাতা | ২৯ মার্চ ২০২৪ ১৬ : ৪৯


পরমা দাশগুপ্ত
সেই কোন কালে লোকে বলত, কুড়িতেই বুড়ি। আজকাল কিন্তু ৬০ পেরিয়েও বুড়ি হওয়া মানা। বরং তুড়িতে বয়স উড়িয়ে রূপের জেল্লায় নজর কাড়াই দস্তুর! 
ইদানীং, সোশ্যাল মিডিয়ায় দিব্যি প্রমাণ মিলছে, বয়স স্রেফ সংখ্যা মাত্র। ৪০ পেরিয়ে ৫০, ৫০ পেরিয়ে ৬০ কিংবা আরও বেশি— জেল্লায় তাক লাগিয়ে দিচ্ছেন অনেকেই। ফেসবুক হোক বা ইনস্টাগ্রাম, বয়স বাড়লেও ঝলমলে ছবিই হতে পারে আপনার সিগনেচার। 
ত্বকের যত্ন নিন- বয়স যত বাড়ে, ত্বক তার স্বাভাবিক জেল্লা হারাতে থাকে। তাই যথাযথ ঘুম, স্বাস্থ্যকর খাওয়াদাওয়া, সঠিক পরিমাণে জল খাওয়া, ডায়েটে পর্যাপ্ত মরশুমি ফল, শাক–সবজি যেমন জরুরি, তেমনই চাই নিয়মিত ত্বক পরিচর্যা। তার জন্য ঠিক ভাবে ত্বক পরিষ্কার রাখা, আপনার ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার, ক্রিম, সানস্ক্রিন-সহ সাধারণ কিছু উপকরণই যথেষ্ট।    
ভিটামিন সি-র কামাল- ঝলমলে রূপের নেপথ্যে কিন্তু স্বাস্থ্যোজ্জ্বল ত্বক। তার যত্নে ভরসা রাখুন ভিটামিন সি-তে। ফল খান নিয়মিত। ত্বক পরিচর্যার উপকরণে থাক ভিটামিন সি। রোজকার ক্রিম থেকে সানস্ক্রিন, সবই হোক এই ভিটামিনে ভরপুর। 
পর্যাপ্ত ঘুম- পর্যাপ্ত ঘুম শরীরকে আরাম দেয়, হজম-সহ নানা শারীরিক প্রক্রিয়া যথাযথ রাখে। তারই গুণে আপনার চোখ, মুখ, ত্বক সবই থাকে তরতাজা। উজ্জ্বল থাকে ত্বকও। ঝলমলে দেখাতে রোজ রাতে অন্তত ৭-৮ ঘণ্টার ঘুম জরুরি।
ভরসায় পেট্রোলিয়াম জেলি- হাত, পা ঘাড়ে নিয়মিত এই পেট্রোলিয়াম জেলি মালিশ করতে পারলে ত্বকের রুক্ষ-শুষ্ক ভাব দূর হয় অনেকটাই। পেট্রোলিয়াম জেলির গুণ আছে আরও। সুগন্ধি স্প্রে করার আগে ত্বকের সেই অংশে ভাল করে পেট্রোলিয়াম জেলি মেখে নিন। স্কিন প্রাইমারের কাজ করবে। সুগন্ধও ধরে রাখবে বেশি সময় পর্যন্ত। 
অলিভ অয়েলে আস্থা- ত্বক ভাল রাখতে সারা দিন পরে মেকআপ তুলতেই হবে। আর সে কাজে অলিভ অয়েলের জুড়ি নেই। রাতে মুখ পরিষ্কার শুরু করুন ভাল ভাবে অলিভ অয়েল মেখে। হাল্কা টেক্সচারের এই তেল ত্বকের ছিদ্র বন্ধ করে দেয় না। মেকআপের সঙ্গে জমে থাকা ধুলোময়লাও উঠে আসে সহজেই। অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন ই এবং কে-তে ভরপুর অলিভ অয়েল সব রকমের ত্বকের উপযোগী। যার গুণে ত্বক হয় আর্দ্র, নরম, মোলায়েম এবং ঝলমলে।
সানস্ক্রিনের আড়াল- ইদানীং কড়া রোদটাই যেন আবহাওয়ার ডিফল্ট সেটিং। ত্বক রুক্ষ হয়ে, পুড়ে একশা। সঙ্গে অতিবেগুনি রশ্মির ক্ষতি তো আছেই। তাই বাইরে বেরোলে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। আপনার ত্বকের উপযোগী, এসপিএফ-সমৃদ্ধ ভাল মানের সানস্ক্রিন বেছে নিন। ভাল ভাবে লাগিয়ে নিন মুখ, গলা, ঘাড় ও শরীরের বাকি খোলা অংশে। 
পিল অফ ফেসিয়ালের ম্যাজিক- ত্বকের যত্নে পিল অফ ফেসিয়ালও কিন্তু বেশ কার্যকরী। ক্রিম ত্বকের গভীরে গিয়ে কাজ করে। এই পদ্ধতিতে মুখ পরিষ্কার এবং তার যত্ন নেওয়া যায় তাড়াতাড়ি। ত্বকও দেখায় ঝলমলে, প্রাণবন্ত। 
চায়ের গুণ- ত্বকের যত্নে চা পাতার জুড়ি নেই। ত্বক পরিচর্যায় বেছে নিতে পারেন এমন কোনও ক্রিম, লোশন বা ময়েশ্চারাইজার যাতে চায়ের নির্যাস রয়েছে। ফারাকটা নিজেই টের পাবেন। 
সঠিক শেডে নজর- মেকআপ করার সময়ে ত্বকের কাছাকাছি শেড বেছে নিন। এতে আপনার ত্বক তার নিজস্বতায় ঝলমল করে উঠবে। বয়স যত বাড়বে, তত এই নিজস্বতাই কিন্তু আপনার ত্বকে ধরে রাখবে তার স্বাভাবিক লাবণ্য। 
রূপের নিজস্বতা- সবটাই মেকআপে-কনসিলারে ঢেকে ফেলে আপনি যা নন, তা নাই বা হলেন! নজরকাড়া হতে ভরসা রাখুন নিজের ন্যাচারাল ফিচার্সে। শুধু তাই নয়, আস্থা থাক আপনার রূপের স্বাভাবিক জেল্লায়। মেকআপে উজ্জ্বল হওয়ার চেয়ে ত্বকের স্বাভাবিক লাবণ্যে নজর কাড়ার কিন্তু স্বাদই আলাদা! ট্রেন্ডিং মেকআপে গা ভাসাতেই হবে, এমন কোনও কথা নেই। 
আর হ্যাঁ, সবটার সঙ্গে চাই আত্মবিশ্বাস। ঝকঝকে থাকুন তাতেই।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া