মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | CAA: 'দিদি ভরসা', ক্যা নিয়ে আতঙ্কে সংখ্যালঘুরা

Pallabi Ghosh | ১৩ মার্চ ২০২৪ ১০ : ১৯Pallabi Ghosh


পল্লবী ঘোষ: যতদূর চোখ যায়, ততদূর নারীমুখ। মঙ্গলবার হাবড়ার জনসভায় উত্তর ২৪ পরগনার মহিলাদের উপস্থিতি মমতা-বিরোধীদের জন্য যেন এক কড়া জবাব।কেন্দ্রের তরফে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করার বিজ্ঞপ্তি ঘোষণা হতেই, গ্রামজুড়ে আতঙ্কের রেশ। এরপরই সেই অঞ্চলে হাজির মুখ্যমন্ত্রী। কী বলবেন তিনি? তা শুনতেই দূর দূরান্ত থেকে ছুটে এসেছিলেন মানুষ। যার সিংহভাগ মুসলিম এবং মতুয়াদের একাংশ।
তখনও মমতা এসে পৌঁছননি। সভায় এক জায়গায় জড়ো হয়ে বসেছিলেন গুমা, বিড়ার বাসিন্দারা। তাঁরা ভীত। আসামের মত ডিটেনশন ক্যাম্পে পাঠিয়ে দেবে না তো? নূরনাহার বিবি মুখের ঘাম মুছতে মুছতে বললেন, "এত বছর ধরে এপার বাংলায় থাকি। কালকের ঘোষণার পর ভয় লাগছে। আমাদের কি তাড়িয়ে দেওয়া হবে? আমাদের কাছে নথি বলতে কেবলমাত্র, আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড। আর কিছু নেই। আমার কাছে বাবার বার্থ সার্টিফিকেট নেই। ভোটের পর ছেলেমেয়েদের নিয়ে কোথায় যাব, জানি না। এখন আমাদের ভরসা মুখ্যমন্ত্রী। দিদি পাশে থাকলে, আমাদের ভিটে থেকে কেউ তাড়াতে পারবে না।"
রোশনারা বিবির দাবি, "আমাদের চার পুরুষের সংসার গুমায়। ২০১৪ সালের পরেও অনেক আত্মীয় এসেছেন। আমরা ২০১৯ সালে ভোট দিয়েছি। ২০২১ সালে বিধানসভা ভোট দিয়েছি। এবারও দেব। ভোটার তালিকায় নাম থাকার পরেও কেন নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে? আমরা তো বাংলারই বাসিন্দা। নতুন করে দরখাস্ত করে আবার কেন নাগরিক প্রমাণ করতে হবে? দিদি যদি একবার আশ্বাস দেন, তাহলে বাঁচি!"
মমতা পৌঁছতেই, উচ্ছ্বাসে ফেটে পড়েন মহিলারা। সিএএ নিয়ে বক্তব্যের শুরুতেই সকলকে সাবধান করে মুখ্যমন্ত্রী বলেন, "দরখাস্ত করবেন না। করলেই বেআইনি অনুপ্রবেশকারী হয়ে যাবেন। আপনাদের সম্পত্তি কেড়ে নেওয়া হবে। মুসলিম ভাইবোনেদের তাড়িয়ে দেওয়ার চক্রান্ত এটা।" মমতার কথা শুনে অনেকেই আশ্বস্ত হলেন খানিকটা। মুখে তখন হালকা হাসি।
বক্তব্যের শেষে মমতা বলেন, "আমি কাউকে উদ্বাস্তু হতে দেব না। অনেক লড়াই করে ওপার বাংলা এসেছেন যাঁরা, তাঁদের ভিটেমাটি ছাড়া করতে দেব না। লাঞ্ছিত হতে দেব না। দরকার হলে আমি নিজের জীবন দিতে তৈরি।" হাততালিতে ফেটে পড়ে জনতা। রোশনারা, নূরনাহারদের চোখ চিকচিক করে ওঠে।
সভাশেষে কপ্টারে উঠে উত্তরবঙ্গের দিকে রওনা হন নেত্রী। ধুলো উড়ছে মাঠের পাশে। তখনও কপ্টারের দিকে তাকিয়ে হাত নাড়াচ্ছে জনতা। রোশনারারা বললেন, "এই আশ্বাসটুকুর দরকার ছিল। আজ রাতে নিশ্চিন্তে ঘুমাব।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...

ধূপগুড়িতে দেশী বাজনার প্রতিযোগিতা, তুলে ধরা হল রাজবংশী সম্প্রদায়ের সংস্কৃতি...

রবিবারেও ভাসছে বাংলা, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি দক্ষিণবঙ্গে...

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোর ছেলের মৃত্যু ...

বিজেপির বড়সড় ভাঙন মথুরাপুরে! শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে...

উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার...

ডাইনি সন্দেহে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন, হাড়হিম ঘটনা বীরভূমে...

শুরু হল আজকাল প্রোপার্টি ফেয়ার, প্রথম দিনেই অপ্রত্যাশিত সাড়া...

আজ থেকে হাওড়া-তারকেশ্বর এবং আরামবাগ শাখায় বন্ধ থাকছে ৮টি লোকাল ট্রেন ...

জনসাধারণকে উৎসবে, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান তৃণমূল সাংসদ রচনার ...

জেলা লোকশিল্পী সম্মেলন হল হুগলিতে



সোশ্যাল মিডিয়া



03 24