মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Mamata Banerjee: আধার বাতিল হলে বিকল্প কার্ড দেবে রাজ্য, ঘোষণা মমতার

Kaushik Roy | ১৯ ফেব্রুয়ারী ২০২৪ ১৭ : ০৬Kaushik Roy


আজকাল ওয়েবডেস্ক: আধারের বিকল্প কার্ড দেবে রাজ্য সরকার। সোমবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। যাদের আধার কার্ড বাতিল হচ্ছে তাঁদের কথা ভেবেই এই বিকল্প কার্ড তৈরি করা হবে বলে জানিয়েছেন তিনি। একইসঙ্গে মমতা জানান, আধার বাতিলের বিষয়টি নিয়ে তিনি প্রধানমন্ত্রীকে চিঠি লিখবেন। রাজ্যে ইতিমধ্যেই কয়েকটি জেলার বাসিন্দাদের আধার কার্ড বাতিল হয়েছে বলে জানা যায়। পোস্ট অফিসের মাধ্যমে চিঠি দিয়ে তাঁদের জানানো হয়েছে তাঁদের কার্ড "ডিঅ্যাক্টিভেটেড" করা হয়েছে। যার ফলে আতান্তরে পড়েছেন এই মানুষরা। সমস্যা তৈরি হয়েছে ব্যাঙ্ক থেকে টাকা তোলা বা অন্যান্য কাজের ক্ষেত্রে। গোটা বিষয়টির পেছনে "এনআরসি" করার অভিসন্ধি লুকিয়ে আছে বলে সোমবার কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করেন মমতা। কোনওভাবেই যে তিনি এরাজ্যে এনআরসি চালু করতে দেবেন না সেকথা জানিয়ে এদিন বলেন, "যাদের আধার কার্ড বাতিল করা হয়েছে তাঁদের বিকল্প কার্ড দেবে রাজ্য সরকার। এর জন্য পশ্চিমবঙ্গ সরকারের "আধার গ্রিভ্যান্সেস পোর্টাল" নামে একটি সাইট আগামীকাল থেকে চালু করা হচ্ছে। যাদের কার্ড বাতিল করা হয়েছে তাঁরা সরাসরি মুখ্যমন্ত্রীকে জানান। তিন থেকে চারদিনের মধ্যে বিকল্প কার্ড দিয়ে দেওয়া হবে।"

তাঁর কথায়, রাজ্যের যে সমস্ত মানুষের কার্ড বাতিল হয়েছে তাঁরা যেন রাজ্যের দেওয়া কোনও সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত না হন তার জন্যই এই ব্যবস্থা। এই কার্ডে রাজ্য সরকারের দেওয়া সমস্ত সুযোগ সুবিধা পাওয়া যাবে। মমতার অভিযোগ, রাজ্যকে অন্ধকারে রেখেই আধার কার্ড বাতিল করা হচ্ছে। মমতার কথায়, "লোকসভার আগে এমন কী হল যে আধার কার্ড বাতিল করতে হল? ইচ্ছেমতো আধার কার্ড বাতিল করা হচ্ছে। কী পরিকল্পনা কেন্দ্রের?"  তাঁর দাবি, "এখানে ডিটেনশন ক্যাম্প করতে দেব না। রক্ত দেব, তবু এনআরসি করতে দেব না।"  লোকসভা নির্বাচনের দিকে তাকিয়েই এই ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে তাঁর অভিযোগ। মমতার কথায়, "এভাবে জোর করে গুন্ডামি করে ভোটে জেতা যায় না।" আধার বাতিলের পেছনে যে দিল্লির হাত রয়েছে সেকথা বোঝাতে গিয়ে এদিন মমতা বলেন, "এখানে আধারের যিনি দায়িত্বে আছেন তাঁকে আমরা ডেকেছিলাম। তিনি জানিয়েছেন, এটা দিল্লি থেকে করা হচ্ছে।" বিষয়টি নিয়ে যে তাঁর সরকার আইনি পথে হাঁটার প্রস্তুতি নিচ্ছে সেকথা বোঝাতে গিয়ে তিনি বলেন, "একদিকে যেমন নির্বাচন কমিশনের কাছে প্রতিনিধি দল পাঠানো হবে, তেমনি প্রয়োজনে আইনের আশ্রয়ও নেওয়া হবে।" যদিও আধার বাতিল নিয়ে এদিন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেছেন, কোনও আধার কার্ড বাতিল করা হয়নি।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...

ধূপগুড়িতে দেশী বাজনার প্রতিযোগিতা, তুলে ধরা হল রাজবংশী সম্প্রদায়ের সংস্কৃতি...

রবিবারেও ভাসছে বাংলা, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি দক্ষিণবঙ্গে...

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোর ছেলের মৃত্যু ...

বিজেপির বড়সড় ভাঙন মথুরাপুরে! শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে...

উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার...

ডাইনি সন্দেহে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন, হাড়হিম ঘটনা বীরভূমে...

শুরু হল আজকাল প্রোপার্টি ফেয়ার, প্রথম দিনেই অপ্রত্যাশিত সাড়া...

আজ থেকে হাওড়া-তারকেশ্বর এবং আরামবাগ শাখায় বন্ধ থাকছে ৮টি লোকাল ট্রেন ...

জনসাধারণকে উৎসবে, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান তৃণমূল সাংসদ রচনার ...

জেলা লোকশিল্পী সম্মেলন হল হুগলিতে



সোশ্যাল মিডিয়া



02 24